কর্ম পরিকল্পনার পাঁচ অ্যাপস

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রতিদিনের কাজের তালিকাটা অনেকের অনেক লম্বা। এত সব কাজের মাঝে অনেক সময় প্রয়োজনীয় কাজটির কথা মনে থাকে না। আর যারা ভুলোমনা টাইপের মানুষ তাদের বিষয়ে তো কথাই নেই। যথাসময়ে কাজের কথা ভুলে যান সহজেই। ফলে অনেক গুরুত্বপূর্ণ কাজ সঠিক সময়ে করা হয় না। তবে স্মার্টফোন ব্যবহারকারীদের সহায়তায় রয়েছে কিছু অ্যাপস।

স্মার্টফোনে দৈনন্দিন পরিকল্পনাগুলোকে সাজিয়ে রাখলে তা মনে করিয়ে দেবে কখন কোন কাজটি করতে হবে? কেমন হবে তখন? কাজের তালিকা তৈরির জন্য অ্যান্ড্রয়েড এবং আইওএসের রয়েছে অনেক অ্যাপস। এগুলোর মধ্যে থেকে সবচেয়ে জনপ্রিয় ৫টি অ্যাপস নিয়ে এ প্রতিবেদন।

এ্যানি ডু (any.do)

লাখো ব্যবহারকারী প্রতিদিন তাদের কর্মপরিকল্পনার জন্য এ্যানি ডু অ্যাপ ব্যবহার করেন। এটির ডিজাইন খুব সুন্দর এবং ব্যবহার করা খুব সহজ।

Any.DO-iPhone_techshohor

এ্যানি ডু অ্যাপে রয়েছে ক্লাউড সুবিধা। এতে তালিকায় থাকা কাজগুলো মেইল আইডি এবং ফেইসবুকের সাহায্যে সিনক্রোনাইজ করা যাবে। ফলে অন্য কোনো ডিভাইস থেকে সিনক্রোনাইজ করলে পাওয়া যাবে কাজের ফর্দ। কর্মপরিকল্পনার সময় ঠিক করে রাখলে নির্দিষ্ট সময়ে তা এ্যালার্ম দিয়ে জানিয়ে দেবে।

এটি অ্যান্ড্রয়েড ও আইওএস অপারেটিং সিস্টেমের জন্য ফ্রি ডাউনলোড করে ব্যবহার করা যাবে।
এখান থেকে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন।

রিমেমবার  দ্যা মিল্ক (Remember the Milk)
এটির ডিজাইনও সুন্দর এবং আকষণীয়। রিমেমবার দ্যা মিল্ক অন্যতম একটি সুন্দর টাস্ক অ্যাপ।এটি অ্যান্ড্রয়েড এবং আইওএস  জন্য বিনামূল্য ডাউনলোড করে ব্যবহার করা যাবে।

এটির মাধ্যমে আনলিমিটেড সিনক্রোনাইজ করা যাবে। অ্যাপটি দিয়ে সুন্দরভাবে কর্ম পরিকল্পনা সাজানো যাবে।

remberthemilk_techshohor

টুডে ও আগামীকাল অপশন আছে। প্রয়োজন অনুসারে তা ব্যবহার করা যাবে।
অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা অ্যাপটি এখান থেকে ডাউনলোড করতে পারেব।

উন্ডারলিস্ট (Wunderlist)
দৈনন্দিন জীবনের কর্মপরিকল্পনার জন্য উন্ডারলিস্ট চমৎকার এবং সহজ একটি সফটওয়্যার। কোথাও গেলে বা কোনো কাজের কথা সাথে সাথে শেয়ার করা যাবে বন্ধু, পরিবার কিংবা প্রিয় মানুষটির সাথে।

ip-wunderlist_techshohor

উন্ডারলিস্ট এর ফ্রি সংস্করণ রয়েছে। তবে এন্ডভান্স ব্যবহারকারীদের জন্য রয়েছে প্রো সংস্করণ।যার মূল্য প্রতি বছর ৪৯.৯৯ ডলার এবং প্রতিমাসে ৪.৯৯ ডলার ।

ফ্রি সংস্করণটি অ্যান্ড্রয়েড ব্যবহাকারীরা এখান থেকে ডাউনলোড করতে পারবেন।

টাস্কপেপার (Task Paper)

একটি খুব সাধারণ ডিজাইনের  একটি অ্যাপ, তবে খুব কাজের। এটি শুধু ম্যাক এবং আইওএসের ব্যবহারকারীরা ব্যবহার করতে পারবেন। এটি ড্রপবক্সের মত সিনক্রোনাইজ করে ব্যবহার করা যাবে।

taskpaper-iphone-review-2_techshohor

এটি সাহায্য নিজের কর্মগুলো সঠিক সময়ে করা সম্ভব হবে। কাজের সময় হলে অ্যাপটি এ্যালার্মের মাধ্যমে জানিয়ে দিবে।
এখান থেকে এই অ্যাপটি ডাউনলোড করতে পারবে।

টু ডু(2Do)
এ অ্যাপটি শুধু অ্যান্ড্রয়েডের উপযুক্ত। এটি স্টাইলিশ এবং ব্যবহার খুব সহজ। অ্যাপটি ব্যবহার করে সহজে কাজের সূচি নিজের মনের মকো কাস্টমাইজ করা যাবে এবং তালিকা সিনক্রোনাইজ করা যাবে।

2do_techshohor

এটির মাধ্যমে সহজের দৈনন্দিন কর্মপদ্ধতি লিপিবন্ধ করা যাবে।
এখান থেকে এটা ডাউনলোড করা যাবে।

ট্যাগ

Related posts

*

*

Top