Maintance

ভারতে জনপ্রিয় ১০ অ্যাপ

প্রকাশঃ ৩:১৯ অপরাহ্ন, জুন ১৭, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১১:১৭ অপরাহ্ন, জুন ১৭, ২০১৭

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সারা বিশ্বে ইন্টারনেট ব্যবহার বৃদ্ধি পাশাপাশি মোবাইল অ্যাপ জনপ্রিয়তা পেয়েছে। হাতে থাকা স্মার্টফোনে অ্যাপ ব্যবহার করে সহজেই যেকোনো কিছু করে ফেলা যায়। সে কারণে অ্যাপের প্রতি ঝুঁকছে সববয়সী প্রযুক্তিপ্রেমী।

পার্শ্ববর্তী দেশ ভারত অ্যাপের একটি বড় একটি বাজার বলে পরিচিত। সে দেশের মানুষ কোন অ্যাপ সবচেয়ে বেশি ব্যবহার করেন তার উপর নির্ভর করে সম্প্রতি টাইমস অব ইন্ডিয়াতে ভারতের সেরা দশ অ্যাপ নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে।

হোয়াটসঅ্যাপ 
ভারতের সবচেয়ে বেশি ব্যবহৃত অ্যাপের নাম হোয়াটসঅ্যাপ। সম্প্রতি প্রকাশিত এক জরিপে জানা যায়, দেশটিতে ২০০ মিলিয়ন সক্রিয় হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী রয়েছে। হোয়াটসঅ্যাপ জানিয়েছে ভারতে সবচেয়ে বেশি ফোনকল করা হয় এই সেবাটির মাধ্যমে। হোয়াটসঅ্যাপ মূলত একটি বার্তা আদান-প্রদানকারী ম্যাসেজিং অ্যাপ।

ফেইসবুক ম্যাসেঞ্জার
গত বছরে ভারতে সবচেয়ে বেশি ব্যবহৃত অ্যাপ প্রথমে ছিল ফেইসবুক ম্যাসেঞ্জার। তবে চলতি বছর হোয়াটসঅ্যাপের কাছে অবস্থান হারাতে হলো।

শেয়ারইট
এক ফোন থেকে আরেক ফোনে ফাইল আদান-প্রদানে জনপ্রিয় অ্যাপ শেয়ারইট। ভারতে বাজরে তৃতীয় অবস্থানে অ্যাপটি। গত বছরে অ্যাপটির অবস্থা ছিল ৫ নম্বরে। প্রতিষ্ঠানটির তথ্যমতে সারা বিশ্বে ১০০কোটির বেশি নিবন্ধিত গ্রাহক শেয়ারইট ব্যবহার করেন।

ট্রুকলার
বেশ দ্রুত জনপ্রিয়তা অর্জন করেছে অ্যাপটি। এটির সাহায্যে অপরিচিত ফোন নম্বর থেকে কল আসলে কে ফোন করলো সেই সম্পর্কে জানা যায়। গত বছর ভারতে সবচেয়ে ব্যবহৃত অ্যাপের মধ্যে ১১তম অবস্থানে ছিল। চলতি বছর জনপ্রিয়তা ও ব্যবহারকারীদের ভিত্তিতে ৪ নম্বরে উঠে এসেছে।

ফেইসবুক
বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ও শীর্ষস্থানে থাকে সামাজিক যোগাযোগ মাধ্যম অ্যাপটি রয়েছে পঞ্চম স্থানে। গেলো বছরে ফেইসবুক অ্যাপ শীর্ষ তিনে ছিল। বর্তমানে ভারতে ২১৩ মিলিয়ন মানুষ ফেইসবুক ব্যবহার করে।

ইউসি ব্রাউজার
চীনের জায়ান্ট প্রতিষ্ঠান আলিবাবার অধিগ্রহণকৃত ইউসি ব্রাউজার ভারতের ৬ নম্বরে রয়েছে। গেলো বছর ব্রাউজারটির অবস্থান ছিল ৪ নম্বরে। ইউসি ব্রাউজার অ্যান্ড্রয়েড, আইওএস ও উইন্ডোজ প্লাটফর্মে রয়েছে। ২০১৪ সাল থেকে অপেরা মিনিটে টপকে গ্রাহকদের কাছে জনপ্রিয়তা পেতে শুরু করে ব্রাউজারটি।

এমএক্স প্লেয়ার
ভিডিও দেখার অ্যাপ এমএক্স প্লেয়ার সপ্তাম অবস্থানে রয়েছে। গত বছর ১৩তম স্থানে ছিল জনপ্রিয়তার দৌঁড়ে।

হোস্টস্টার
অনলাইন ভিত্তিক স্ট্রিমিং প্লাটফর্ম হোস্টস্টারে প্রায় ৫০ হাজার ঘণ্টার অধিক ভিডিও রয়েছে আটটি ভাষার। ভারতে বাজারে অনলাইন স্ট্রিমিংয়ে ক্ষেত্রে এটি বেশ জনপ্রিয় এবং অষ্টম অবস্থানে রয়েছে।

জিওটিভি
এই অ্যাপে ৪৫৪টি টিভি চ্যানেল রয়েছে। সম্প্রতি অ্যাপটিতে ২২ নতুন চ্যানেল যুক্ত করেছে। এটি নয় নম্বরে রয়েছে ভারতের অ্যাপ বাজারে।

ফেইসবুক লাইট
দশ নম্বরে রয়েছে ফেইসবুক লাইট অ্যাপটি। কম গতির ইন্টারনেট ব্যবহারকারীরা অ্যাপটি ব্যবহার কর সহজেই সামাজিক মাধ্যমটি ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন:

  • ভিডিও চ্যাটের পাঁচ জনপ্রিয় অ্যাপ্লিকেশন
  • বছর সেরা অ্যাপ ফেইসবুক, শীর্ষ দশে নেই মাইক্রোসফট

*

*

Related posts/