Maintance

বাংলাদেশে ফ্রি ইন্টারনেট : শুরুতে ২৯ ওয়েবসাইট

প্রকাশঃ ৮:০৪ অপরাহ্ন, মে ৯, ২০১৫ - সর্বশেষ সম্পাদনাঃ ৯:২৫ অপরাহ্ন, মে ৯, ২০১৫

আল-আমীন দেওয়ান, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অনেক জল্পনা-কল্পনা ও জটিলতার বৃত্ত পেরিয়ে বাংলাদেশে বিনামূল্যের ইন্টারনেট চালুর উদ্যোগটি আলোর মুখ দেখছে । রোববার থেকে ফেইসবুকের ইন্টারনেট ডটওআরজি প্রকল্পের মাধ্যমে এ সুবিধা পেতে যাচ্ছে বাংলাদেশ।

যদিও এরআগে উদ্বোধনের ঘোষণা দিয়েও শেষ মূহুর্তে বিফলে গিয়েছিল সব উদ্যোগ। কিন্তু এবার নিশ্চিতভাবেই দেশে প্রকল্পটির যাত্রা শুরু হচ্ছে। গত বৃহস্পতিবার টেকশহরডটকমের এক প্রতিবেদনে ১০ মে থেকে বিনামূল্যের এই ইন্টারনেট চালুর বিষয়টি বিস্তারিত জানানো হয়।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাছের শনিবার টেকশহরডটকমকে জানান, রোববার সকাল ১১টায় রাজধানীর হোটেল ওয়েস্টিনে এক আনুষ্ঠানিক আয়োজনে দেশে ইন্টারনেট ডটওআরজির উদ্বোধন করবেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি জানান, উদ্বোধনীতে বিশেষ অতিথি হিসেবে গ্লোবাল অপারেটিং পার্টনারশিপ অব ইন্টারনেট ডটওআরজির ডিরেক্টর মার্ককু ম্যাকলেইনেন্টো, তথ্যপ্রযুক্তি সচিব শ্যাম সুন্দর সিকদার, টেলিকম সচিব মো: ফয়জুর রহমান চৌধুরী, বিটিআরসির চেয়ারম্যান সুনীল কান্তি বোস, অ্যাকসেস টু ইনফরমেশনের(এটুআই) পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী এবং মোবাইল আপারেটর রবির এমডি ও সিইও সুপুন বীরাসিংহে উপস্থিত থাকবেন।

ইন্টারনেট ডটওআরজি হলো ডাটা খরচ ছাড়াই নির্দিষ্ট কিছু কনটেন্ট ব্যবহারের নতুন একটি ধারণা। যেখানে জিরো ফেইসবুক আর জিরো উইকিপিডিয়ার সাথে কনটেন্ট সেবাদাতাকে যুক্ত করে ইন্টারনেট সেবা দেয়া হয়।

বাংলাদেশে এ প্রকল্পের যাত্রার শুরুতে শিক্ষা, স্বাস্থ্য, ব্যবসা-বাণিজ্য, খেলাধুলা, আবহাওয়া, সংবাদ, সরকারি সেবা সাইট, সামাজিক যোগাযোগ মাধ্যমসহ গুরুত্বপূর্ণ ২৯টি ওয়েবসাইট বিনামূল্যে পাওয়া যাবে। তবে পর্যায়ক্রমে সরকারের সব সেবা সাইট ও গুরুত্বপূর্ণ নাগরিক সেবার কনটেন্ট এতে যুক্ত হবে।

ওআরজি অ্যাপ ও কম্পিউটারে কোন ডাটা খরচ ছাড়াই বিনামূল্যে এসব ওয়েবসাইট ও কনটেন্টের বিস্তারিত পাওয়া যাবে। বাংলাদেশে ফেইসবুকের এই প্রকল্পটিতে প্রথম মোবাইল অপারেটর হিসেবে যুক্ত হয়েছে রবি। খুব শীঘ্রই সবগুলো অপারেটরকেই এতে যুক্ত করার প্রক্রিয়া চলছে।

আরও পড়ুন: অবশেষে রোববার থেকে বাংলাদেশে ফ্রি ইন্টারনেট

internet.org

বিনামূল্যের ইন্টারনেটে যুক্ত হওয়া ওয়েবসাইটগুলোর মধ্যে রয়েছে, ফেইসবুক, ইএসপিএন ক্রিকেইনফো, প্রথম আলো, বিডিনিউজ টোয়োন্টিফোর ডটকম, তথ্যপ্রযুক্তি বিভাগ, সন্ধান, সোশ্যাল ব্লাড, প্রধানমন্ত্রীর কার্যালয়, ম্যাসেঞ্জার, মায়া,  হেলথপিরিওর, শিক্ষকডটকম, ক্যাবিনেট ডিভিশন, বিডিজবস, বিক্রয় ডটকম, বিং, উইকিপিডিয়া, অ্যাকুওয়েদার,আমার দেশ বুটিক, আস্ক , বেবি সেন্টার অ্যান্ড মামা, ক্রিটিক্যাল লিংক, ফ্যাক্টস ফর লাইফ, ওয়াটপ্যাড, ইওরমানি, গার্ল ইফেক্ট, কৃষি মন্ত্রণালয় , প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ও মাইনেট।

উল্লেখ্য, ২০১৪ সালের মে মাসে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী সিলিকন ভ্যালির ফেইসবুক কার্যালয় সফরে গেলে ফেইসবুক কর্মকর্তা আঁখি দাসকে বাংলাদেশে ফ্রি ইন্টারনেট চালুর বিষয়ে প্রথম প্রস্তাব দেন।

এরপর ধারাবাহিক যোগাযোগ চালিয়ে   চলতি বছরের ফেব্রুয়ারিতে ডিজিটাল ওয়ার্ল্ডে এই ফ্রি ইন্টারনেট চালুর বিষয়ে ফেইসবুক কর্মকর্তাদের সাথে জোর আলোচনা চালান পলক।  তখন বিশ্বের আরও কয়েকটি দেশের মতো বাংলাদেশেও ইন্টারনেট ডটওআরজি প্রকল্প চালুর প্রতিশ্রুতি দেন ফেইসবুকের কর্মকর্তা আঁখি দাস।

পরে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী ফেইসবুকসহ সংশ্লিষ্ট সকল পক্ষকে নিয়ে প্রকল্প চালুর বিষয়টি চূড়ান্ত করেন।  গত ২১ এপ্রিল প্রকল্পটি চালুর সিদ্ধান্ত হয়। সেভাবে অনুষ্ঠান আয়োজনেরও উদ্যোগ নেয়া হয়। কিন্তু প্রকল্পটির সাথে যুক্ত হতে মোবাইল আপারেটরদের রেগুলেশন সংক্রান্ত জটিলতা ও কনটেন্ট প্রোভাইডারের অভাবে সে উদ্যোগও ভেস্তে যায়।

ফলে প্রকল্প প্রতিষ্ঠানের কর্মকর্তারা ঢাকায় এসে সমস্যা সমাধানে নতুন করে আলাপ-আলোচনা চালান ।  অবশেষে পলকের নির্দেশনায় ১০ মে থেকে প্রকল্পটি চালুর সিদ্ধান্ত নেয়া হয়।

ফেইসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ বিশ্বের ইন্টারনেট সুবিধাবঞ্চিত মানুষের দোরগোড়ায় ইন্টারনেট সেবা দিতে ইন্টারনেট ডটওআরজি প্রতিষ্ঠা করেন। এটি একটি বৈশ্বিক অংশিদারিত্বমূলক উদ্যোগ। এশিয়া, আফ্রিকাসহ বিভিন্ন মহাদেশের ইন্টারনেট সুবিধাবঞ্চিত মানুষের কাছে ইন্টারনেট পৌঁছানোই এর মূল লক্ষ্য।

ইতিমধ্যে এ প্রকল্প তানজানিয়া, কেনিয়া, কলাম্বিয়া, ঘানা, জাম্বিয়া ও ভারতে শুরু হয়েছে।

মূলত স্যামসাং, এরিকসন, মিডিয়াটেক, ওপেরা সফটওয়্যার, কোয়ালকম, নকিয়া এবং ফেইসবুক এর প্রতিষ্ঠাতা সদস্য। তবে প্রতিষ্ঠাতা সদস্য ছাড়াও অন্যান্য মোবাইল প্রযুক্তি কোম্পানির সাথে এই ইন্টারনেট সেবা নিয়ে সামগ্রিক সহযোগিতার উদ্যোগটিই ইন্টারনেট ডটওআরজি। বিশ্বের ৪শত কোটি মানুষকে অনলাইনে আনতে কাজ করছেন তারা।

৬ টি মতামত

  1. বাবলুবিজি said:

    ডাটা প্যাক ক্রয় না করেও ব্রাউজ করা যাবে? আমি তো রবির গ্রাহক। ব্রাউজারের এড্রেস এ internet.org লিখে ব্রাউজ করা গেল না। ডাটা কানেকশান enable করিনি কিন্তু। কেউ জেনে থাকলে জানাবেন দয়া করে।

*

*