শিশুদের বিজ্ঞানে আগ্রহ বাড়ানোর দুই অ্যাপস

হাসান যোবায়ের, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিজ্ঞানে আগ্রহ জোগাতে বাচ্চাদের জন্য অনেক পদ্ধতি রয়েছে। সেটা হতে পারে হাতে কলমে শেখানো বা গল্পের ছলে বিজ্ঞানের কথা বলা। অনেকে খেলার ছলেও বিজ্ঞান শেখানোর কথা বলেন। তবে স্মার্টফোনের যুগে অ্যান্ড্রয়েড মোবাইলের মাধ্যমটিও একটি ভালো উপায় হতে পারে।

শিশুরা ছোট বেলা থেকেই স্মার্টফোন, কম্পিউটার স্ক্রিনের প্রতি প্রবল আকর্ষণ অনুভব করে। ধীরে ধীরে মোবাইল গেইম বা কম্পিউটার গেইমে আসক্ত হয়ে পড়ে। তাই প্রথম থেকে শিশুদের বিজ্ঞানের প্রতি আকর্ষণ বাড়াতে কিছু অ্যাপসের সাথে পরিচয় করিয়ে দেওয়া যেতে পারে। এতে শুরু থেকে বাচ্চারা অনেক কিছু শিখবে। তেমন কিছু অ্যান্ড্রয়েড অ্যাপস নিয়ে আলোচনা করা হলো।

এর বাইরেও আরও অনেক অ্যাপস রয়েছে যেগুলো থেকে শিশুরা খেলতে খেলতে বিজ্ঞান সম্পর্কে অনেক ধারণা পাবে। আগ্রহী হয়ে উঠবে বিজ্ঞান সম্পর্কে। তবে ফ্রি অ্যাপসগুলো খুঁজে বের করা একটু কঠিন। কিনতে চাইলেও পাওয়া যাবে প্রচুর পেইড অ্যাপস।

রকেট সায়েন্স ১০১

মহাকাশ সম্পর্কে শুধু বাচ্চারা নয়, সবারই আগ্রহ আছে। এ কারণে নাসার বিষয়ে অনেকে জানতে চায়। এ অ্যাপসে (Rocket Science 101) স্পেসক্রাফট, নাসা ইতিহাস এবং রকেট বিজ্ঞান নিয়ে অনেক কিছু আছে। বাচ্চারা অবশ্যই পছন্দ করবে রঙ্গিন অ্যাপসটি। ফ্রি এই অ্যাপসটি অ্যান্ড্রয়েড এর পাশাপাশি আইওএস ভার্সনও রয়েছে।

Rocket%2520science

থ্রিডি ব্রেইন

মানুষের মস্তিকে কি আছে বা কিভাবে কাজ করে এটা জানার কৌতুহল সবার মধ্যে রয়েছে। আর সেটা যদি হয় থ্রিডি ব্রেইন তাহলে তো কথাই নেই। এ অ্যাপ (3D Brain) শুধু মস্তিস্ক কিভাবে কাজ করে সেটা দেখাবে তা নয়, সাথে সাথে মস্তিকের ইনজুরি হলে কেমন হয় তাও তুলে ধরবে। কেউ যদি আরো বেশি জানতে চায় তাহলে নিউরোসাইন্স রিসার্চের লিঙ্কও সাথে রয়েছে। সবমিলিয়ে মাথার ভিতর কি রয়েছে সে সম্পর্কে ভালই ধারণা দিবে বাচ্চাদের। ফ্রি অ্যাপসটির অ্যান্ড্রয়েডের পাশাপাশি আইওএস ভার্সনও রয়েছে।

3d%2520brain

Related posts

টি মতামত

*

*

Top