ফেইসবুক ‘বন্ধ’ নিয়ে ফেইসবুক তোলপাড়

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : রাত জেগে শিক্ষার্থীদের ফেইসবুকি করায় পড়ালেখায় নেতিবাচক প্রভাব পড়ছে এবং যুব সমাজ এভাবে ফেইসবুকিং করায় পরের দিনের কর্মসূচি এবং কার্যক্রমের ওপর প্রচন্ড নেতিবাচক প্রভাব তৈরি করছে।

এরই প্রেক্ষিতে রাত ১২টার পর থেকে ভোর ছয়টা পর্যন্ত জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক বন্ধ রাখা যায় কিনা এ বিষয়ে পদক্ষেপ নেওয়ার জন্য টেলিযোগযোগ বিভাগকে অনুরোধ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

আর এতেই সরগরম হয়ে ওঠে ফেইসবুকের ওয়াল। সোমবার সকালে কয়েকটি গণমাধ্যমে এমন খবর প্রকাশ করা হলে ব্যবহারকারীরা নানা মন্তব্য পোস্ট করতে থাকেন।

facebook-techshohor

শুরু হয় ‘অজ্ঞ-বিশেষজ্ঞ’ মতামত, আলাপ-আলোচনা-সমালোচনা। শুরু হয় এর পক্ষে বিপক্ষে নানা মুনির নানা মত প্রদান পোস্ট।

তানভীর ফয়সাল নামের একজন বিকল্প উপায়ে যে চাইলেই মাধ্যমটি ব্যবহার করা যায় সেটির দিকে ইঙ্গিত করে তার ওয়ালে পোস্ট করেছেন, ফেবু বন্ধ করবা তো কি হইছে../VPN কেমনে বন্ধ করবা/International IP কেমনে বন্ধ করবা/কেউ থামাতে পারবে নাহ…. আহ.. ইয়েহ

একই বিষয়কে ইঙ্গিত করে টাইমলাইনে গেলে বেশকিছু পোস্ট পাওয়া যায়। সোহেলী আক্তার নামের একজন লিখেছেন, যদি ফেইসবুক সরকার বন্ধ করেই তবে কী তার সঙ্গে ভিপিএন ও বন্ধ করবে?

তবে বন্ধের পক্ষে অনেকেই যুক্তি তুলে ধরেছেন। এই পক্ষ বলছেন, ফেইসবুক রাতে বন্ধ করে রাখলে অবশ্যই শিক্ষার্থীদের জন্য বিষয়টি ইতিবাচক। তবে যেহেতু বিকল্প ব্যবহার পদ্ধতি রয়েছে সেদিকেও খেয়াল রাখতে হবে।

নূরহাদ আবির নামের একজন লিখেছেন, আমি এটাকে ভালো সিদ্ধান্ত মনে করি। এর ফলে প্রোডাক্টিভিটি বাড়তে পারে।

কাজী জাহিদ লিখেছেন, ফেইসবুক রাতে ৬ ঘণ্টা বন্ধ থাকবে। ভালো দিক, খারাপ দিক দুটোই আছে—
তবে ভালো’র পাল্লাই বেশী ভারি।

তারেক মুরতাজা নামের এক ব্যবহারকারী তার ওয়ালে পোস্ট করেছেন, রাতে ফেইসবুক বন্ধ রাখার সিদ্ধান্ত, ভালো। অন্তত ভালো ঘুমের জন্য হলেও!

তবে তিনি সরকার যে এমন কোনো সিদ্ধান্ত এখনো নেয়নি সে বিষয়টি বার বার মনে করিয়ে দিয়েছেন।

অনেকেই অবশ্য সরাসরি এর বিপক্ষে কথা বলেছেন। তারা বলছেন, এমন সিদ্ধান্ত যদি নেওয়া হয় তবে অবশ্যই নেতিবাচক হবে। কারণ এভাবে কখনো মাধ্যমটি ব্যবহার বন্ধ করা যাবে না। বরং সচেতন করে তুললেই এর সঠিক ব্যবহারে ভালো পল পাওয়া যাবে।

রাব্বি পলাশ নামের এক আইডি থেকে পোস্ট করা হয়েছে, ফেইসবুক বন্ধ করা হবে সরকারের অন্যতম ভুল। কারণ এর মাধ্যমে অনেকেই নানা ধরনের ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনা করে থাকেন। তাই বিষয়টি নিয়ে আবার ভাবা দরকার।

তবে প্রকৃত খবর হচ্ছে, ফেইসবুক বন্ধের কোনো সিদ্ধান্ত এখনো নেয়নি সরকার। ডাক ও টেলিযোগাযোগ বিভাগ থেকে পাঠানো এক বিবৃতিতে এমনটাই জানানো হয়েছে।

অনেক মাধ্যম বিষয়টির প্রকৃত ঘটনা না জেনেই বিভ্রান্তিমূলক খবর প্রকাশ করেছে। যে কারণে সাধারণ জনগণকে বিভ্রান্ত না হওয়ারও অনুরোধ জানিয়েছে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ।

ইমরান হোসেন মিলন

ট্যাগ

Related posts

*

*

Top