স্মার্টফোন সাজাতে অ্যান্ড্রয়েডের ৪ জনপ্রিয় লঞ্চার

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর: স্মার্টফোন অপারেটিং সিস্টেম হিসেবে অ্যান্ড্রয়েডের জনপ্রিয়তা শীর্ষে। অ্যাপস সহজলভ্যতার জন্য অ্যান্ড্রয়েডের ব্যবহার বেশি। এ অপারেটিং সিস্টেমের স্মার্টফোন কাস্টমাইজ করার জন্য নানা রকম লঞ্চার অ্যাপ ব্যবহার করা হয়ে থাকে। এসব লঞ্চার দ্বারা হোম স্কিন, উইজেট ইত্যাদি বিভিন্ন রুপে দেখা যায়।

অ্যান্ড্রয়েডের অনেক লঞ্চারের মধ্যে থেকে ভালোটি খুঁজে পাওয়া খুবই কষ্টসাধ্য। এ প্রতিবেদনে চারটি লঞ্চারের সাথে পরিচিয় করিয়ে দেওয়া হলো যা আপনার কাজ সহজ করে দেবে।

apex launcher_techshohor

এপেক্স লঞ্চার (Apex Launcher)
অ্যান্ড্রয়েডের এ অ্যাপও বেশ জনপ্রিয়। গুগল প্লে স্টোর থেকে এক মিলিয়নেরও বেশি ইন্সটল করা হয়েছে এটি। এতে রয়েছে নানা রকমের কাস্টোমাইজেশন সুবিধা। লঞ্চারটি ব্যবহারে হোম ও এপ ড্রয়ার কন্ট্রোল, গেসচার সেটিং, ট্রাইন্সিশন ইফেক্ট কাস্টোমাইজেশন সুবিধা পাওয়া যাবে

এ ছাড়া অনেক থিম ও আইকন প্যাক ব্যবহার করার সুবিধা রয়েছে এ অ্যাপে। গুগল প্লেতে লঞ্চারটির রেটিং ৫ এর মধ্যে ৪.৫। রেটিং থেকে বোঝা যাচ্ছে এটি কতটা জনপ্রিয়। লঞ্চারটির দুইটি সংস্করণ রয়েছে একটি ফ্রি। আর প্রো সংস্করণের  মূল্য ৪ ডলার। প্রো সংস্করণে রয়েছে বাড়তি কিছু সুবিধা।

action-launcher_techshohor

অ্যাকশন লঞ্চার (Action Launcher)
এটি অ্যান্ড্রয়েড জগতে বেশ অল্প সময়ের মধ্যেই জনপ্রিয়তা পেয়েছে। এটি এ পর্যন্ত ৫ লাখ বার ডাউনলোড করা হয়েছে এবং এক লাখ ডিভাইসে এটি ইন্সটল অবস্থায় রয়েছে। প্লে স্টোরে এটির রেটিং ৪.৫। এটা একটা ওয়ান স্ক্রিন লঞ্চার।

এতে অন্যান্য লঞ্চারের মতো রয়েছে অনেক কাস্টোমাইজেশনের সুবিধা। এতে রয়েছে শাটার উইজেটের মতো কিছু অপশন। প্লে স্টোর থেকে বিনামূল্যে ডাউনলোড করে ব্যবহার করা যাবে। বাড়তি কিছু সুবিধা যুক্ত করে প্রো সংস্করণের মূল্য রাখা হয়েছে ৩.৫০ ডলার।

next-launcher_techshohor

নেক্সট লঞ্চার (Next Launcher)
থ্রিডি লঞ্চারের মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয় এটি। এটি এক কোটি বার ডাউনলোড করা হয়েছে। স্মার্টফোনকে সুন্দর একটি থ্রিডি লুক দেওয়ার জন্য লঞ্চারটি বেশি জনপ্রিয়। এতে রয়েছে অসাধারণ সব থ্রিডি ইফেক্ট। প্লে স্টোরে এটির রেটিং ৪.৪।

১৭ মেগাবাইটের এ লাঞ্চারটি ফ্রি ডাউনলোড করা যাবে। ভিন্ন কিছু ফিচার নিয়ে এটির প্রো সংস্করণের  মূল্য ৮.৯৯ ডলার।

buzz_launcher_techshohor

বাজ লঞ্চার (Buzz Launcher)
প্রথাগত লঞ্চারের মধ্যে এটি একটু ভিন্নধর্মী। এটিও প্রায় এক মিলিয়নের মত ইন্সটল করা হয়েছে। এটির রেটিং ৪.৪।

লঞ্চারটির সাহায্যে হোম স্কিন কাস্টোমাইজ করা যায়। দারুন সব হোম স্কিন চাইলে হোম বাজ কমিউনিটি থেকে ডাউনলোড করা যাবে। ফোনকে সুন্দর একটি লুক দিতে এ লঞ্চারের তুলনা হয় না। এটি বিনামূল্যে প্লে স্টোর থেকে ডাউনোড করে ব্যবহার করা যাবে।

Related posts

*

*

Top