‘কাপটার নাম জয় বাংলা কাপ, জয় লংকা তো না’

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ‘কাপটার নাম জয় বাংলা কাপ, জয় লংকা তো না’। রোববার যখন বাংলাদেশ ক্রিকটে দল শ্রীলঙ্কার মাটিতে নিজেদের শততম টেস্টে স্বাগতিকদের পরাজিত করে তার ঠিক সঙ্গে সঙ্গেই সামাজিক  যোগাযোগ মাধ্যম ফেইসবুকে এই কথাটিই পোস্ট করেন দেশের অন্যতম চলচ্চিত্র নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী।

হ্যাঁ, বিদেশের মাটিতে খেলা হলেও সিরিজটির নাম ‘জয় বাংলা কাপ’। সেই কাপে বাংলাদেশের অধিকার থাকবে না তাতো হবে না। তাইতো শততম টেস্টে শ্রীলঙ্কার মাটিতে স্বাগতিকদের হারিয়ে জয় বাংলা কাপ একেবারে হাতছাড়া করেনি টাইগাররা।

আর তাতেই ফেইসবুক, টুইটারের ওয়াল এখন বাঙালির দখলে চলে এসেছে। রোববার শ্রীলঙ্কার বিপক্ষে নিজেদের শততম টেস্টে  জয়লাভ করেছে বাংলাদেশ। এটি শুধু জয় নয়, একই সঙ্গে এটিকে একটি ইতিহাস বলা যায়।

bangladesh-techshohor

এই জয়ের মধ্য দিয়ে নিজেদের একটি ইতিহাস ঠাঁইও করে নিলো বিশ্ব ক্রিকেটে। চতুর্থ দেশ হিসেবে শততম টেস্টে জয়ের কৃতিত্ব গড়লো বাংলাদেশ।

আর তাতেই সামাজিক যোগাযোগ মাধ্যম সরব হয়ে উঠেছে অভিনন্দন, শুভেচ্ছা আর ভালোবাসায়।

এমন জয়ের খুশিতে গোলাম দস্তগীর তৌহিদ নামের এক ফেইসবুক ব্যবহারকারী লিখেই ফেলেছেন, শততম টেস্ট জয়ে আগামীকাল সাধারণ ছুটি ঘোষণা করা হোক! একমত হলে কমেন্ট করুন।

তার পোস্টে অনেকে আবার মন্তব্য করে সহমত পোষণ করেছেন।

শাহনাত মাসুম বাবু নামের একজন লিখেছেন, ঘুম ভেঙেই দেখি ইতিহাস। সাবাশ বাংলাদেশ।

তবে জয়ের পরেই ফেইসবুক টাইম লাইনের অধিকাংশ পোস্টই ছিল বাংলাদেশ দলকে অভিনন্দন জানিয়ে।

Bcricket-Test-100th-Techshohor

তবে বেশকিছু ভিন্ন পোস্টে চোখে পড়েছে। এর মধ্যে অনেকেই একটু হলেও মশকরার সুরে লিখেছেন তাদের নিজেদের অনুভূতি। তেমনই একটা অনুভূতি ব্যক্ত করেছেন উদিসা ইসলাম নামের এক ফেইসবুক ব্যবহারকারী।

বাংলাদেশ ক্রিকেট দলের কোচ চুন্দ্রকা হাতুরেসিংহে শ্রীলঙ্কার নাগরিক। ওই দিকে ইঙ্গিত করে  তিনি লিখেছেন, চন্দ্রিকা হাতুরেসিংহে একজন নিখাদ দেশদ্রোহী… 😉

জয়ের পরে জাতীয় দলের ক্রিকেটাররাও শেয়ার করেছেন তাদের অনুভূতি। ঠিক জয়ের জন্য যখন দুই রান প্রয়োজন তখন থেকে জয়ের পর পর্যন্ত কয়েক মিনিটের একটি ভিডিও শেয়ার করেছেন একদিনের আন্তর্জাতিক দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। সেখানে বাংলাদেশ দলের জয় উদযাপনের মুহূর্তকে ধরেছেন তিনি।

এছাড়াও জয় নিয়ে মাঠ ছাড়ার পর টেস্ট দলের অধিনায়ক মুশফিকুর রহিম একটি ছবি শেয়ার করেছেন। সেখানে তাকে জয়ের স্মারক হিসেবে একটি স্ট্যাম্প নিয়ে গাড়িতে বসে ছবি দিয়েছেন।

শুধু মাশরাফি, মুশফিক নয়, দলের অন্যান্য সব খেলোয়াড়ই ফেইসবুকে তাদের ভেরিফায়েড পেইজে এই জয়ের নিজেদের অনুভূতি প্রকাশ করেছেন।

Mushifiq-Techshohor

১৯ মার্চ শ্রীলঙ্কার কলম্বোর পিএসএস স্টেডিয়ামে সিরিজের শেষ এবং দ্বিতীয় টেস্টে স্বাগতিকদের চার উইকেটে পরাজিত করে টাইগাররা।

বাংলাদেশ শ্রীলঙ্কাকে তাদের  মাঠে এবং টেস্টে প্রথম পরাজিত করলো।  টেস্টের শেষ দিনে ১৯১ রানের লক্ষ্য তাড়া করে বাংলাদেশ ৫৭ ওভার ৫ বলে ছয়টি উইকেট হারিয়ে জয় নিশ্চিত করেছে।

এমন জয়ে দেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী এক বার্তায় ক্রিকেট দলকে অভিনন্দন জানিয়েছেন।

ইমরান হোসেন মিলন

Related posts

*

*

Top