Maintance

কুইজে কুইজে জানুন মুক্তিযুদ্ধের ইতিহাস

প্রকাশঃ ১১:৩৬ পূর্বাহ্ন, ডিসেম্বর ১৯, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১১:৩৬ পূর্বাহ্ন, ডিসেম্বর ১৯, ২০১৭

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মহান মুক্তিযুদ্ধের ইতিহাস সর্ম্পকে অনেকেই জানেন না। দেশের স্বাধীনতার সেই  উত্তাল সময়ের কথা জানতে অনেকের বই পড়ার মতো সময় বা ধৈর্য থাকে না। পড়ার প্রতি এমন যাদের অনীহা তাদের জন্য বিকল্পও রয়েছে।

কুইজের মাধ্যমে মজার ছলে চাইলে দেশের ইতিহাস সম্পর্কে জেনে নেওয়া যায়। তেমনি একটি অ্যাপ হলো ‘চেতনা’।

অ্যাপটি তৈরি করেছেন ড্রয়েড ডিগার নামে দেশীয় একটি স্টার্টআপ। ব্র্যাক বিশ্ববিদ্যালয় পড়ুয়া সাকেরুল ইসলাম সাকিব প্রতিষ্ঠা করেছেন ড্রয়েড ডিগার।

সাকিব টেকশহর ডটকমকে জানান, বর্তমানের প্রযুক্তিনির্ভর তরুণ সমাজের কাছে ইতিহাস একটি অপ্রিয় বিষয়। তাই ইতিহাস চর্চাকে একে অপরকে চ্যালেঞ্জ করার মতো একটি কুইজভিত্তিক মোবাইল অ্যাপে রূপ দিয়ে মজার খেলায় পরিণত করা হয়েছে।

চেতনা অ্যাপটি চালু করা মাত্রই আপনাকে কুইজে অংশগ্রহণ করতে বলা হবে। তারপর একের পর এক মোট ১৫ প্রশ্ন করা হবে বাংলাদেশের গৌরবময় ইতিহাস নিয়ে। প্রত্যেক প্রশ্নেই আপনাকে চারটি অপশন দেওয়া হবে।

ব্যবহারকারীরা সঠিক উত্তর দিতে পারলে পয়েন্ট যোগ হবে এবং ভুল উত্তর দিলে সঠিক উত্তরটি জানানো হবে। এতে করে খেলার ছলে ইতিহাস সম্পর্কে জেনে নেয়া যাবে।

১৫ প্রশ্ন শেষ হওয়ার পরে আপনাকে ১০০-এর মধ্যে একটি স্কোর দেওয়া হবে যা আপনি চাইলে ফেইসবুকে শেয়ার করে অন্য বন্ধুদের চ্যালেঞ্জ করতে পারেন।

চেতনা অ্যাপটিতে রয়েছে শতাধিক ইতিহাস সম্পর্কিত প্রশ্ন এবং কয়েক হাজার প্রশ্নের সেট। এ কারণে আপনি প্রতিবারই ভিন্ন ভিন্ন প্রশ্নের সম্মুখীন হবেন।

চেতনা অ্যাপটি ডাউনলোড করার জন্য প্লেস্টোরে সার্চ করতে পারেন অথবা এ লিংক থেকে ডাউনলোড করে নিতে পারেন।

*

*

Related posts/