বিবিএসের জিআইএস সফটওয়্যারে সারাদেশের ম্যাপ

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সারাদেশের সব এলাকার ম্যাপ এবং শুমারি ও জরিপের তথ্য নিয়ে একটি সফটওয়্যার তৈরি করেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। ওয়েবভিত্তিক ‘জিআইএস অ্যাপলিকেশন সফটওয়্যার’টি রোববার আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়। এ সফটওয়্যারে দেশের সব জেলা, উপজেলা, ইউনিয়ন এবং তৃণমূল পর্যায়ের মৌজার ম্যাপ, লেখচিত্র ও টেবিল আকারে উপস্থাপিত সব তথ্য পাওয়া যাবে।

বিবিএসের সকল শুমারি ও জরিপের বিভিন্ন তথ্যও এতে থাকবে। নতুন এ সফটওয়্যারে অনলাইনে এমডিজি, এসডিজি, পিআরএস, ষষ্ঠ পঞ্চবার্ষিক পরিকল্পনার প্রয়োজনীয় বিভিন্ন তথ্যও মিলবে। সফটওয়্যারটি বিবিএসের ওয়েবসাইটে (www.bbs.gov.bd) পাওয়া যাবে।

পরিকল্পনান্ত্রী একে খন্দকার রোববার এ সফটওয়্যারের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এ উপলক্ষে রাজধানীর আগারগাঁওয়ের বিবিএস কার্যালয়ে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে পরিকল্কনামন্ত্রী বলেন, সফটওয়্যারটি ডিজিটাল বাংলাদেশ গঠনে মাইলফলক হিসেবে কাজ করবে। উন্নয়ন পরিকল্পনার সকল পর্যায়ে এটি ব্যবহার করা যাবে। এ সফটওয়্যারের মাধ্যমে দেশের উল্পুয়ন ও অর্থনীতির সব গুরুত্বপূর্ণ পরিকল্পনার প্রয়োজনীয় সূচক সহজে পাওয়া যাবে।
bbs_pic
সফটওয়্যারটি ব্যবহার করে দেশ ও বিদেশের আগ্রহীরা যে কোনো প্রান্ত থেকে তাৎনিকভাবে বাংলাদেশের ম্যাপ কাভারেজসহ প্রয়োজনীয় তথ্য পাবেন। ওয়েবভিত্তিক এ ডাটাবেজে ড্যাসবোর্ডের মাধ্যমে দেশের সব ইউনিয়ন ও মৌজাভিত্তিক তথ্য ক্লিক করে দেখা যাবে।

বিবিএস কর্মকর্তারা অনুষ্ঠানে জানান, গবেষকদের এসব তথ্য পেতে এখন থেকে আর সময় নষ্ট করে পরিসংখ্যান ভবনে আসার দরকার নেই। এ ডাটাবেস ডিজিটাল লাইব্রেরির ভূমিকা পালন করবে। ইতোমধ্যে পরিসংখ্যান ব্যুরো হাতে আকা ম্যাপের পরিবর্তে দেশের বিভিন্ন স্থানের ডিজিটাল ম্যাপ প্রস্তুত করেছে।

আমিন রানা, টেক শহর কনটেন্ট কাউন্সিলর

 

Related posts

*

*

Top