স্বাস্থ্য বিষয়ক ৩০ অ্যাপস ছেড়েছে গ্রামীণফোন

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে গ্রাহকদের জন্য স্বাস্থ্য বিষয়ক ৩০টি অ্যাপ চালু করেছে গ্রামীণফোন। অ্যাপসগুলো তৈরি করেছে এথিক্স অ্যাডভান্সড টেকনোলজি লিমিটেড (ইএটিএল)।

জাভা ও অ্যান্ড্রয়েড প্লাটফর্মের জন্য বাংলা ভাষায় তৈরি এই মোবাইল অ্যাপ্লিকেশনগুলো দৈনন্দিন স্বাস্থ্য সেবার ক্ষেত্রে কাজে লাগবে।

Health Apps-TechShohor

অ্যাপসগুলো হলো- প্রাপ্তবয়স্ক মানুষের বয়স অনুযায়ী ওজনের স্ট্যান্ডার্ড মাপার জন্য বিএমআই ক্যালকুলেটর, ফিজিক লগ, টিকাদান, ক্যালরি ক্যালকুলেটর, গর্ভবতীর পঞ্জিকা, এইডস, ক্যান্সার, ডায়াবেটিস, গর্ভবতী মায়ের ১০০০ দিন, গ্রোথ মনিটরিং টুলস, অ্যাপগার স্কোর নির্ণায়ক, গর্ভকালীন পুষ্টি, শিশুর রোগ নির্ণায়ক, চাইল্ডকেয়ার, ডিজিজ কুইজ, ম্যাটারনাল স্ট্যাটাস চেকার, ব্রেস্ট ফিডিং, কালাজ্বর, ম্যালেরিয়া, যক্ষ্মা (TB), বাতজ্বর, সাইনোসাইটিস, মানসিক রোগ, হেলথ অ্যান্ড ফিটনেস নিউজ, ফুড অ্যান্ড নিউট্রিশন, ম্যালনিউট্রিশন, ব্রণ, ডায়রিয়া, এনেমিয়া ও অটিজম।

অ্যাপসগুলোর মাধ্যমে ব্যবহারকারীরা সংশ্লিষ্ট রোগের বিবরণ, লক্ষণ, চিকিৎসা পদ্ধতি, করণীয়সহ যাবতীয় তথ্যাদি জানতে পারবেন। এর মধ্যে কয়েকটি অ্যাপসে রয়েছে একটি মান নির্দেশক তালিকা, যার মাধ্যমে ব্যবহারকারী নিজ তথ্য প্রদান সাপেক্ষে প্রতিদিনের শরীরের তাপমাত্রা, রক্তচাপ, হৃদস্পন্দন, রক্তে চিনির পরিমাণ, ওজন, ফলাফল, খাদ্যক্যালরি জানতে পারবেন।

অ্যান্ড্রয়েড প্লাটফর্মের জন্য অনেক অ্যাপস থাকলেও জাভা প্লাটফর্মে অ্যাপসগুলো নতুন মাত্রা যোগ করবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ঠরা। জাভা প্লাটফর্মের ব্যবহারকারীদের মুঠোফোনটিকে অবশ্য বাংলা ফন্ট সমর্থন থাকতে হবে।

এর মধ্যে কিছু অ্যাপস বিনামূল্যে ও বাকিগুলো স্বল্প টাকায় কেনা যাবে। শুধুমাত্র গ্রামীণফোনের গ্রাহকরা এ সুবিধা পাবেন।

ডাউনলোডের তথ্য মেসেজের মাধ্যমে জানতে জাভা ও অ্যান্ড্রয়েড সেলফোনের মেসেজ অপশন থেকে app/apps/eatl/eatlapp/eatlapps লিখে ১৬২৯০ নাম্বারে মেসেজ পাঠাতে হবে।

অ্যাপসগুলো ডাউনলোড করতে জাভা মোবাইল ব্যবহারকারীদের এই ঠিকানায় এবং অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের এই ঠিকানায় যেতে হবে।

– সংবাদ বিজ্ঞপ্তি থেকে তুহিন মাহমুদ

Related posts

*

*

Top