Maintance

গুগল নয়, অ্যান্ড্রয়েডের উদ্ভাবক অন্য কেউ

প্রকাশঃ ১২:৩৮ অপরাহ্ন, এপ্রিল ২২, ২০১৪ - সর্বশেষ সম্পাদনাঃ ১:১৭ অপরাহ্ন, এপ্রিল ২২, ২০১৪

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্মার্ট ডিভাইসের অপারেটিং সিস্টেম মানেই সবার আগে সামনে চলে আসে অ্যান্ড্রয়েডের নাম। গুগলের অপারেটিং সিস্টেম হিসাবে এটি যেমন জনপ্রিয়তা পেয়েছে, তেমনি পরিচিতিও পেয়েছে বেশ। তবে অবাক করা তথ্য হলো অপারেটিং সিস্টেমটি টেক জায়ান্টটি নয়, তৈরি করেছিলেন অন্য কেউ।

শুধু তাই নয়, প্রথমে এটি তৈরি করা হয়েছিল ডিজিটাল ক্যামেরায় ব্যবহারের জন্য। স্মার্টফোন বা মোবাইল ডিভাইসের জন্য নয়।

বহুল ব্যবহুত অপারেটিং সিস্টেমটি তৈরি করেছেন অ্যান্ডি রুবিন। সময়টা ছিল ২০০৩ সাল। তখন তিনি বা তার দলের কেউ গুগলের কর্মী ছিলেন না। এমনকি ওই সময় অর্থ সংকটে পড়লে তারা প্রথমে স্যামসাংয়ের কাছে গিয়েছিলেন সেটি বিক্রি করতে।

andriod_techshohor

Symphony 2018

রুবিন ও তার দল প্রথমে ক্যামেরার অপারেটিং সিস্টেম হিসাবে এটি তৈরি করেন। পরে ক্যামেরার চেয়ে স্মার্টফোনের ব্যবহার বেশি হওয়ায় তারা স্মার্টফোন অপারেটিং সিস্টেম তৈরির দিকে জোর দেন।

২০০৫ সালের দিকে অর্থ সংকটে পড়লে রুবিন অ্যান্ড্রয়েড বিক্রির সিদ্ধান্ত নেন। সেই সময় প্রথমে যোগাযোগ করেন স্যামসাংয়ের সঙ্গে। দক্ষিণ কোরিয়ান প্রতিষ্ঠানটি কিনতে আগ্রহী হয়নি।

তখন গুগলের কাছে গেলে তারা অ্যান্ড্রয়েড লুফে নিতে ভুল করেনি। সেই থেকে শুরু হয় স্মার্টফোনের জগতে নতুন এক সূচনা। অথচ এখন স্যামসাংয়ের সব স্মার্ট ডিভাইসের অপারেটিং সিস্টেম হলো অ্যান্ড্রয়েড। এ জন্য কোম্পানিটি গুগলের কাছে নিয়মিত ধর্ণাও দিচ্ছে।

মোবাইল ডিভাইসের অপারেটিং সিস্টেম হিসাবে গুগল অ্যান্ড্রয়েড বাজারে ছাড়ার পর স্মার্টফোনের অপারেটিং সিস্টেমের শীর্ষে উঠে আসে এটি। বিশ্লেষকদের মতে, অ্যান্ড্রয়েডের জনপ্রিয়তা দিন দিন আরও বৃদ্ধি পাবে।

– ফোন এরিনা অবলম্বনে তুসিন আহমেদ

*

*

Related posts/