গুগলের চমৎকার কিছু সেবা!

টেক শহর ডেস্ক : গুগলের নিত্য নতুন ফিচার নিয়ে নতুন করে কিছু বলার নেই। কারণ প্রতিনিয়ত গুগল তার ফিচারে পরিবর্তন আনছে।  এখন পর্যন্ত এমন অনেক ফিচার রয়েছে যা অনেক কাজের কিন্তু আমাদের জানা-শোনা কম। তেমন কিছু চমৎকার ফিচার নিয়েই এই পোস্ট।

গুগল ড্রাইভের নতুন ফিচার
আমাদের অনেকেই আছেন যারা মনে করেন গুগল ড্রাইভ শুধু গুগল ডকসের মতোই একটি ফিচার। তবে মজার খবর হলো সাম্প্রতিক সময়ে গুগল ড্রাইভে কিছু ওয়েভ বেজড এপস যুক্ত হয়েছে যা আপনাকে অবাক করবেই। এই অ্যাপসগুলো  আপনি গুগল ড্রাইভে সরাসরি বা নতুন ফাইল রেখে ব্যবহার করতে পারবেন। এখান থেকে কিছু গুরুত্বপূর্ণ অ্যাপস নিয়ে আলোচনা করা হলো।

ফ্রী ফ্যাক্স সেবার জন্য হ্যালোফ্যাক্স

HelloFax  দিয়ে শুধু ফ্যাক্স পাঠানোর কাজেই ব্যবহার হয় না সাথে গুগল ড্রাইভে কিছু অতিরিক্ত সুবিধাও যুক্ত হয়ে যায়।

ব্রাউজার দিয়েই ইমেজ এডিটের জন্য প্লিক্সার এডিটর, এভিয়ারি

Full size

Pixlr Editor এবং Aviary দুইটাই সিম্পল তবে গুগল ড্রাইভে আপনার ছবি এডিট করার জন্য যথেষ্ট কার্যকর।

আপনি ফটোশপের মতো কোন সফটওয়্যার বা অ্যাপস খুজে থাকেন তাহলে প্লিক্সার এডিশন অনেকটাই আপনার চাহিদা পূরণ করতে পারবে। আরকালার ব্যালেন্সের জন্য অ্যাভিয়ারি তো থাকছেই!

ড্রাইভের বিস্তারিত গ্রাফ দেখে নিন অ্যাপস দিয়ে

গুগল ডকসে আপনি কি কি করছেন জানতে চান? তাহলে এই অ্যাপস দিয়ে জেনে নিন আপনার সাপ্তাহিক, মাসিক  কার্যকলাপ গ্রাফের সাহায্য। Spanning Statsis

Google+ এর কিছু হিডেন ফিচার
গুগল প্লাস শুধু সোস্যাল সাইটই নয় এখানে রয়েছে অনেক কাজের ফিচার। চলুন দেখে নেয়া যাক।

আপনার পার্টির জন্য এবার ইনভাইট করুন সবাইকে
ফেসবুক এ ইভেন্ট সিস্টেম রয়েছে তবে সমস্যা হলো ইভেন্টে অ্যাড করতে হলে সবাইকে ফেসবুক আইডি থাকা লাগে। কিন্তু গুগল+ এ রয়েছে অপার সুবিধা। আপনি শুধুমাত্র ইভেন্ট তৈরি করুন তারপর যাকে খুশি ইনভাইট করুন। সবাই ইভেন্ট দেখতে পাবে যদি গুগল+ এ অ্যাকাউন্ট নাও থাকে।

আপনার ছবি অটো সেভ হয়ে যাবে গুগল ক্লাউড সার্ভারে

আপনি যদি আপনার আইফোন বা অ্যান্ড্রয়েডের ছবি তোলার সাথে সাথেই ব্যাকআপ রাখতে চান  তাহলে Automatic Upload ফিচারের সুবিধা নিতে পারেন। স্বয়ংক্রিয়ভাবে আপনার তোলা ছবি ক্লাউড সার্ভারে সেভ হয়ে যাবে তাও একেবারে ফ্রী!

যে কোন ধরনের মিটিং শুরু করুন গুগল হ্যাংআউটে

Google+ Hangouts  হলো এমন একটি ভিডিও চ্যাট রুম সেবা যেখানে একত্রে ১০ জন আলোচনা করতে পারেন। এটা ব্যবহার করা অনেক সহজ। এছাড়া এর ভিতরেও কিছু মজার মজার ফিচার আছে।

  • Cacoo: এটা দিয়ে আপনি দিয়ে আপনার মাইন্ড ম্যাপ, ডায়াগ্রাম বা অফিসের কাজ সম্পন্ন করতে পারবেন। প্রতিদিন ব্যবহার করতে না হলেও অনেক সময় এটা কাজে লাগে।
  • SlideShare: এটা দিয়ে খুব সহজেই প্রেজেন্টেশন তৈরি করে শেয়ার করতে পারবেন।
  • ConceptBoard: হঠাৎ মাথায় আইডিয়ে চলে এসেছে? লিখে ফেলুন সাদাবোর্ডে।

অন্যান্য সেবা: অ্যাপস, প্রোডাক্টস এবং অটো স্ক্রিপ্ট
গুগলের হাজার হাজার সেবার কথা জানা আসলেই অসম্ভব। তবে সেরা কিছু ফিচার নিয়ে এখানে বর্ণনা করা হলো।

জিমেইলে ট্র্যাক সেবা

জিমেইলে আপনি কি কি করেন রিপোর্ট চান? আছে Activity Reports breaks। এটা দিয়ে খুব সহজেই আপনি জেনে নিতে পারবেন গুগলে আপনি কি কি সার্চ করেন, জিমেইল কিভাবে ব্যবহার করেন ইত্যাদি ইত্যাদি। এমনকি আপনার কম্পিউটারে আপনি কত সময় থাকেন তাও জানতে পারবেন।

গুগলের বুকমার্ক সার্ভিস এবং রিড ইট লেটার ফিচার
Google Bookmarks: এটা হলো গুগলের এমন একটা সার্ভিস যেটার কাজ হলো ওয়েব পেজ সেভ করে রাখা যা পরে বুকমার্ক লিস্ট থেকে পড়া যায়।

বুকমার্ক লিস্ট আপনি পরে লেভেল অনুযায়ী খুব সহজেই খুঁজে পাবেন। গুগলেই এই ফিচার আসলেই খুব কাজের।

গুগল অ্যাপসগুলোর জন্য কিছু অটো স্ক্রিপ্ট

Google Apps Scripts হলো অনেকটা অটোমেটর স্টাইল যা আপনার আপনার গুগল অ্যাপস ব্যবহার করতে সাহায্য করবে। আপনি ইচ্ছা করলে অন্যদের তৈরি স্ক্রিপ্ট আপনি ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন। এখানে কিছু পরিচিত স্ক্রিপ্ট নিয়ে আলোচনা করা হলো।

  • Gmail Meter: এটা আপনার জিমেইলে অ্যাক্টিভিটি মনিটরের কাজ করবে। প্রত্যেক মাসে একটি ইমেইলে আপনার জিমেইল রিলেটেড একটা মেইল পাবেন। যা দেখে বুঝতে পারবেন গড় শব্দ কতগুলো, মেইলের সময়, দৈর্ঘ্য ইত্যাদি।
  • Gmail Attachments to Google Drive:  এটা আপনার জিমেইলে যত অ্যাটাচমেন্ট আসবে তা গুগল ড্রাইভে স্বয়ংক্রিয়ভাবে পাঠিয়ে দিবে। অনেক সময়ই এই স্ক্রিপ্ট কাজে লেগে থাকে।
  • Gmail Filter to SMS(This ones in the Scripts Gallery): এই স্ক্রিপ্ট ব্যবহার করলে আপনার জিমেইলে আসা সব মেইলের টেক্সট নোটিফিকেশন পাবেন মোবাইলে। আপনার মেইল সম্পর্কে যদি যথাসময়ে জানার দরকার হয় তাহলে এটা অনেক কাজে দিবে।

– হাসান জুবায়ের, টেক শহর প্রতিবেদক

ট্যাগ ,

Related posts

*

*

Top