Maintance

বন্ধু দিবসের শুভেচ্ছা ফেইসবুকেই

প্রকাশঃ ৪:৩১ অপরাহ্ন, আগস্ট ৬, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৯:৫৪ অপরাহ্ন, আগস্ট ৬, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রতি বছরে অগাস্টের প্রথম রোববার পালন করা হয় বন্ধু দিবস। সামনা সামনি বন্ধুকে নানা উপহার দিয়ে দিনটি উৎযাপন করা হলেও ভার্চুয়াল জগতে ছবি পোস্ট করেই চলছে বন্ধু দিবসের শুভেচ্ছা প্রদান।

তাই বন্ধু দিবস উপলক্ষে ফেইসবুক সেজেছে নতুন রূপে। ফেইসবুক ব্যবহারকারীরা নিজের বন্ধুদের সঙ্গে নতুন পুরানো ছবি শেয়ার করে ভার্চুয়ালি উৎযাপন করছে বন্ধু দিবস।

বিশেষ করে যারা বিশ্ববিদ্যালয়ের গণ্ডি পেড়িয়ে প্রবেশ করেছেন পেশাগত জীবনে, তাদের জন্য সামাজিক এই যোগাযোগ মাধ্যমটিই প্রধাণ ভরসা।

friendshipday-special-techshohor

এক ব্যবহারকারী তার ফেইসবুকে বন্ধুদের সঙ্গে আইসক্রিম খাওয়ার ছবি পোস্ট করেছেন।

কেউ আবার একা একা অফিসে বসে থাকার ছবি পোস্ট করে লিখেছেন, আজকে সবাই সবার বন্ধুদের নিয়ে ঘুরতে যাচ্ছে, মজা করছে আর আমি অফিস করছি।

বন্ধুদের অভাব অনুভব করে আরেকজন লেখেন, দেখা হবে বন্ধু কারণে আর অকারণে। দেখা হবে বন্ধু চাপা কোনো অভিমানে। দেখা হবে আমার প্রাণের বন্ধুরা।

উল্লেখ্য, ১৯৩০ সাল থেকে বন্ধু দিবসের প্রচলন শুরু করেন হলমার্ক কার্ডের প্রতিষ্ঠাতা জয়েস হল। তারই পরিকল্পনাতে পরবর্তী বছরগুলোতে ২ আগস্ট করে বন্ধু দিবস পালন করা হয়। কিন্তু ১৯৪০ সাল নাগাদ মার্কিন জনগণ বুঝতে পারে হলমার্ক নিজেদের কার্ডের ব্যবসা বাড়াতেই বন্ধুত্ব দিবসের প্রচলন শুরু করে।

মাঝে কয়েক বছর দিবসটি উৎযাপন থেকে মার্কিন জনগণ বিরত থাকলেও পৃথিবীর অন্যান্য দেশে দিবসটির জনপ্রিয়তা বাড়তে থাকে। এরপরে প্যারাগুয়ের চিকিৎসক র্যামন আর্থেমিও ব্রেচের উদ্যোগে ১৯৫৮ সাল থেকে প্রতি বছর নিয়ম করেই পৃথিবীর বিভিন্ন দেশে পালিত হচ্ছে বন্ধু দিবস।

আনিকা জীনাত

*

*

Related posts/