১১.১২.১৩ নিয়ে সরব অনলাইন

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর :  ১১.১২.১৩ – একি তারিখ! নাকি সুকুমার রায়ের ছড়া- উড়ে এসে বসেছে ক্যালেন্ডারের বছর শেষের পাতা ঝরা ডালে।এ ছন্দময় তারিখ ক্যালেন্ডারের পাতায় নতুন নয়। এ শতকে আরও পাওয়া গেছে ১০.১০.১০, ১১.১১.১১, ১২.১২.১২। কিন্তু আজকের দিনটা যেন তার থেকেও উল্লেখ্যযোগ্য। কবিতার সংজ্ঞা দিতে গিয়ে জনৈক সাহিত্যিক বলেছিলেন, কবিতা হল দ্য বেস্ট ওয়ার্ড ইন বেস্ট অর্ডার। আজকের দিনটার দিকে তাকালে সেই উদ্ধৃতির কথা মনে এসে যায়।

এ বিশেষ তারিখকে সামনে রেখে অনেকেই দিনটির সূচী সাজিয়েছেন অন্য দিনের চেয়ে ভিন্নভাবে। নতুন নতুন আইডিয়া নিয়েও হাজির হয়েছেন অনেকে। দেশে বিয়েও করেছেন অনেক যুবক যুবতী। তাদের ফেইসবুক স্ট্যাটাস অন্তত সেটিই জানাচ্ছে।

এমনি হরেক উদ্যোমের মধ্যে ‘সহজ জীবনের ঠিকানা’ শ্লোগানকে সামনে রেখে ১১.১২.১৩ তারিখে পুরোদমে চালু হলো টেক ও টেলিকম বিষয়ক পোর্টাল techshohor.com. গ্রাম বাংলার প্রতিটি এলাকা এক একটি ‘টেক শহর’ হয়ে উঠবে এমন স্বপ্ন খুব দূরের নয়। এ ভাবনাকে ছড়িয়ে দিতে এমন বিশেষ দিনে টেক বিশ্বকে এক ক্লিকে হাতের মুঠোয় তুলে আনার প্রয়াসে যাত্রা শুরু techshohor.com-এর।

এ দিনে টেক শহরের প্রত্যাশা জীবন যেমন সহজ করছে তথ্যপ্রযুক্তি, তেমনি সহজ জীবনের ঠিকানাও হয়ে উঠবে techshohor.com.

11.12.13_techshohor

একশত বছর পর পর এমন দিন আসে। এ দিনকে স্মরণীয় করে রাখতে বিশ্বের দেশে দেশে প্রেমিক-প্রেমিকাদের বিয়ের ধূম পড়েছে। বিশ্বের বিভিন্ন দেশের বিবাহের ওয়েব সাইটে ইতিপূর্বে পাত্র-পাত্রী নির্বাচন করে রেখেছে বিবাহেচ্ছু জুটি। ইউরোপ ও আমেরিকা ছাড়াও পাশ্চাত্য ও প্রাচ্যের বিভিন্ন দেশে সংখ্যার ভিত্তিতে লটারি জেতা ওয়েব সাইটগুলোতে লটারি জেতার জন্য ১১.১২.১৩ সংখ্যাটির আধিক্য দেখা যাচ্ছে।

দেশেও বহু জুটি বিয়ের জন্য এ দিনটিকে আগে ভাগেই ঠিক করে রেখেছে। বিশ্বের অন্যান্য দেশের মতো আমাদের দেশের বিভিন্ন বয়সের মানুষ দিনটিকে নিজ নিজ ক্ষেত্রে উদযাপন করছে। দেশের রাজনৈতিক পরিস্থিতি স্বাভাবিক থাকলে বাংলাদেশের তরুণ প্রজন্ম দিনটিকে আরো জৌলুসপূর্ণ করে তুলতো। এ দিনকে স্বাভাবিকভাবে উদযাপন করতে না পারায় অনেক তরুণ-তরুণীর মনে অসন্তোষ জমে রয়েছে।

যুক্তরাজ্যে দিনটিকে ‘নটস এন্ড ক্রসেস ডে’ হিসেবে পালন করছেন সাধারণরা। যুক্তরাষ্ট্রের একাধিক লটারি প্রতিষ্ঠান বা গ্যাম্লিং প্রতিষ্ঠান এদিনে লটারির অর্থের পরিমাণ ১১.১২.১৩ মার্কিন ডলারের লটারি ছেড়েছে। পোল্যান্ডে পাড়ায় মহল্লায় পড়েছে বিয়ের ধূম। চার্চ ও বিয়ে রেজিস্ট্রেশন অফিসগুলোতে আগে ভাগেই নাম-ধাম দাখিল করে রেখেছে জুটিরা। আমাদের প্রতিবেশী দেশ ভারতেও বিয়ের জন্য রেজিস্ট্রেশনের জন্য লাইনে থাকা জুটির সংখ্যা অন্যান্য দুর্লভ তারিখের চেয়ে অনেক বেশি বলে জানা গেছে।

11.12.13_techshohor

বিশ্বের বিভিন্ন স্থানের মতো আমাদের দেশের অনলাইন ব্যবহারকারীরাও দিনটিকে স্মরনীয় করে রাখতে তাদের অবেগ অনুভূতি শেয়ার করেছেন। কেউ কেউ ছবি শেয়ার করছে। ফেইসবুকে প্রকাশিত এমন কয়েকজনের স্ট্যাটাসের সঙ্গে নিজের মিল খুঁজে পান কি না দেখুন।

Al-Amin Kabir স্ট্যাটাস দিয়েছেন

11-12-13!
We wanted to make the day memorable, and finally we did it this morning!
Don’t ask me the behind story!

Rashat Rahman Zico লিখেছেন: যারা ১২/১২/১২ তে বিয়া করবার পারেন নাই বা মনে রাখার মত কিছু করবার পারেন নাই, তারা ক্যালেন্ডারে আরেকটা মাস বাড়ানোর ব্যবস্থা করতে পারেন। তাইলে ১৩/১৩/১৩ পাওয়া যাবে।

Asif Vai লিখেছেন:প্রশ্নঃ ১১-১২-১৩ তে বাংলাদেশের সবচেয়ে সুখী মানুষের নাম কি?
উত্তরঃ কাদের মোল্লা।

Ryan Shovon এর স্ট্যাটাস :11-12-13….ta amr onk joss katlo…..ak dike sbai oborodh,kader mollare nia lafalafi kortese…r ai dike ami amr baby re nia ghurlm,,shopping krlm,,khailm….bah….today…i had a wonderful time…. u babyy… ..

মাহবুব আলম  লিখেছনে:11/12/13 চমৎকার আড্ডা হল আজ।

Boyzx Shakil লিখেছেন:আজকের তারিখটাকে স্বরনীয় করার এর থেকে ভালো কি হতে পারে !!!

Natasha Afreen Tanha লিখেছন:J din manusher lyf theke chole jay se din r kokhono kro lyf a bk kre na, Shob din shobai spcl mne kre na,Kichu kichu dy manusher lyf a onk spcl hye thake lyk.. 11/12/13 Ajk day shober jnno onk spcl bt ami a day te 12/12/12 day ta onk miss kortec.

Afroza Suma লিখেছন: Today is a magical day~11~12~13~its my sister in law ~Lazuk lata’s~Birthday.

Hridoy Hasan লিখেছন:আজকের তারিখ ১১-১২-১৩ যদি আপনার কাছে এতোই স্পেশাল হয়ে থেকে,
তো আমার প্রশ্ন আপনি এই দিনে কি করছেন/করবেন?১. বিয়ে? ২. ব্রেক-আপ? ৩. ডিভোর্স? ৪. প্রোপোস?৫. রিজেক্ট?৬. হত্যা? ৭. জন্মদান? ৮. নাকি শুধুই এই দিন উপলক্ষে একটা স্ট্যাটাস?

Md Mamun মামুন লিখেছন:আবদুল কাদের মোল্লা 14-08-48———11-12-13  What a Day….??

Aminul Sujon লিখেছেন: বিশেষ দিনে একটি প্রার্থনা…রাজনৈতিক দৃবৃত্তায়ন ও অরাজকতা, সহিংসতা ও বর্বরতা, সন্ত্রাস ও রাষ্ট্রীয় সন্ত্রাস, দুর্নিতী ও প্রাতিষ্ঠানিক দুর্নিতী, দু’পরিবারের তথা দু’নেত্রীর অপরাজনীতি ও গোয়ার্তুমি এবং স্বাধীনতাবিরোধীদের কবল থেকে বাংলাদেশ মুক্ত হোক, এ প্রত্যাশা করি…সবাই পরিবার-পরিজনসহ ভাল থাকুক…

Abu Ashraf Masnun লিখেছন: You don’t marry on special dates, you marry to make one date special, your lifetime!

১১.১২.১৩ তারিখ নিয়ে কিছু তথ্য:

যুক্তরাজ্যে দিনটি যে নামে পালন হচ্ছেঃ‘নটস এন্ড ক্রসেস ডে’!১১.১২.১৩ এর প্রতিটি সংখ্যাকে পরপর সাজিয়ে যোগ করা হলে যে সংখ্যাটি পাওয়া যায় তা হচ্ছে ৯।১১.১২.১৩ তারিখ একটি দুর্লভ তারিখ হওয়া ছাড়াও দিনটির জন্ম সংখ্যা ৯।১১.১২.১৩ এর পরে ওই ধরণের ব্যতিক্রমী নম্বরগুলো শুরু হবে আরো ৯০ বছর পর।যেমন ২১০১ সালে আবার ব্যতিক্রমী সংখ্যা ১.১.১ এর উদয় হবে। তাই পরবর্তী ৯০ বছর পর আসবে।

আজ ১১,১২,১৩
এই তারিখ টি আপনার আমার জীবনে একটি উল্লেখ যোগ্য দিন হিসাবে স্বরণে থাকুক
আসুন সমাজ, প্রতিবেশী, পরিবেশ এর জন্য অন্তত একটি ভাল কাজ করার চেষ্টা করি
ট্যাগ

*

*

Top