Maintance

ম‍্যাকে আইডিএমের বিকল্প

প্রকাশঃ ১০:৫৯ পূর্বাহ্ন, এপ্রিল ১১, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ১২:০০ অপরাহ্ন, এপ্রিল ১১, ২০১৮

তুসিন আহমেদ, টেক শহর কন্টেন্ট কাউন্সিলর : ডাউনলোডের জন্য উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব‍্যবহারকারীদের সবচেয়ে জনপ্রিয় সফটওয়‍্যার হলো ইন্টারনেট ডাউনলোড ম‍্যানেজার (আইডিএম)। এই সফটওয়‍্যারের সাহায‍্যে অনলাইনে থেকে যে কোনো ফাইল সহজে ও দ্রুত ডাউনলোড করা যায়।

তবে অ‍্যাপলের ম‍্যাক ওএস ব‍্যবহারকারীরা ডাউনলোড ম‍্যানেজার নিয়ে বিপাকে পরে। সাফারি বা গুগল ব্রাউজারের সাহায‍্যে ডাউনলোড করা গেলেও এতে রিউজমি সুবিধা না থাকায় অনেক ক্ষেত্রেই ঝামেলা পোহাতে হয়। তবে যদি ম‍্যাক ওএস চালিত ডিভাইসে ‘ফলক্স’(folx) সফটওয়‍্যারটি ইন্সটল করা থাকে তাহলে ডাউনলোড করতে গিয়ে আর ঝামেলা পোহাতে হবে না।

এক নজরে সফটওয়‍্যারটির ফিচার সমূহ

১. সফটওয়‍্যারটির ইউজার ইন্টারফেস সুন্দর এবং ব‍্যবহার করা সহজ। যে ফাইলটি ডাউনলোড করতে হবে সেটার ইউআরএল লিংকটি কপি করে ‘+’ আকইন ক্লিক করলেই ডাউনলোড শুরু হবে যাবে।

২. সফটওয়‍্যারটি সাহায‍্যে ইউটিউবের ভিডিও ডাউনলোড করা যাবে।

৩. চাইলে ইউটিউবে ভিডিওর রেজুলেশন নির্ধারণ ও অডিও ফরম‍্যাটে ভিডিও ডাউনলোড করা যাবে।

Symphony 2018

৪. সফটওয়‍্যাটিতে বিভিন্ন ট‍্যাগ রয়েছে। যেমন অ‍্যাপ, মুভি, মিউজিক, অন‍্যান‍্য ও ছবি। যে ফাইলটি ডাউনলোড হবে তা ফরম‍্যাট অনুযায়ী স্বয়ংক্রিয়ভাবে ট‍্যাগ হয়ে যাবে।

৫. কোন ফাইল কোন ফোল্ডারে ডাউনলোড করা যাবে। সফটওয়‍্যারটিতে তা নির্ধারণ করে দেয়া যাবে।

৬. সফটওয়‍্যারটির চমৎকার একটি ফিচার হলো এটি রিজিউমি সাপোর্ট করে। অর্থাৎ কোনো ফাইল ডাউনলোডের মাঝে যদি ইন্টারনেট সংযোগ বন্ধ বা ডিভাইস অফ করা হয় তাহলে ডাউনলোডে কোন ক্ষতি হবে না। যতটুকু ডাউনলোড হয়েছিল তারপর থেকে আবার ডাউনলোড শুরু হবে।

৭. এর মাধ‍্যমে টরেন্ট ফাইল ডাউনলোড করা যায়।

এই সফটওয়‍্যারের সব ফিচার বিনামূল‍্যে পাওয়া যাবে না।  সফটওয়‍্যারটির প্রো সংস্করণ কিনতে আপনার গুনতে হবে ১৯ দশমিক ৯৫ মার্কিন ডলার।  বর্তমানে অফার চলছে তাই ৯ দশমিক ৯৫ মার্কিন ডলারে কেনা যাবে। তবে অ‍্যাপটির একটি ফ্রি সংস্করণও রয়েছে। এই ঠিকানা থেকে সফটওয়‍্যারটি কেনা যাবে।

আরো পড়ুন: 

*

*

Related posts/