Maintance

ফেইসবুক আলোচনায় ৭ খুন, ক্রিকেট

প্রকাশঃ ১:৫৭ অপরাহ্ন, জানুয়ারি ১৬, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ২:২২ অপরাহ্ন, জানুয়ারি ১৬, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সোমবার সকাল থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকের আলোচনায় রয়েছে ক্রিকেট এবং নারায়ণগঞ্জের সাত খুন মামলার রায়ে ২৬ আসামীর ফাঁসির আদেশের বিষয়টি।

ঘুরে ফিরেই এর ব্যবহারকারীরা পোস্ট করছেন বিষয় দুটি নিয়ে নিজেদের মন্তব্য।  একদিকে অপ্রত্যাশিত হার, অন্যদিকে চরম নির্মমতার বিচার পাওয়ার অনেকেই মিশ্র প্রতিক্রিয়া দেখাচ্ছেন ফেইসবুকে।

রোববার রাতে বাংলাদেশের এক ক্রিকেট ভক্ত ফেইসবুকে লেখেন, কাল সকালে যখনই ঘুম ভাঙুক, উঠে যেন না দেখতে হয় বাংলাদেশ অল আউট হয়ে গেছে! আমিন। যে পোস্টের নিচে কয়েকজন মন্তব্য করেন, নাকে তেল দিয়ে ঘুমান সমস্যা হবে না।

New Zealand v Bangladesh - 1st Test: Day 5

কিন্তু পোস্টদাতা আশরাফুল ইসলাম ঘুম থেকে উঠে কি দেখতে পেয়েছিলেন জানি না। তবে অনেকেই হয়তো ঘুম থেকে জেগে সোমবার সকালে কিছুটা হতাশই হয়েছেন। কারণ বাংলাদেশ নিউজিল্যান্ড সফরে প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে মাত্র ১৬০ রানে অল আউট হয়ে যায়। ফলে অনেকেই ঘুম থেকে উঠে দেখতে পেয়েছেন নিউজিল্যান্ড বাংলাদেশের দেওয়া ২১৭ রানের লক্ষ্যে বাটিং করছেন।

তবে কথা হচ্ছে, বাংলাদেশ শেষ পর্যন্ত নিউজিল্যান্ডের কাছে সাত উইকেটে হেরেছে। যার একটা রেশ সকাল থেকেই রয়ে গেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে।

তবে ম্যাচ জিততে জিততে বাংলাদেশের এমন হার খুবই দুঃখজনক বলেও বলছেন অনেকেই। মোশাররফ রুবেল নামের একজন লিখেছেন, আমরা জিত্তে জিত্তে হেরে যাই, আবার হারতে হারতেও হেরে যাই।

রোবাবর ব্যাট করতে গিয়ে কোমরে আঢ়াত পান ইমরুল কায়েস। সোমবার শেষ দিনে টিম সাউদির বলে আঘাত পেয়ে মাঠ ছাড়তে হয় মুশফিকুর রহিমকে। এমন দুটি ব্যাটসম্যান না থাকায় বাংলাদেশের জন্য অনেক চ্যালেঞ্জ ছিল।

তবে তাদের দ্রুত সুস্থতা কামনা করে অনেকেই লিখছেন। চলচ্চিত্র নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী লিখেছেন, আমাদের সবার দোয়া তোমার সাথে, মুশফিক। নিশ্চয়ই দ্রুত ভালো খবর শুনবো আমরা। শুনবো খারাপ কিছু হয় নাই তোমার। হোয়াট আ হরিবল সিন !!!! বাট ইউ নো, ইউ আর আ ট্রু ফাইটার। ইউ প্রুভড ইট ওয়ানস এগেইন। বীরের জন্য আমাদের চোখের জল, উদ্বেগ, আর দোয়া।

অন্যদিকে নারায়ণগঞ্জের আলোচিত সাত খুন মামলার রায় ঘোষণা করেছেন আদালত। সেই রায়ে হত্যার সঙ্গে জড়িত থাকায় ২৬ জনকে মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন আদালত। বিষয়টি নানা জন তাদের মতামত ব্যক্ত করছেন সামাজিক যোগাযোগ জায়ান্টটিতে।

ইতোমধ্যে অনেকেই রায় কার্যকার করা সম্ভব হবে কিনা এমন সন্দেহ প্রকাশ করেছেন নিজেদের টাইম লাইনে। মোহাম্মাদ হাসান নামের একজন লিখেছেন, আরে এইডা নাটক! ফাসি দিলেও মরবো না, দেইখেন– ফেসবুক সমাজ।

শাহিনুর রহমান সোহাগ নামের একজন লিখেছেন, আইনের শাসন প্রতিষ্ঠার জন্য দ্রুত রায় কার্যকর করা হোক। না জানি, কোন ফাঁক ফোকরে এরা আবার বেঁচে না যায়। কারণ আমাদের অতীত অভিজ্ঞতা আছে! বিশ্বজিৎ হত্যার রায় এখনো বাস্তবায়ন হয়নি। রাষ্ট্রপতির ক্ষমা করার ঘটনাও আছে!

মোহাম্মাদ উল্ল্যাহ নামের একজন লিখেছেন, রায় অবশ্যই সাধারণ মানুষ এবং ভুক্তভুগি পারিবারের জন্য কিছুটা হলেও স্বান্ত্বনা। তবে এটার দ্রুত কার্যকর করতে পারলে তা দৃষ্টান্ত হেয়ি থাকার মত ঘটনা হবে।

ইমরান হোসেন মিলন

*

*