Maintance

ভালোবাসায় সিক্ত বিশ্বের সকল মা

প্রকাশঃ ১:৪৯ অপরাহ্ন, মে ১৪, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ২:২৫ অপরাহ্ন, মে ১৪, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ‘মায়ের মতো আপন কেহ নাই রে… খান আতাউর রহমানের লেখা সেই বিখ্যাত গানটির মতো নিজের অজান্তেই ভালোবাসা আর শ্রদ্ধায় মনে পড়ে যায় মাকে। মা কে ভালোবাসার কোনো দিনক্ষণ লাগে না সত্যি। তারপরও বিশ্বের সব মাকে সম্মান জানাতে পালন করা হয় বিশ্ব মা দিবস।

১৪ মে বিশ্ব মা দিবস উপলক্ষ্যে নানা ধরনের আয়োজনের পাশাপাশি সার্চ জায়ান্ট গুগল সেজেছে নতুনভাবে। দিবসটিকে কেন্দ্র করে গুগল তাদের হোম পেইজে তৈরি করেছে মা দিবসের ডুডল।
অন্যদিকে সামাজিক যোগাযোগ মাধ্যম বিশেষ করে ফেইসবুক তো রীতিমত ভরপুর হয়ে উঠেছে মা কে নিয়ে ব্যবহারকারীদের পোস্টে।

MOTHERS-DAY-Techshohor

মা দিবস উপলক্ষ্যে ফেইসবুকের অনেক ব্যবহারকারী তাদের প্রোফাইল কিংবা কাভার ছবি বদলিয়ে মায়ের সঙ্গের ছবি দিয়েছেন। আবার অনেকেই মায়ের সঙ্গে ছবি নিজেদের টাইমলাইনে পোস্ট করেছেন।
লিখেছেন মাকে ভালোবাসার কথা, মায়ের ভালোবাসার কথা। কেউবা আবার লিখছেন মাকে নিয়ে তাদের সুখস্মৃতির কথা। এসব কথা আর নিজেদের ভালোবাসা প্রকাশের মধ্য দিয়ে ভার্চুয়াল দুনিয়ায় মা দিবস পালন করা হচ্ছে।

ফেইসবুকে অনেকেই অবশ্য দিবসটি পালন নিয়ে প্রশ্ন তোলেন। তাদের কথায়, মাকে ভালোবাসার জন্য আলাদা কোনো দিবসের দরকার আছে কিনা।

তবে সেই তর্ক বিতর্কের বাইরে এসে বিশ্বের সব মাকে শুভেচ্ছা জানাতে কেউই কম করছেন না এসব মাধ্যম ব্যবহার করে।

জাতীয় দলের ক্রিকেটার মুশফিকুর রহিম তার টাইমলাইনে লিখেছেন, আমি যে আজকে এতদূর আসতে পেরেছি এটার পেছনে আমার মায়ের অনেক বিরাট অবদান রয়েছে। আমাদের সম্পর্কটা ভাষায় বোঝানো যাবে না…মায়ের হাসিই আমার সামনে এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা। অনেক ভালোবাসি তোমাকে মা। সকল মায়েদের জানাই মা দিবসের শুভেচ্ছা।

এসবের বাইরেও অনেকেই অবশ্য মা দিবসকে কেন্দ্র করে বিশ্বের সব মায়ের-মেয়ের নিরাপত্তা দাবী করেছেন।
ফেইসবুকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক গীতিআরা নাসরিন সাম্প্রতিক বেশকিছু ধর্ষণ ঘটনাকে সামনে এনে লিখেছেন, ধর্ষণমুক্ত মা দিবস চাই।

পৃথিবীর সকল মা ভালো থাকুক। মা দিবসে এমনটাই চাওয়া।

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/