অ্যাপস্টোর থেকে বাদ শিশুদের প্লাস্টিক সার্জারী

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : শিশুদের জন্য তৈরি গেইম প্লাস্টিক সার্জারী অ্যাপল ও গুগলের অ্যাপ স্টোর থেকে সরিয়ে নেওয়া হয়েছে। একটি মোটা মেয়েকে স্লিম করার জন্য গেইমটি খেলতো শিশুরা। গেইমটিতে মোটা মেয়েকে কুৎসিত হিসেবেও মন্তব্য করা হয়। গাইডলাইন না মানায় ও সামাজিকভাবে গ্রহণযোগ্য না হওয়ার অভিযোগে অ্যাপটি বাদ দেওয়া হয়েছে বলে জানানো হয়েছে।

নয় বছর ও এর উর্দ্ধের বয়সী শিশুদের জন্য বিনামুল্যের অ্যাপটি তৈরি করা হয়। মেকআপ ও সার্জারীর মাধ্যমে কুৎসিত মেয়েটাকে স্লিম করার মাধ্যমে আকর্ষনীয় করে তোলা যেত এ অ্যাপসের মাধ্যমে। মোটা ও স্লিম এ দুই ধরণের মেয়ের মধ্যে তুলনাও করা হতো এ অ্যাপসে।

plastic surgary game_techshohor

তবে প্লাস্টিক সার্জারী ফর বার্বি অ্যাপটি মুছে ফেলা হলেও প্লাস্টিক সার্জারী ফর বারবারা অ্যাপটি এখনও অ্যাপল অ্যাপ স্টোরে রয়ে গেছে। এটি ১২ ও তার উর্দ্ধের বয়সী শিশুরা গেইম খেলার জন্য ব্যবহার করতে পারছে।

ব্রিটিশ অ্যাসোসিয়েশন অব অ্যাসথেটিক প্লাস্টিক সার্জনের প্রাক্তন প্রেসিডেন্ট নিগেল মার্কার অভিযোগ করেন, প্লাস্টিক সার্জারী ফর বার্বি অ্যাপটি যৌনতাসম্পন্ন ও বিরক্তিকর।

তিনি আরও বলেন,  গেইমভিত্তিক অ্যাপটি সৌন্দর্য্যের কোনো মানদন্ড সম্পন্ন নয়। তারপরেও শিশুদের এটি ব্যবহারে উৎসাহিত করা হচ্ছে। শিশু মোটা বা চিকন যেমনই হোক তাকে কুৎসিত বলা ঠিক নয়।

বার্বি ব্র্যান্ডের মালিক ও শিশুদের পুতুল নির্মাতা ম্যাটেল বলেন, অ্যাপসটি সামাজিকভাবে গ্রহণযোগ্য নয়। তাই একে সরিয়ে ফেলা উচিত। এছাড়া অ্যাপসটিতে বার্বি নাম ব্যবহার করা হয়েছে যা ম্যাটেলের কাছ থেকে অনুমতি নেওয়া হয়নি। এটা আইনগতভাবেও অবৈধ।

গুগলও অ্যাপটি মুছে ফেলেছে তাদের অ্যাপ স্টোর থেকে। এ প্রসঙ্গে গুগলের একজন মুখপাত্র বলেন, আমরা কোনো একক অ্যাপ নিয়ে মন্তব্য করি না। আমাদের গাইডলাইনের সঙ্গে সঙ্গতিপূর্ণ না হওয়ায় এটি মুছে ফেলা হয়েছে।

 – বিবিসি প্রতিবেদন থেকে তুহিন মাহমুদ

Related posts

*

*

Top