হারানো মানিব্যাগ খুঁজতে অ্যাপ

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : একটি চিপ ব্যবহার করে হারিয়ে যাওয়া মানিব্যাগের অবস্থান জানা যাবে। মার্কিন এক প্রতিষ্ঠান মানিব্যাগ ট্র্যাক করার জন্য স্মার্টফোনভিত্তিক এ অ্যাপ্লিকেশন (অ্যাপ) তৈরি করছে।

যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান স্মার্টওয়াললিট ইনকপোর্রেট স্মার্টওয়াললিট নামের এ অ্যাপ বানিয়ে বিস্ময় সৃষ্টি করেছে।

এ স্মার্টওয়ালেট চিপকে একটি বিপ্লবী উদ্ভাবন বলা হচ্ছে। এটি স্মার্টফোন অ্যাপ ব্যবহারের মাধ্যম্যে হারিয়ে যাওয়া মানিব্যাগ খুঁজে পেতে সহায়তা করবে। যাদের মানিব্যাগ হারানো অভ্যাস আছে তাদের জন্য এটি বিশেষ উপকারে আসবে।

Wallit _techshohor

চিপটি স্মার্টফোনের সঙ্গে ব্লুটুথের মাধ্যমে সংযোগ স্থাপন করবে এবং স্মার্টফোনে থাকা অ্যাপ্লিকেশনে মানিব্যাগ হারিয়ে যাওয়ার সময় এবং স্থান সংরক্ষণ থাকবে।

কোনো কারণে মানিব্যাগটি স্মার্টফোন অ্যাপ  থেকে দূরবর্তী স্থানে থাকে তবে ফোনের স্ক্রিনে সর্তকবার্তা প্রদর্শন করা হবে। সর্বশেষ  কোন স্থানে মানিব্যাগটি ব্যবহার করা হয়েছে তা দেখাবে।

স্মার্টওয়াললিট অ্যাপ সর্ম্পকে কোম্পানির এক মুখপাত্র জানান, ‘কোনো ব্যবহারকারী ডিভাইসটি ব্যবহার করলে তা প্রক্সিমিটি এবং লাইট সেন্সর ব্যবহার করে মানিব্যাগ সর্ম্পকে তথ্য সংরক্ষণ করবে। সে সংরক্ষিত তথ্য থেকে ব্যবহারকারীরা মানিব্যাগটির সর্বশেষ অবস্থান সর্ম্পকে তথ্য জানতে পারবে।’

– টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে তুসিন আহমেদ

Related posts

*

*

Top