স্পাই অ্যাপ ধরতে নতুন সফটওয়্যার

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য চুরি করছে কিনা এমন অ্যাপ খুঁজে বের করতে নতুন সফটওয়্যার তৈরি করেছে গবেষকরা।

জার্মানীর সারল্যান্ড ইউনিভার্সিটির একদল গবেষক নতুন এই সফটওয়্যার তৈরি করেছে। সফটওয়্যারটি ইন্টারনেট চালু থাকা মোবাইল ডিভাইসে কোনো অ্যাপ তথ্য চুরি করছে কিনা সেটি খুঁজে বের করতে পারবে।

Spy software-TechShohor

গবেষকরা জানান, গত বছর জুলাইয়ের শেষের দিকে রাশিয়ার সফটওয়্যার কোম্পানি ‘ডক্টর ওয়েব’ অ্যাপস স্টোর ‘গুগল প্লে’ থেকে এ ধরণের ম্যালিসিয়াস অ্যাপ সনাক্ত করে। এগুলো ব্যবহারকারীর অনুমতি ছাড়াই বাড়তি প্রোগ্রাম ইনস্টল করে ও ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেয়।

যদিও ডক্টর ওয়েব তাৎক্ষনিকভাবে গুগলকে এই বিষয়ে অবহিত করে। তারপরেও গুগল অ্যাপ স্টোর থেকে এগুলো সরায়নি বলে অভিযোগ করেন গবেষকরা। তারা জানান, এইভাবে ২৫ হাজারের অধিক স্মার্টফোন থেকে তথ্য চুরি হয়েছে।

নতুন সফটওয়্যারটি অ্যাপ স্টোর থেকে এ ধরণের ম্যালিসিয়াস/স্পাই অ্যাপ সনাক্ত করবে। অ্যাপটি কোনো সংবেদনশীল তথ্য চুরি করছে কিনা ও মোবাইল ডিভাইস থেকে কোথায় ডেটা পাঠানো হচ্ছে সেটির কোড খুঁজে বের করবে। এ ধরণের কোড পেলে সফটওয়্যারটি বিষয়টি জানিয়ে দেবে।

এ পর্যন্ত ৩ হাজার অ্যাপস পরীক্ষা করা হয়েছে। এটি প্রত্যাশার চেয়ে ভালো ফলাফল দিচ্ছে বলে জানিয়েছেন গবেষকরা।

– দ্য ইকোনোমিক টাইমস অবলম্বনে তুহিন মাহমুদ

Related posts

*

*

Top