হোটেলে ফ্রি ওয়াই-ফাই সেবা দেবে ফেইসবুক

টেক শহর ডেস্ক : নেটওয়ার্কি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান সিসকো সিস্টেমস ও সামাজিক যোগাযোগ সাইট ফেইসবুক হোটেল এবং খুচরা পণ্য বিক্রয় প্রতিষ্ঠানে বিনামুল্যে ওয়াই-ফাই সেবা দিবে। ক্রেতারা ফেসবুক লগ-ইন এর মাধ্যমে বিনামুল্যের এই ওয়াই-ফাই সেবা পাবেন।

প্রায় বছর খানেক ধরেই ফেইসবুক ক্ষুদ্র ব্যবসায়ীদের মাধ্যমে এই সেবাটি পরীক্ষামূলকভাবে চালিয়ে আসছে। এখন ফেইসবুক ও সিসকো বড় প্রতিষ্ঠানগুলোকে নিয়েও এই বিনামুল্যের সেবা দিতে চায়। এর মাধ্যমে ঐ প্রতিষ্ঠান তাদের ক্রেতার সম্পর্কে জানতে সহায়তা করবে।

এক্ষেত্রে ওয়াই-ফাই অ্যাক্সেস কোডের পরিবর্তে, এখন দর্শনার্থী বা ক্রেতা যখন কফি শপ অথবা হোটেলে প্রবেশ করবেন তখন ফেসবুকে লগ-ইন ইউজার নেম-পাসওয়ার্ড দিলে সহজেই ওয়াই-ফাই সিস্টেমে যুক্ত হবেন। এছাড়া প্রতিষ্ঠানটির ফেইসবুক পেজটি চেকিং ইন করতে পারবেন। ফলে বন্ধুরাও জানতে পারবেন তিনি কোথায় আছেন।

এ বিষয়ে সিসকোর প্রধান নির্বাহী কর্মকর্তা জন চেম্বার নিউ ইয়র্কে অনুষ্ঠিত ইন্টারপ টেকনোলজি কনফারেন্সে জানান, এই সিস্টেমের মাধ্যমে হোটেল কিংবা দোকানে এসে বিনামুল্যের ওয়াই-ফাইয়ে যুক্ত হওয়া ক্রেতাদের বিভিন্ন প্রমোশনাল তথ্য দিতে পারবেন সংশ্লিষ্ঠরা।

উল্লেখ্য, গুগল যুক্তরাষ্ট্রে ৭ হাজার স্টারবাক ক্যাফেতে বিনামুল্যের ওয়্যারলেস ইন্টারনেট সংযোগ দেওয়ার ঘোষনা দিয়েছে। মূলত নির্দিস্ট ক্রেতাদের লক্ষ্য করে বিজ্ঞাপন দেওয়ার লক্ষ্যেই এই সেবা দেওয়ার ঘোষনা দিয়েছে গুগল। প্রযুক্তি বাজার বিশ্লেষকরা মনে করছেন, গুগলের সাথে টেক্কা দিতে ফেইসবুকও একই ধরণের সেবা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তবে ফেইসবুক কিংবা সিসকো ওয়াই-ফাই সুবিধা দেওয়ার জন্য কোনো অর্থ খরচ করবে না! এর সকল খরচ বহন করতে হবে সংশ্লিষ্ঠ হোটেল, ক্যাফে, দোকান মালিকদের!
সূত্র: ইন্ডিয়া টাইমস

Related posts

*

*

Top