Maintance

খেলা মাঠে, উন্মাদনা ফেইসবুকে

প্রকাশঃ ২:১১ অপরাহ্ন, জুন ১৫, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১০:০৬ অপরাহ্ন, জুন ১৫, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ক্রিকেটের বিশ্বমঞ্চে প্রথমবারের মতো সেমিফাইনাল খেলতে যাচ্ছে বাংলাদেশ। বিশ্বকাপ না হলেও চ্যাম্পিয়ানস ট্রফির এই খেলাকে ঘিরে দেশ-বিদেশে চরম উত্তেজনা শুরু হয়েছে। যার নমুনা দেখা যাচ্ছে ফেইসবুক, টুইটারে।

ব্যবহারকারীদের একজন বাংলাদেশের জেতার সম্ভাবনা কত শতাংশ তা নিয়ে জানতে চাচ্ছেন। অনেকেই নিজেদের প্রোফাইলে পতাকার ছবি দিয়েছেন, কেউ দিচ্ছেন প্রিয় খেলোয়াড়ের ছবি। যেখানে লেখা আছে আই লাভ বাংলাদেশ।

অতীতের স্মৃতি টেনে অনেকেই আবার শঙ্কা প্রকাশ করছেন আইসিসির পক্ষপাতিত্ব নিয়ে। সবার মনে একটাই প্রশ্ন, এবারের ম্যাচেও যদি ২০১৫ বিশ্বকাপের মতো কিছু হয়?

galary-techshohor

মেলবোর্নে ভারত-বাংলাদেশের সেই ম্যাচে অাম্পায়ারদের বির্তকিত দুটি সিদ্ধান্তে দেশেতো বটেই, পুরো ক্রিকেট বিশ্বেই সমালোচনার ঝড় ওঠে। সরগরম হয়ে ওয়ে ফেইসবুকের হোমপেইজ।

এবার খেলার আগেই যে উন্মাদনা সৃষ্টি হয়েছে তার কিছুটা আঁচ ভারতের পশ্চিমবঙ্গেও লেগেছে। টালিগঞ্জের অভিনেতা আবির চট্টপাধ্যায় দুই বাংলার এই বিভেদ নিয়ে বিরক্তি প্রকাশ করেছেন। তার মতে, প্রতিবেশীর সঙ্গে সম্পর্কের জায়গাটাই অনেকেই গুলিয়ে ফেলছেন।

বিবিসি বাংলার সাংবাদিক মিজানুর রহমান খান ফেইসবুকে তার টাইমলাইনে লিখেছেন, বাংলাদেশীদের কাছে ক্রিকেট যেনো নব্য আফিমের মতো। যতো অন্যায় অত্যাচার অবিচার হত্যা মৃত্যু অনাহার সাম্প্রদায়িকতার ঘটনাই ঘটুক, সবকিছুকে ভুলিয়ে দিতে পারে এই মহৌষধ। আজও এরকম এক উন্মাদনার দিন। দেশপ্রেমের নামে ভারত ও পাকিস্তানকে কতোটা ও কিভাবে গালিগালাজ করতে পারি, মাঠের খেলা দেখার পাশাপাশি ফেইসবুকের এই খেলাও আজ গভীর আগ্রহের সাথে দেখবো। জয় হোক টাইগার বাহিনীর।

তবে ফেইসবুক অনেকটাই ছেয়ে গেছে একে অন্যের ট্রল করে। কেউ বাংলাদেশকে নিয়ে করছে তো কেউ ভারতে। দেখে মনে হচ্ছে একটি ভীষণ যুদ্ধ লেগেছে দুদেশের ক্রিকেটে।

ওয়াহিদ ইবনে রেজা নামের এক ব্যবহারকারী লিখেছেন,মাঠে আম্পায়াররা ভুল সিদ্ধান্ত দিবে আমাদের বিরুদ্ধে এইটা আমি হান্ড্রেড পার্সেন্ট নিশ্চিত. তাদের জন্য আমার নানুর ভাষায় দুইটা কথা! -তোদের উপর ঠাডা পড়বে! আল্লাহর গজব নাজিল হবে! আর ভুলেও যদি একটা দুইটা সিদ্ধান্ত আমাদের পক্ষে যায়, আরে ভাই খেলায় তো এরকম হবেই! চেতেন ক্যান?

তবে ভারত-বাংলাদেশ এখন ক্রিকেট দুনিয়ায় একটা বড় শত্রুতা এমনটাই লিখেছে কলকাতার আনন্দবাজার পত্রিকা।

খেলা শুরু হতে বাকি আর মাত্র ঘণ্টা দেড়েক। তবে এই যুদ্ধাদেহী মনোভাব খেলার মাঠের বাইরে গড়াবে না এমনটাই প্রত্যাশা ক্রিকেটপ্রেমীদের। টাইগারদের জন্য অবশ্যই শুভকামনা থাকছে সবার।

আনিকা জীনাত

*

*

Related posts/