স্বাচ্ছন্দ্যে ইমেজ এডিটের পাঁচ সফটওয়্যার

হাসান যোবায়ের, টেকশহর কনন্টেন্ট কাউন্সিলর : প্রয়োজন অনুযায়ী ইমেজ ব্যবহারে সেটি এডিট করতে হয়। ছবির আকার পরিবর্তন, রং বদলানো কিংবা রেজুলেশন ঠিক করার জন্য ইমেজ নিয়ে কাজ করতে হয়। এ জন্য অনেক সফটওয়্যার রয়েছে। যেগুলো ব্যবহারে স্বাচ্ছন্দ্যে ইমেজ কাটাছেঁড়া করা যায়।

ব্যবহারকারীর পছন্দমত সফটওয়্যার খুঁজে পেতে এ টিউটোরিয়াল। টপটেন রিভিউ সাইটের বাছাই তালিকার প্রথম ৫টি সফটওয়্যারের কথা তুলে ধরা হলো।

কোরেল পেইন্টশপ প্রো :

PaintShop X6 হলো প্রফেশনাল ইমেজ এডিটিং টুল যা ৬৪ বিট প্রসেসিং করে আপনার কাজে যোগ করবে উচ্চগতি। টুলসগুলো অনেক সাজানো গোছানো এবং ফিচারের দিক দিয়েও অনেক এগিয়ে আছে এ সফটওয়্যারটি। নতুনদের জন্যেও অনেক সহজবোধ্য সফটওয়্যার এটি বলে উল্লেখ করেছে প্রস্তুতকারক কোম্পানিটি। তবে এটির বড় সমস্যা হলো এটি শুধু উইন্ডোজ ভার্সনের পাওয়া যায়।
এডোব ফটোশপ অ্যালিমেন্ট ১২ :

Photoshop Elements 12 হলো নতুনদের জন্য আদর্শ এডিটিং সফটওয়্যার। এ প্রফেশনাল সফটওয়্যার আপনাকে দেবে ইউজার ফ্রেন্ডলি ইন্টারফেস। যা দিয়ে আপনার ক্রিয়েটিভিটি খুব সহজে প্রকাশ করতে পারবেন। গাইড মুডের সাহায্যে কোনো টুলের কাজ কি সেটা স্টেপ বাই স্টেপ জানা যাবে।

একবার ব্যবহার করে দেখুন পালটে যাবে আপনার এডিটিং অভিজ্ঞতা। সমস্যা হলো এখানে আপনি অ্যাকশন তৈরি করতে পারবেন না। কিছু কিছু কাজের জন্য আলাদা সফটওয়্যার ব্যবহার করতে হবে।

সেরিফ ফটোপ্লাস : 

 

Serif PhotoPlus এর সবচেয়ে আকর্ষণীয় দিক হলো এর সঙ্গে যুক্ত সহজ ভিডিও টিউটোরিয়াল। এটি দেখে নতুন ব্যবহারকারী অনায়াসে এ সফটওয়্যার সম্পর্কে বিস্তারিত জানতে পারবে। হয়তো অনেকের কাছে একেবারে নতুন এই সফটওয়্যার। তবে এটি অভিজ্ঞ বা নবিশ সবার কাজে আসবে।

ফটো ও গ্রাফিক ডিজাইনার ৯ : 

Xara Photo & Graphic Designer সফটওয়্যারে রয়েছে বিশাল ফন্ট কালেকশন। প্রায় ৩৬০টি ফন্ট এবং ৬০ ক্রিয়েটিভ ফিল্টার রয়েছে এতে। যা দিয়ে আপনার ইমেজকে সাজানো যাবে নানাভাবে। টুলসের আধিক্যের জন্য অনেকের কাছে জটিল মনে হতে পারে এটি। তবে সবকিছু যদি আপনি ধৈর্য্য ধরে শিখতে পারেন তাহলে আপনি পাবেন দারুণ ফলাফল।

কোরেল ফটোইম্প্যাক্ট এক্স ৩ : 

 

Corel PhotoImpact X3 পুরোটাই বেসিক এডিটিং টুল। ফলে অধিক ফিচারের বেজাল থেকে মুক্তি দিতে পারে এ সফটওয়্যার। শুধু তাই নয়, এটি প্রায় সকল ফরম্যাটের ইমেজ সাপোর্ট করে। হয়ত এ সফটওয়্যার তেমন উল্লেখযোগ্য এডিটিংয়ের জন্য নয়, তবে খুব সহজে এমজ এডিট করা যাবে এটি দিয়ে।

– টপ টেন রিভিউস অবলম্বনে

Related posts

*

*

Top