শিশুদের জন্যও আছে দারুণ সব গ্যাজেট

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রযুক্তি এখন জীবনের এক অবিচ্ছেদ অংশ। দিন যত যাচ্ছে প্রতিনিয়ত প্রযুক্তি নির্ভরতা বাড়ছে। নতুন নতুন প্রযু্ক্তির উদ্ভাবন ও গ্যাজেটের ব্যবহার জীবনকে আরও সহজ করে তুলছে। এর থেকে বাইরে নয় পরিবারের ছোট শিশুরাও। খুব অল্প বয়সেই প্রযুক্তির সাথে পরিচয় ঘটছে তাদের। তবে শিশুদের গ্যাজেট নির্ভরতার ভালো মন্দ উভয় দিকই রয়েছে। শিশুদের কথা মথায় রেখে তৈরিও হয়েছে অনন্য সব প্রযুক্তি যন্ত্রের। এ প্রতিবেদনে শিশুদের উপযুক্ত কিছু গ্যাজেটের কথা তুলে ধরা হয়েছে।

স্যামসাং গ্রালাক্সি ট্যাব ৩ কিডস
শীর্ষ স্মার্টফোন প্রস্তুতকারক স্যামসাংয়ের গ্যালাক্সি ট্যাব সিরিজের ট্যাবলেটগুলো বেশ জনপ্রিয়। শিশুদের কথা মাথায় রেখে তাদের উপযুক্ত ট্যাবও বানিয়েছে প্রতিষ্ঠানটি। ‘স্যামসাং গ্যালাক্সি ট্যাব ৩ কিডস’ নামের এ ট্যাব ৭ ইঞ্চি পর্দার। এর রেজুলেশন (১০২৪৯*৭৬৮)। ‘ক্যান্ডি’ রংয়ের ডিভাইসটি শিশুদের জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে। ডিভাইসটির চারপাশে কমলা রংয়ের আবরণ দেওয়া আছে। ফলে শিশুদের হাত থেকে পড়লে তেমন কোনো ক্ষতি হবে না।

samsung Galaxy tab kidz-TechShohor

এটি গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চালিত। শিশুদের জন্য বিভিন্ন শিক্ষামূলক এবং বিনোদনের সফটওয়্যার ইন্সটল করা আছে। এটি এখনও অফিসিয়ালভাবে বাংলাদেশের বাজারে আসেনি। ভারতে এটি বিক্রি হচ্ছে ২৩ হাজার রুপিতে।

এইচসিএল মি চেম্প
৭ ইঞ্চি পর্দার ও শক্ত কাঠামোতে গঠিত এ ট্যাবলেটের পেছনে রয়েছে সুদৃশ্য প্যাটানের ছবি যা শিশুদের আকৃষ্ট করবে। ‘এইচসিএল মি চেম্প’ মূলত ৩ থেকে ১২ বছরের শিশুদের জন্য উপযুক্ত করে তৈরি করা হয়েছে।

HCL-ME-Champ-TechShohorঅপারেটিং সিষ্টেম হিসেবে ব্যবহার করা হয়েছে অ্যান্ড্রয়েড ৪.১ জেলি বিন। এতে ছবি তোলার জন্য পিছনে রয়েছে ২ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা, ০.৩ মেগাপিক্সেল ফ্রন্ট ফেসিং ক্যামেরা। ৩১০০ অ্যাম্পিয়ার ব্যাটারির ডিভাইসটিতে শিশুদের জন্য বিভিন্ন বই, শিক্ষামূলক তথ্য, ইতিহাসের সফটওয়্যার প্রিলোড করা আছে। ভারতীয় দাম ৭ হাজার ৯৯৯ রুপি।

কিন্ডল ফায়ার এইচডি
কিন্ডল ফায়ার এইচডি ঠিক শিশুদের জন্য অনুকূল একটি ট্যাবলেট নয়। এটি নিয়ন্ত্রনের জন্য আছে বিল্ট ইন প্যাটার্ন। যার সাহায্যে পিতামাতারা নিদিষ্ট করে দিতে পারবে কোন বিষয়বস্তু শিশুরা ব্যবহার করবে আর কোনটি ব্যবহার করবে না।

kindel fire HD-TechShohor

৭ ইঞ্চি পর্দার ‘কিন্ডল ফায়ার এইচডির’ ইন্টারফেস সুন্দর এবং আইকনগুলো তুলনামূলক বড় যা শিশুদের দেখতে সুবিধা হবে। এ ছাড়া শিশুদের জন্য সফটওয়্যার বা অ্যাপ ‘অ্যাপ্লিকেশন স্টোর’ থেকে ডাউনলোড করা যাবে। এটির দাম ২২৯ ডালার।

সুইপ জুনিয়র ট্যাবলেট
শিশুদের উপযোগী করে তৈরি করা হয়েছে ৭ ইঞ্চি পর্দার এ ট্যাবলেট। এতে শিক্ষামূলক বিষয়বস্তু, গেইম এবং শিশুদেরে জন্য ই-বুক প্রি-লোড করা আছে। এতে রয়েছে অ্যাপ্লিকেশন লক সিস্টেম যার মাধ্যমে পিতামাতারা নিদিষ্ট করে দিতে পারবে কোন বিষয়বস্তু শিশুরা ব্যবহার করবে। এ ছাড়া শিশুরা কোন কোন বিষয়বস্তু ব্যবহার করছে এবং কত সময় ধরে ব্যবহার করছে তাও দেখতে পারবেন পিতামাতা।

Swipe Junior Tablet-TechShohor

অপারেটিং সিষ্টেম হিসাবে ব্যবহার করা হয়েছে অ্যান্ড্রয়েডে ৪.১ জেলি বিন। এতে ছবি তোলার জন্য পেছনে রয়েছে ২ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা, ০.৩ মেগাপিক্সেল ফ্রন্ট ফেসিং ক্যামেরা। ট্যাবটিতে বিশেষ ধরনের কাঠামো ব্যবহার করা হয়েছে। ফলে হাতে থেকে পড়ে গেলে কিংবা শিশুরা খাওয়ার সময় কোনকিছু পড়লেও এটির খুব বেশি ক্ষতি হবে না। ট্যাবের দাম ৫ হাজার ৯৯০ রুপি।

আইপ্যাড
টেক জায়ান্ট অ্যাপলের আইপ্যাডকে নতুন করে পরিচয় করে দেওয়ার খুব বেশি দরকার নেই। ৯.৭ ইঞ্চি পর্দার বিভিন্ন অ্যাপ্লিকেশন সমৃদ্ধ আইপ্যাড শিশুদের জন্য বিশেষ উপযুক্ত। কিন্তু আইপ্যাডের মেটাল বডি পড়ে ক্ষতি হতে পারে। এ ক্ষতি থেকে বাঁচতে বাজারে পাওয়া যাবে বিভিন্ন ধরনের কভার।

ipad-TechShohor

ভিটেক কিডসজুম
শিশুদের জন্য বিশেষভাবে তৈরি ক্যামেরাটির দু’পাশে একটি সুদৃশ্য গ্রিপ দেওয়া আছে। ফলে এটি শিশুদের ধরতে সুবিধা হবে। এতে তিনটি মজার গেইম প্রি-লোড করা আছে।

v tech kidizoom-TechShohor

এতে রয়েছে ১.৩ মেগাপ্রিক্সেল ৪এক্স ডিজিটাল জুম যা শিশুদের ছবি তুলতে উৎসাহ বাড়াবে। রয়েছে ১২৮ মেগাবাইটের স্টোরেজ, যেখানে ১০০০ ছবি রাখা যাবে। ভিটেক কিডসজুমকে ইউএসবি ক্যাবলের মাধ্যমে কম্পিউটারে যুক্ত করা যাবে। এটির দাম ৬ হাজার রুপি।

ফিশার প্রাইস কিডস টর্থ
এটি শিশুদের জন্য তৈরি বিশেষ একটি ক্যামেরা। ১.৮ ইঞ্চি পর্দার ফিশার প্রাইস কিডস টর্থে রয়েছে ফোরএক্স ডিজিটাল জুম। এটি দিয়ে ছবি তোলার পাশাপাশি ভিডিও করা যাবে ১৫ মিনিট। এটি একদম শিশুদের উপযোগী করে তৈরি করা হয়েছে। এতে ১০০০টি ছবি সংরক্ষণ করা যাবে। স্টোরেজ সুবিধা বাড়াতে ব্যবহার করা যাবে মাইক্রোএসডি কার্ড।

kid-tough-TechShohor

এটির ডিজাইন এমনভাবে তৈরি করা হয়েছে যেন শিশুদের হাত থেকে পারে গেলে ক্ষতি না হয়। ইউএসবি ক্যাবলের মাধ্যমে কম্পিউটারে যুক্ত করা যাবে। এটির দাম পড়বে ৫৯০০ রুপি।

Related posts

টি মতামত

*

*

Top