Maintance

দেশে সফটওয়্যার খাতে প্রবৃদ্ধি ১০০ শতাংশেরও বেশি

প্রকাশঃ ৯:৫১ অপরাহ্ন, জানুয়ারি ১১, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ১:০৪ পূর্বাহ্ন, জানুয়ারি ১২, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশের সফটওয়্যার খাতে ১০০ শতাংশেরও বেশি অগ্রগতি হয়েছে বলে জানিয়েছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বৃহস্পতিবার বিকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে টেকশহরডটকম স্মার্টফোন ও ট্যাব এক্সপোর আনুষ্ঠানিক উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তথ্য জানান প্রতিমন্ত্রী।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

পলক জানান, সফটওয়্যার রপ্তানির আয় ৮০০ মিলিয়ন ডলার ছাড়িয়েছে। আশা করা হচ্ছে চলতি বছরের মধ্যে এটি ১ বিলিয়ন ডলার এবং ২০২১ সাল নাগাদ পাঁচ বিলিয়ন ডলার ছাড়াবে। সফটওয়্যার খাতের অগ্রগতি এখন কাংখিত লক্ষ্যের দিকে এগিয়ে যাচ্ছে।

তিনি বলেন, বিদেশী কোম্পানির সাথে দেশীয় কোম্পনি উই এবং সিম্ফোনি এই স্মার্টফোন ও ট‍্যাব এক্সপোতে স্পন্সর হিসেবে রয়েছে। বিদেশী কোম্পানিগুলোকে  বাংলাদেশ লিমিটেড কোম্পানি হিসেবে দেখতে চাই।

‘প্রতি বছর দেশে ৩ কোটি ৪০ লাখ মোবাইল ফোন ইমপোর্ট করা হয়। এখন প্রায় দশ কোটি মোবাইল ফোন ব‍্যবহারকারী রয়েছে। অথাৎ ১৪ কোটি সিম ব‍্যবহারকারীর দশ কোটি মোবাইল হ‍্যান্ডসেট আমাদের কাছে রয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে ই-গভর্ন্যান্সে ৪০ শতাংশ সেবা ডিজিটাল হয়েছে। সরকার এখন চেষ্টা করছে সবগুলো সেবাকে প্রযুক্তির আওতায় আনতে যেন কোনো নাগরিককে গ‍্যাস, কারেন্ট বিল দিতে ব‍্যাংকে না যেতে হয়। সরাসরি স্মার্টফোনের মাধ‍্যমেই যেন তা করা পরিশোধ করা যায়।

তুসিন আহমেদ

*

*

Related posts/