Maintance

বাড়ি বাড়ি গিয়ে ফ্রি ইন্টারনেটের ব্যবহার শেখাবে ফেইসবুক

প্রকাশঃ ১১:৫৫ অপরাহ্ন, মে ১১, ২০১৫ - সর্বশেষ সম্পাদনাঃ ১২:১৫ পূর্বাহ্ন, মে ১২, ২০১৫

আল-আমীন দেওয়ান, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাড়ি বাড়ি গিয়ে দেশের মানুষকে ইন্টারনেট ব্যবহার করা শেখাতে উদ্যোগ নিয়েছে ফেইসবুক। পাশাপাশি দেশে সদ্য চালু হওয়া বিনামূল্যের ইন্টারনেটে কিভাবে ব্যবহার করতে হয় তাও দেখানো হবে এই উদ্যোগে।

এই কর্মসূচীতে সুবিধা বঞ্চিত, নিম্নবিত্ত এবং যাদের ইন্টারনেট ব্যবহারের অভিজ্ঞতা নেই এমন মানুষদের একটি বড় অংশই ইন্টারনেটের আওতায় আসবে বলে মনে করছে ফেইসবুকের বিনামূল্যের ইন্টারনেট প্রকল্প ইন্টারনেট ডটওআরজি কর্তৃপক্ষ।

রোববার মোবাইল অপারেটর রবির নেটওয়ার্কে দেশে বিনামূল্যের এই ইন্টারনেট প্রকল্পের উদ্বোধন করেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং গ্লোবাল অপারেটিং পার্টনারশিপ অব ইন্টারনেট ডটওআরজির ডিরেক্টর মার্ককু ম্যাকলেইনেন্টো।

এরপর সোমবার রাজধানীর কাওরান বাজারের সিএ ভবনে এক কর্মশালার আয়োজন করে ইন্টারনেট ডটওআরজি। কর্মশালায় বিনামূল্যের এই ইন্টারনেটে যুক্ত হওয়া বেশ কিছু ওয়েবসাইটের প্রতিনিধি ও সেচ্ছাসেবী সংগঠন অংশ নেন। বিশেষ করে যেসব প্রতিষ্ঠানের স্বেচ্ছাসেবী ও প্রচার প্রচারণায় নিজস্ব কর্মী রয়েছে তারা এতে অংশ নেন।

তিন ঘন্টার এই কর্মশালায় এসব প্রতিষ্ঠানের ২৫০ জন কর্মীকে ইন্টারনেট ও ফ্রি ইন্টারনেট ব্যবহারের প্রশিক্ষণ দেয়া হয়।

লেখক, নাট্যাকার ও সাংবাদিক আনিসুল হক কর্মশালার উদ্বোধন করেন। এতে উপস্থিত ছিলেন ফেসবুকের প্রতিনিধি ও ইন্টারনেট ডটওআরজির স্ট্র্যাটেজিক পার্টনারশিপ ম্যানেজার দীপ্তি দোশি।

আরও পড়ুন: বাংলাদেশে ফ্রি ইন্টারনেট : শুরুতে ২৯ ওয়েবসাইট

facebook-1

কর্মশালায় অতিথি হিসেবে উপস্থিত বাংলাদেশ ওপেন র্সোস নেটওয়ার্কের (বিডিওএসএন) সাধারন সম্পাদক ও বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের প্রধান সমন্বয়ক মুনির হাসান টেকশহরডটকমকে জানান, ইন্টারনেট ডটওআরজির সাথে অংশীদার হিসেবে যুক্ত হওয়া প্রতিষ্ঠানগুলোর স্বেচ্ছাসেবীদের ইন্টারনেট ও ফ্রি ইন্টারনেট ব্যবহারের উপর প্রশিক্ষণ দিয়েছে ইন্টারনেট ডটওআরজি।

তিনি জানান, ফেইসবুকের এই উদ্যোগে প্রাথমিকভাবে ২৫০ স্বেচ্ছাসেবী মানুষের বাড়ি বাড়ি গিয়ে ইন্টারনেট ব্যবহার করা শেখাবে। এরপর রবির নেটওয়ার্কে যারা রয়েছে তাদের কিভাবে ফ্রি ইন্টারনেট ব্যবহার করতে হয় তাও দেখিয়ে দেবে স্বেচ্ছাসেবীরা।

কর্মশালায় অংশ নেয়া ইন্টারনেট ডটওআরজির সাথে যুক্ত বিক্রয় ডটকমের মার্কেটিং ডিরেক্টর মিশা আলী টেকশহরডটকমকে জানান, কর্মশালায় আমাদের ব্র্যান্ড প্রমোটররা কিভাবে ফ্রি ইন্টারনেট ব্যবহার করতে হয় তার উপর প্রশিক্ষণ নিয়েছে।

তিনি জানান, ইন্টারনেট ডটওআরজির এই উদ্যোগে কয়েকটি বিভাগীয় শহরে বাড়ি বাড়ি গিয়ে আমাদের প্রমোটররা মানুষকে ফ্রি ইন্টারনেট কিভাবে ব্যবহার করতে হয় তা শেখাবে।

প্রথম আলো, বিক্রয় ডটকম ছাড়াও ফ্রি ইন্টারনেটের তালিকায় থাকা ক্রিটিকা লিংক ও স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান জাগো ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবীরা কর্মশালায় অংশ নেয়।

তবে রবির নেটওয়ার্কে ফ্রি ইন্টারনেটের এই প্রকল্প চালু হলেও বাড়ি বাড়ি গিয়ে মানুষকে ইন্টারনেট সচেতন করার উদ্যোগে তারা যুক্ত নেই বলে জানিয়েছে অপারেটরটি।

রবির মিডিয়া রিলেশন্স ম্যানেজার আশিকুর রহমান জানান, বিভিন্ন মিডিয়ার মাধ্যমে রবি নিজেদের মতো করে প্রচার প্রচারণা চালাচ্ছে। বাড়ি বাড়ি গিয়ে মানুষকে ইন্টারনেট সচেতন করার উদ্যোগে আমারা যুক্ত নই।

facebook-2

এখন পর্যন্ত বিনামূল্যের ইন্টারনেটে যুক্ত হওয়া ওয়েবসাইটগুলোর মধ্যে রয়েছে, ফেইসবুক, ইএসপিএন ক্রিকেইনফো, প্রথম আলো, বিডিনিউজ টোয়োন্টিফোর ডটকম, তথ্যপ্রযুক্তি বিভাগ, সন্ধান ডটকম, সোশ্যাল ব্লাড, প্রধানমন্ত্রীর কার্যালয়, ম্যাসেঞ্জার, মায়া, হেলথপিরিওর, শিক্ষকডটকম, ক্যাবিনেট ডিভিশন, বিডিজবস, বিক্রয় ডটকম, বিং, উইকিপিডিয়া, অ্যাকুওয়েদার,আমার দেশ বুটিক, আস্ক , বেবি সেন্টার অ্যান্ড মামা, ক্রিটিক্যাল লিংক, ফ্যাক্টস ফর লাইফ, ওয়াটপ্যাড, ইওরমানি, গার্ল ইফেক্ট, কৃষি মন্ত্রণালয় , প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ও মাইনেট।

রবি গ্রাহকরা ইন্টারনেট ডটওআরজিতে প্রবেশ করে এসব ওয়েবসাইট পাবেন কোন ডাটা খরচ ছাড়াই।

এছাড়া ওআরজি অ্যাপ থেকেও সরাসরি এই সুবিধা পাওয়া যাবে। তবে শুধু রবি গ্রাহকরা ইন্টারনেট ডটওআরজি অ্যাপটি ব্যবহারের সুযোগ পাবেন।

গ্রাহকরা যদি বিনামূল্যে প্রদান করা ওয়েবসাইটগুলোর বাইরে অন্যকোনো সাইট ভিজিট করতে বা ভিডিও দেখতে চান তখন সাধারণ ইন্টারেনট চার্জ প্রযোজ্য হবে বলে নোটিফিকেশন প্রদর্শিত হবে।

কোন ডাটা প্যাক কেনা না থাকলে ইন্টারনেট ডটওআরজি ব্যবহারের সময়ও গ্রাহক তার পছন্দের প্যাকেজটি বেছে নিতে পারবেন। ডাটা প্যাক ছাড়া এবং কোন প্যাকেজ না কিনে গ্রাহক ভিডিও কন্টেন্ট দেখতে চান তবে পে-পার-ইউজের ভিত্তিতে চার্জ প্রযোজ্য হবে।

আরও পড়ুন:

*

*

Related posts/