অনলাইন কাজে স্বাচ্ছন্দ্য আনবে ৬ অ্যাপস-ওয়েবসাইট

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অনলাইনে কমিকস পড়তে ভালোবাসেন এমন পাঠকের সংখ্যা অনেক। তেমনি প্রযুক্তি বিষয়ক সংবাদ ও সর্বশেষ অগ্রগতির খোঁজও রাখেন এমন ব্যক্তির পরিমাণও বাড়ছে। আর ইন্টারনেট সহজলভ্য হওয়ার পর থেকে সঙ্গীতপ্রেমীরা গান শোনা ও সংরক্ষণের জন্য অনলাইনকে ভরসা মানছেন। এই তিন শ্রেণীর কাজ সহজ করবে কিছু অ্যাপস এবং ওয়েবসাইট।

এসব অ্যাপস এবং ওয়েবসাইট ব্যবহার করে পছন্দ অনুযায়ী কমিকস বা তথ্য খোঁজা ও গান শোনা যাবে। এমনকি পছন্দের ছবি শেয়ার করার কাজও করে দেবে অ্যাপ।

এরকম ছয়টি অ্যাপস এবং ওয়েবসাইট সর্ম্পকে জানাতে এ প্রতিবেদন।

গিকড্র (Geekdraw)
কমিকপ্রেমীদের কাছে এটি একটি অতি পরিচিত ওয়েব ঠিকানা। ব্যাটম্যান, ওলভারিন, স্পাইডারম্যানসহ বিভিন্ন চরিত্র দিয়ে সাজানো হয়েছে চমৎকার সাইটি। বিভিন্ন চরিত্র থেকে খুঁজে নিতে পারেন আপনার পছন্দেরটি।

এ ছাড়া বিভিন্ন চরিত্র নিজের মতো করে তৈরি করতে টিউটোরিয়াল রয়েছে এ ওয়েবসাইটে। চিত্রাংকনের জন্য রয়েছে স্কেচ, পোস্টার, ফানি, কভার ইত্যাদি ক্যাটাগরি।

নলেজ নাটস ( Knowledge Nuts)
কাজের ভিড়ে একটু জ্ঞান চর্চা করতে চান। তবে নিজের মোবাইল ডিভাইসটিতে লগইন করুন নলেজ নাটস ওয়েবসাইটটিতে। চমৎকার এ সাইটে বিভিন্ন বিষয়ের তথ্যগুলোকে সহজভাবে সাজিয়ে রাখা হয়েছে। যাতে যে কেউ জটিল সব বিষয়ের তথ্য সহজে পড়ে বুঝে নিতে পারেন।

Knowledge Nuts_techshohor

পুরো ওয়েবসাইটটিতে রয়েছে বিভিন্নতা, ঘটনা, ভ্রান্ত ধারনা নামে তিনটি ক্যাটাগরি। প্রতিটি ক্যাটাগরিতে রয়েছে তথ রয়েছে বিষয়ভিত্তিক। সঙ্গে রয়েছে সুন্দর ও আকর্ষনীয় শিরোনাম এবং ছবি। শিরোনাম এবং ছবি দেখে যে কোনো পাঠক তথ্য সর্ম্পকে জানতে আগ্রহী হবে।

ডিভাইস (Dvice):
দ্রুত গতির গাড়ি, গ্যাজেট এবং প্রযু্ক্তি ও বিজ্ঞানের প্রতি আগ্রহীদের জন্য ডিভিস ওয়েবসাইটটি একটি চমৎকার তথ্যভাণ্ডার। এতে বিভাগ অনুযায়ী খবর ও তথ্য সাজানো রয়েছে। এতে আছে আর্টস এবং ডিভাইজ, টেকনোলজি ও বিজ্ঞান বিভাগ।

Dvice_techshohor

রোবটিক্স সর্ম্পকে নানা তথ্য ও খবরাখবর নিয়া সাজানো হয়েছে রোবটিক্স বিভাগ। প্রযুক্তির উন্নতির সাথে পরবর্তীতে কি  ধরনের চমক করার মত গ্যাজেট আনতে পারে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো সেই সর্ম্পকে তথ্য পাওয়া যাবে ‘ফিউচার টেক’ বিভাগটিতে।

ওয়েবসাইটের পাশাপাশি ডিভাইসের একটি অ্যাপও রয়েছে। এটির মাধ্যমে মুহূতের মধ্যে পড়ে নেওয়া যাবে ডিভাইসের খবরগুলো।

গুগলের অ্যান্ড্রয়েড এবং অ্যাপলের আইওএস  অপারেটিং সিস্টেমচালিত ব্যবহাকারীরা বিনামূল্যে অ্যাপটি ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন স্মার্টফোন কিংবা ট্যাবলেট ডিভাইসের মাধ্যমে।

ফ্লিপাগ্রাম (Flipagram)
বিভিন্ন সোশ্যাল নেটওয়ার্কে ছবি শেয়ার করা অনেক সময় বিরক্তিকর হতে পারে । এ ঝামেলা মুক্তি পেতে আপনি ফ্লিপাগ্রামকে বেছে নিতে পারেন। এর মাধ্যমে সহজে ছবি অন্য কারও সাথে শেয়ার করতে পারবেন।

এ ছাড়া ইনস্টাগ্রাম, ফেইসবুক, টুইটারের মতো সামাজিক মাধ্যমগুলোতে ছবি শেয়ার করা যাবে। আবার নিজের জন্য রাখতে সেইভ করে রাখতে পারেন ।

flipagram_techshohor

এর আর একটি সুবিধা হচ্ছে আপনার পছন্দমত ছবি দিয়ে ৩০ সেকেন্ডের মধ্যে একটি পেজেন্টেশন তৈরি করা যায়।

এ ছাড়া নিজের পছন্দমত ছবি ব্যবহার করে এবং ছবির সাথে মিউজিকযুক্ত করে স্লাইডশো তৈরি করা যাবে।

অ্যাপটির মাধ্যমে ছবিও এডিট করা যাবে। ছবির সাইজ পরিবর্তন, রোটেশন, ক্রপ ইত্যাদি করা যাবে।

গুগলের অ্যান্ড্রয়েড এবং অ্যাপলের আইওএস  অপারেটিং সিস্টেমচালিত ব্যবহাকারীরা বিনামূল্যে অ্যাপটি ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন স্মার্টফোন কিংবা ট্যাবলেট ডিভাইসের মাধ্যমে।

জানগো (Jango)
এটি  মিউজিক স্টিমিং সার্ভিস সেবা দিয়ে থাকে। জানগো ২০০৭ সালে প্রতিষ্ঠিত হয়েছে। এতে জনপ্রিয় সব শিল্পীদের গান ক্যাটাগরি আকারে সাজানো রয়েছে। পছন্দের শিল্পীর নাম ক্লিক করলেই শিল্পীর সকল গানের তালিকা দেখা যাবে। সেখান থেকে পছন্দমত গান প্লে করে সরাসরি শোনা যাবে।

এ ছাড়া রয়েছে শিল্পীর সংক্ষিপ্ত জীবনী ও গানের ভিডিও দেখার সুযোগ।

jango_techshohor

ওয়েবসাইটের মাধ্যমে চমৎকার মিউজিক সেবার পাশাপাশি রয়েছে স্মার্টফোন ও ট্যাবলেট ডিভাইসের জন্য অ্যাপ।

গুগলের অ্যান্ড্রয়েড এবং অ্যাপলের আইওএস অপারেটিং সিস্টেমচালিত ডিভাইস ব্যবহাকারীরা বিনামূল্যে অ্যাপটি ডাউনলোড করে ব্যবহার করতে পারবে।

সাইটাস (cytus)
সাইটাস একটি গাননির্ভর অ্যাপ। এটি ব্যবহার করে বিভিন্ন সঙ্গীত শিল্পীর ১০০টির বেশি গান শুনতে পারবেন। এই গান গুলোকে আপনি আপনার ইচ্ছে মত এডিটও করতে পারবেন। এতে রয়েছে গান শোনার জন্য চমৎকার একটি প্লেয়ার।

Cytus_techshohor

এটিতে রয়েছে বিভিন্ন ডিসপ্লে মোড। এটি দিয়ে গেইম খেলা যাবে। রয়েছে নয় লেভেলেরে মজাদার গেইম।

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা বিনামূল্যে এটি ডাউনলোড করে ব্যবহার করতে পারবে। অ্যাপলের আইওএস ডিভাইস ব্যবহারকারীদের অবশ্য গুণতে হবে ১.৯৯ ডলার।

Related posts

*

*

Top