Maintance

ফেইসবুকে আলোচিত

প্রকাশঃ ১:৪৪ অপরাহ্ন, জানুয়ারি ২, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১:৪৪ অপরাহ্ন, জানুয়ারি ২, ২০১৭

ইমরান হোসেন মিলন, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বর্ষপঞ্জীতে এখন নতুন বছর। প্রত্যাশা এবারও ভালো কাটুক। আর সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে এখন নতুন বছরে সবার প্রতি শুভকামনা ও শুভেচ্ছায় ভরে উঠেছে অনেকেরই টাইমলাইন।

তবে গেল বছরে ফেইসবুকে যে বিষয়গুলো সবচেয়ে আলোচিত হয়েছিল তার অন্যতম ছিল বাংলাদেশে ক্রিকেট দলের ধারাবাহিক ভালো খেলার আলোচনা। শুধু ক্রিকেট নয়, এর পাশাপাশি নানান বিষয় কিন্তু উঠে এসেছে সামাজিক এই মাধ্যমটিতে।

ফেসবুক চ্যাট এপ রুম - টেকশহর.কম
কখনো কোনো বিষয় নিয়ে দেখা গেছে বাড়াবাড়ি রকমের আলোচনা। কখনোবা দেখা গেছে ব্যবহারকারীদের পুঞ্জীভূত ক্ষোভের বহিঃপ্রকাশ করতে। আন্দোলনের ডাক যেমন এসেছে তেমনি এসেছে অশুভ শক্তির বিরুদ্ধে জোটবদ্ধতার ডাকও।

গত বছর ফেইসবুকে যেসব বিষয় খুব আলোচনায় ছিল সেগুলো নিয়েই এই আয়োজন।

ভূমিকম্পের কাঁপুনি ফেইসবুকে
২০১৬ শুরুর পঞ্চম দিনেই দেশে ভূমিকম্প কাঁপিয়ে দিয়ে যায়। সেই কাঁপুনি মুহূর্তে ছড়িয়ে পড়ে ফেইসবুকের ওয়ালে। সামাজিক মাধ্যমটিতে সেই ধাক্কা দিন পেরোলেও ফুরিয়ে যায় না। বরং কয়েকদিন পরে আবার একটি ভূমিকম্প হলে তা আলোচনায় যেন পোক্ততা পায়।

ক্রিকেট
বছরের শুরু ও শেষ দুটো সময়েই ক্রিকেট খুব আলোচনায় ছিল ফেইসবুকে। বিশেষ করে প্রথম দিকেই ভারতের সঙ্গে ওয়ান ডে সিরিজ জয়, এশিয়া কাপে ভালো খেলা, বোলিং অ্যাকশন নিয়ে সন্দেহ প্রকাশ করে তাসকিন ও আরাফাত সানিকে নিষিদ্ধ করা ও পরে পরীক্ষার পর আবার মাঠে ফেরা ছিল আলোচনায়।

এছাড়াও আলোচনায় ছিল অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফর বাতিল করা, ইংল্যান্ড দলের বাংলাদেশ সফর ও ওয়ানডে সিরিজ বাংলাদেশের জেতা, টেস্ট সিরিজে সমতা, দেশের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে ইংল্যান্ডের সন্তুষ্টি সবই।

আর বছর শেষে নিউজিল্যান্ড সফরে গিয়ে বাংলাদেশের ওয়ান ডে সিরিজ হারও আলোচনায় গরম ছিল ফেইসবুক।

বাঁচাও সুন্দরবন
সুন্দরবনের কোল ঘেঁষে রামপালে কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করা নিয়ে সবচেয়ে দীর্ঘ সময় আলোচনা চলেছে ফেইসবুকে। সুন্দরবনের অদূরে এই প্রকল্প সুন্দরবনকে ক্ষতির মুখে ফেলে দেবে বলে সাধারণ মানুষ ফেইসবুকে বিভিন্ন ইভেন্ট খুলে এর প্রতিবাদে নামে। যার বাস্তব পরিস্থিতি দেখা যায় ভার্চুয়াল জগতের বাইরেও।
তবে ফেইসবুক থেকে ছড়িয়ে পড়া এমন আন্দোলন আলোচনায় থাকলেও তা ধীরে ধীরে স্তিমিত হয়ে পড়েছে।

তনু হত্যার বিচার দাবি
দীর্ঘ সময় ধরে সামাজিক মাধ্যমটিতে যেসব বিষয় ঘুরপাক করেছে গত বছর তার অন্যতম ছিল কুমিল্লা সেনানিবাস এলাকায় তনু হত্যার বিষয়টি। তনু হত্যার প্রতিবাদে বিভিন্ন ইভেন্ট খোলা হয় ফেইসবুকে। চলতে থাকে আন্দোলন। সারা দেশেই তনু হত্যার প্রতিবাদে আন্দোলনে নামে শিক্ষার্থীরা। যার ডাক দেওয়া হয়েছিল ফেইসবুক থেকে।

সরি স্যার
বছরের মে মাসে ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ার অভিযোগে নারায়ণগঞ্জের এক স্কুল শিক্ষককে জনসম্মুখে কান ধরে উঠ-বশ করিয়েছেন স্থানীয় সংসদ সদস্য সেলিম ওসমান। তার প্রতিবাদে তখন ফেইসবুকে কানে ধরা ছবি দিয়ে সরি স্যার লেখায় প্রতিবাদে নামে হাজার হাজার ফেইসবুক ব্যবহারকারী। যা ভাইরাল ছিলে দীর্ঘ সময়।

‘আমি জুনায়েদ’
রাজধানীর ধানমন্ডি লেকের পাশে এক তরুণ আরেক তরুণকে পেটাচ্ছে। বলছে আমারে চেনোস আমি জুনায়েদ। ভিডিওটি মুহূর্তের মধ্যেই ছড়িয়ে পড়ে ফেইসবুকে। পরে এর প্রতিবাদে অনেকেই একই কায়দায় ভিডিও বানিয়ে ছড়িয়ে দিতে থাকে ফেইসবুকে। পরে পুলিশ জুনায়েদকে গ্রেপ্তার করে আইনের আওতায় আনেন।

হিরো আলম
বিগত বছর সামাজিক মাধ্যমের সৃষ্টি হিরো আলম। এখন তাকে অবশ্য বাংলার মানুষ এক নামেই চেনেন। মূলধারার সঙ্গে ‘বেমানান’ বলে তাকে নিয়ে হাসিঠাট্টায় মেতে ওঠে ফেইসবুক ব্যবহারকারীরা। তবে সে কিছুতে গা করেননি আশরাফুল আলম বা হিরো আলম। নিজে বানিয়েছেন কয়েক শ মিউজিক ভিডিও।

মার্কিন নির্বাচন
মার্কিন নির্বাচনে কে জয়ী হবে, হিলারি নাকি ডোনাল্ড ট্রাম্প? এই প্রশ্নে বেশ কিছুদিন মুখর ছিল ফেইসবুক। নির্বাচন পূর্ববর্তী আলোচনা, নির্বাচন পরবর্তী আলোচনায় সরগরম থেকেছে ফেইসবুক। এখনো যার রেশে চলছেই।

বিপ্লবীর বিদায়ে শোক
বিপ্লবের মহানায়ক ফিদেল কাস্ত্রো মারা যাবার পর আরও একবার সরগরম হয়ে ওঠে ফেইসবুক। বিপ্লবীর বিদায়ে লাল সালামে শ্রদ্ধা জানিয়েছেন ব্যবহারকারীরা।

ভালো কাটুক আপনার নতুন বছর। শুভেচ্ছা শুভকামনা টেকশহররের পক্ষ থেকে।

*

*