ফেইসবুক টুইটারে ঢাকার ট্রাফিক আপডেট!

টেক শহর ডেস্ক : একটি টিভির ‘প্রমো’ ইদানিং বেশ জনপ্রিয় হয়েছে। এটির মূল কথা হলো- সব কিছুর জন্য সরকারকে দোষ না দিয়ে নিজেরাই আলোচনা করে কিছু সমস্যার সমাধান বের করে ফেলা যায়। জনপ্রিয় হয়ে ওঠা সামাজিক মাধ্যমগুলোর সহায়তায় ঢাকার অসহনীয় ট্রাফিক জ্যামও অনেকটাই কমিয়ে আনা যায়। প্রশ্ন উঠতে পারে-এই অসম্ভব কাজ কিভাবে সম্ভব।

ধরা যাক আপনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্দেশ্যে মহাখালী থেকে রওনা দিয়ে দেড় ঘন্টা ধরে রাস্তায় আটকে আছেন। এখনও বিজয় সরণী পার হতে পারেন নি। মেজাজ যখন আপনার চরমে তখন যদি তরুণ ট্যাক্সি চালক আপনাকে বলে, ‘মিয়া ভাই আপনি যদি একটু বুদ্ধি খাটায়া জাহাঙ্গীর গেটের রাস্তা দিয়া না যাইয়্যা, সোজা গিয়্যা হাতিরঝিলের পাশ দিয়ে কারওয়ান বাজার দিয়ে বেরোতেন তাহলে এত সময় নষ্ট হতো না। ওই রাস্তায় তো এখন জ্যাম ছিলো না।’

আপনি একটু ভ্যাবাচ্যাকা খেয়ে গেলেন। রুক্ষ স্বরে বললেন, ‘মহাখালী রেল ক্রসিং এ বইসা কেমন্যে বুঝমু ওই দিকটায় ফাঁকা রয়েছে।’ একটুও ভ্যাবাচ্যাকা না খেয়ে ট্যাক্সি চালকের স্মার্ট জবাব, “আপনার হাতের স্মার্ট ফোন রইছে কিত্যে। দেখেন, আপনি যদি ফেইসবুকে স্ট্যাটাস দিতেন: ‘Ôhuge traffic from mohakhali rail crossing to bijoy soroni. # dhakatraffic’ তাহলে অনেকেই এই রাস্তা এড়িয়ে অন্য রাস্তা ব্যবহার করতো। এবং এই রাস্তায় জ্যাম কমতো।

আরে ভাই আমি স্ট্যাটাস দিলে তো শুধু আমার বন্ধুরাই দেখবো। এতে ঢাকা শহরের জ্যামের চাপ কমবে কীভাবে? ট্যাক্সি চালকের ত্বরিৎ জবাব- জ্বি- না বস। একটু খেয়াল করুন-স্ট্যাটাসের শেষে একটা হ্যাশট্যাগ লাগানো আছে। (#dhakatraffic)

বিষয়টা হলো ফেইসবুকের সার্চ বক্সে যে কেউ #dhakatraffic হ্যাশট্যাগ লিখে সার্চ দিলে এ আপডেটটি অনেকেই দেখতে পাবে। আপনার মতো অনেকেই জ্যামে আটকে থেকে এ রকম কয়েকটা স্পট থেকে হ্যাশট্যাগ ব্যবহার করে স্ট্যাটাস দিলে ঢাকা শহরের লাইভ এবং ভেরিফায়েড ট্রাফিক আপডেট অনেকের হাতের মুঠোয় চলে আসবে। এই সংখ্যা যত বাড়বে তত বেশি সকলেই ট্রাফিক আপডেটেড থাকবেন।

ফেইসবুকে আপনার ফ্রেন্ড হোক আর নাই হোক সার্চ অপশনে গিয়ে #dhakatraffic লিখলেই এ বিষয়ে দেওয়া সব পোস্ট সিরিয়ালি যে কেউ দেখতে পাবেন। আর ঢাকার ট্রাফিক নিয়ে একটি ফেইসবুক পেইজও আছে : www.facebook.com/dhakatrafficnow

এ পেইজে প্রতিনিয়ত ট্রাফিক আপডেট দেওয়ার পাশাপাশি হ্যাশট্যাগ অনুযায়ী অন্যের দেওয়া ট্রাফিক আপডেটও ভেরিফাই করে পাবলিশ করা হয়। পাশাপাশি বিকল্প রুটের সন্ধানও জানা যাবে এখানে। এফএম রেডিওগুলোর ট্রাফিক আপডেটও এ কারণে অনেকের কাছে জনপ্রিয়।

প্রযুক্তির এ সুবিধা নিজে নিতে এবং অন্যদের জানাতে আপনি যেখানে আছেন সেখানকার ট্রাফিকের অবস্থা হ্যাশট্যাগসহ লিখে নিজের স্ট্যাটাসের পাশাপাশি ফেইসবুকের এই পেইজের ওয়ালে পোস্ট করতে পারেন। তাহলেও আরও বেশি মানুষের উপকার হবে। ট্রাফিক আপডেটের ইনফরমেশন ম্যানেজমেন্টের আওতায় যতবেশি মানুষ আসবে। অর্থাৎ ঢাকা শহরের স্মার্ট ফোন ব্যবহারকারী প্রতিটি মানুষ প্রতিদিন আসার পথে একবার এবং যাওয়ার পথে আরেকবার রাস্তার অবস্থা এভাবে জানান দিলে প্রতিটি ফেইসবুক ব্যবহারকারীই জানতে পারবে কোন রাস্তার কী অবস্থা?
শুধু ফেইসবুক নয়, টুইটারেও একইরকম হ্যাশট্যাগ ব্যবহার করে Dhaka Traffic-এর সুবিধা পাওয়া যাবে। টুইটার ঠিকানা: twitter.com/dhakatraffic

– কাজল আবদুল্লাহ, টেক শহর অতিথি লেখক

*

*

Top