Maintance

ঈদের যে পাঁচ অ্যাপ অবশ্যই কাজের

প্রকাশঃ ৬:১৬ অপরাহ্ন, জুলাই ৬, ২০১৬ - সর্বশেষ সম্পাদনাঃ ৬:১৬ অপরাহ্ন, জুলাই ৬, ২০১৬

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর :  কাল (বৃহস্পতিবার) ঈদ। উৎসব পালনের চূড়ান্ত প্রস্তুতি নিচ্ছেন সবাই। ঈদে আপনার প্রস্তুতিকে আরও সহজ ও আকর্ষণীয় করতে কাজে লাগাতে পারেন হাতের মুঠোয় থাকা স্মার্টফোনটিকে। শুধু নামিয়ে হবে কিছু অ্যাপ।

অ্যাপে ঈদের রান্না :
ঈদের দিন বাসায় বেড়াতে আসেন অনেক আত্নীয়-স্বজন, বন্ধু-বান্ধবসহ অনেকেই। তাই তো এই দিনে তৈরি করা হয় অনেক মজাদার খারাব। অনেকেই জানেন না ঈদ উপলক্ষ্যে নানা মজাদার খাবার কীভাবে তৈরি করতে হয়। না জানা থাকলে সমস্যা নেই স্মার্টফোনের অ্যাপই শিখিয়ে দেবে রান্না। এমনই অ্যাপ্লিকেশন হলো ‘ঈদের রেসিপি’।

eid-food-techshohor

অ্যাপটিতে নানা মজাদার খাবারের রেসিপি দেয়ার রয়েছে। বাংলা ভাষার সবগুলো রেসিপি’র বর্ণনা দেয়া আছে। ইন্টারনেট ছাড়াই সম্পূর্ণ অফলাইনে ব্যবহার করা যাবে অ্যাপ্লিকেশনটি। এই ঠিকানা থেকে বিনামূল্যে ডাউনলোড করে ব্যবহার করা যাবে অ্যাপটি।

ঈদের ধর্মীয় নিয়ম-কানুন :
ঈদ একটি পবিত্র উৎসবের দিন। এই দিনটি কিভাবে পালন করতে হবে তা নিয়ে ধর্মীয় নানা নিয়ম রয়েছে। যেমন : ঈদের সুন্নত তরিকা হলো ঈদের নামাজের আগে গোসল করে নেয়া, ভালো পোশাক পরে আতর-সুগন্ধি মেখে ঈদগাহে যাওয়া। এছাড়া ঈদের নামাজের নিয়মসহ এমন নানা নিয়ম রয়েছে যা আমাদের অনেকেই জানা নেই বা ভুলে বসে আছি।

eid-prayer-techshohor

ঈদের দিনের এই ধর্মীয় নানা নিয়মের বিষয়ে জানাবে ‘ঈদের দিনের আমল’  নামে অ্যাপ্লিকেশন। এতে ঈদের দিনে করণীয় নানা বিষয়গুলো রয়েছে বাংলা ভাষায়। এই ঠিকানা থেকে বিনামূল্যে অ্যাপ্লিকেশনটির ডাউনলোড করে ব্যবহার করা যাবে।

অ্যাপে ঈদ কার্ড  ও শুভেচ্ছা :
অাগে ঈদের আনন্দের একটি বিরাট অংশ ছিলো ঈদের কার্ড। পাড়ার মোড়ে মোড়ে ছিলো ঈদের কার্ডের দোকান। কিন্তু সময়ের সাথে পাল্লা দিয়ে ঈদের কার্ড হারিয়ে যাচ্ছে। এই জায়গা দখল করে নিয়েছে প্রযুক্তি। কাগজে কার্ডের জায়গা দখল করে নিয়েছে ডিজিটাল কার্ড। স্মার্টফোনে ছোট একটি অ্যাপ ইন্সটল করা থাকলে তা দিয়ে সহজেই বানিয়ে ফেলা যায় ঈদ কার্ড। তারপর তা পাঠানো যাবে ঈদ শুভেচ্ছায়।  তেমনি একটি অ্যাপ্লিকেশন হলো ‘ঈদ কার্ড’।

eid-card-techshohor

অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে ভালো মানের কার্ড ডিজাইন করা যাবে। কার্ডে বন্ধুদের নাম স্বয়ংক্রিয়ভাবে যুক্ত করা যাবে। কার্ড তৈরি করার পর তা অ্যাপটি থেকেই বন্ধুদের বা সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করা যাবে। বিনামূল্যে অ্যাপ্লিকেশনটি এই ঠিকানা থেকে ডাউনলোড করা যাবে।

ঈদের বার্তা পাঠাতে অ্যাপ :
অনেক ভেবেও ঈদে প্রিয় বন্ধুকে পাঠানোর জন্য কোনো বার্তা খুঁজে পাচ্ছেন না। তাহলে চিন্তার কারন নেই আপনার স্মার্টফোনে একটি অ্যাপ্লিকেশনের মাধ্যমে সুন্দর বার্তা খুব সহজে পাঠানো যাবে। অ্যাপ্লিকেশনটির নাম হলো ‘ঈদ স্পেশাল এসএমএস’। শুধু এ ঠিকানা থেকে অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে পছন্দের বার্তাটি বেছে নিন। আর পাঠিয়ে দিন বন্ধুর ঠিকানায়।

apps-eid-techshohor

অ্যাপটি ব্যবহার করে ব্লুটুথের মাধ্যকে বন্ধুকে বার্তা পাঠানো যাবে। এ ছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক, টুইটার ও গুগল প্লাসে বন্ধুকে ঈদের শুভেচ্ছা বার্তা প্রেরণ করা যাবে অ্যাপটি ব্যবহার করে।

ঈদে নিয়ে মেহেদির ডিজাইন :
ঈদে হাতে মেহেদি দিয়ে হাত রাঙ্গাতে ভালোবাসেন অনেকে। বিশেষত নারীদের ও তরুণীদের জন্য মেহেদী লাগানো চাই। মেহেদী প্রেমীদের কাজ সহজ করতে রয়েছে একটি অ্যাপ। মাথা খাটিয়ে সময় নষ্ট করে হাতে মেহেদির ডিজাইন করতে হবে না, যদি স্মার্টফোনে নামানো থাকে অ্যাপটি।

eid-mahedi-techshohor

মেহেদি দেওয়ার জন্য অ্যাপটিতে পাওয়া যাবে এইচডি কোয়ালিটির হরেক রকম নতুন নতুন মেহেদি ডিজাইন। এ ঠিকানা থেকে অ্যাপটি ডাউনলোড করা যাবে।

আরও পড়ুন: 

*

*

Related posts/