অ্যাপস ডেভলপিংয়ে দক্ষতার সনদ পেল ১৭০০ শিক্ষার্থী

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ১ হাজার ২৮৭টি প্রাথমিক পর্যায়ের অ্যাপস (অ্যাপ্লিকেশন) তৈরি করেছে। এসব শিক্ষার্থীদের মধ্যে অ্যান্ড্রয়েড অ্যাপস ডেভলপিংয়ে দক্ষতা অজর্ন করায় সনদ দেওয়া হয়েছে এক হাজার ৭০০ জনকে।

এসব সনদপ্রাপ্ত শিক্ষার্থীরা জাতীয় পর্যায়ে মোবাইল অ্যাপ্লিকেশন নির্মাণ প্রতিযোগিতায় অংশ নিতে পারবে।

android-apps_techshohor

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের জাতীয় পর্যায়ে মোবাইল অ্যাপ্লিকেশন উন্নয়নে সচেতনতা ও দক্ষতা বৃদ্ধি কর্মসূচীর আওতায় এসব শিক্ষার্থীকে অ্যাপস ডেভলপিংয়ে দক্ষ করে তোলা হয়েছে।

কর্মসূচীর আওতায় এখন পর্যন্ত সারা দেশে বিভিন্ন সময়ে পাঁচ দিনব্যাপী ৪৪টি প্রশিক্ষণ কার্যক্রমে সরকারি ও বেসরকারি মিলিয়ে প্রায় ১০৩টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নেয়।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সঙ্গে এমসিসি, ইএটিএল, বেসিস, মাইক্রোসফট, গ্রামীণফোন, রবি, নোকিয়া, সিম্ফনি, এসওএল কোয়েস্ট, গুগল ডেভলাপার গ্রুপ ও সেন্টার ফর ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট দেশব্যাপী এ কর্মসূচী বাস্তবায়ন করছে। এ কর্মসূচীর লক্ষ্য দুই হাজার প্রশিক্ষিত অ্যাপস ডেভলপার তৈরী করা।

জাভা ল্যাংগুয়েজ জানা শিক্ষার্থীরা এ প্রশিক্ষণ কার্যক্রমে এখনও অংশ নিতে পারবেন। এ জন্য আগ্রহীদের নিবন্ধন করতে হবে http://nationalappsbd.com/ ওয়েবসাইটে স্কিল টেস্ট দিতে হবে।

– আল আমীন দেওয়ান

Related posts

*

*

Top