পাকিস্থানীদের বক্তব্যে ফেইসবুকে নিন্দা-ক্ষোভ

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যুদ্ধাপরাধী জামায়াত নেতা কাদের মোল্লার পক্ষে সাফাই গেয়েছেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ দলের প্রধান ও সাবেক ক্রিকেট তারকা ইমরান খান। সোমবার পাকিস্তানের জাতীয় পরিষদে দেওয়া এক ভাষণে ইমরান খান দাবি করেন, ‘কাদের মোল্লা নির্দোষ। যে অভিযোগের ভিত্তিতে বাংলাদেশ তাঁকে মৃত্যুদণ্ড দিয়েছে, সেগুলোও “ভুয়া”। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর “ঢাকার পতন” আমাদের চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে পুরো ব্যাপারটির নিষ্পত্তিই সে সময় গণতান্ত্রিকভাবেই হওয়া উচিত ছিল।’

এছাড়া সোমবার পাকিস্তান জাতীয় পরিষদে কাদের মোল্লার মৃত্যুদণ্ড কার্যকরের নিন্দা জানিয়ে একটি প্রস্তাব পাস করা হয়। পাকিস্তান জামায়াতের সাংসদ শের আকবর খান এই প্রস্তাব উত্থাপন করলে তাতে সমর্থন জানায় সরকারি দল মুসলিম লিগ। এ ছাড়া ইমরান খানের তেহরিক-ই-ইনসাফ, আওয়ামী মুসলিম লিগ, পাকিস্তান মুসলিম লিগ (কায়েদে আজম) ও জমিয়তে উলামা ইসলাম এই প্রস্তাবে সমর্থন জানায়।

pakistan-TechShohor

এদিকে ঢাকায় নিযুক্ত পাকিস্তানের হাইকমিশনার মিয়া আফরাসিয়াব মেহেদী হাশমি কুরেশিকে মঙ্গলবার বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত তিনি পররাষ্ট্রসচিব দ্বিপক্ষীয় ৯ (কনস্যুলার ও প্রশিক্ষণ) মুস্তাফা কামালের সঙ্গে বৈঠক করছেন। যুদ্ধাপরাধী জামায়াতের নেতা আবদুল কাদের মোল্লার ফাঁসি কার্যকর করা নিয়ে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া বিবৃতির জের ধরে তাঁকে তলব করা হয়।

এসব তথ্য বিভিন্ন মিডিয়ার মাধ্যমে প্রচার হওয়ার পর ফেইসবুকে ফুঁসে উঠেছে ব্যবহারকারীরা। স্বাধীনতার চার দশক পরেও পাকিস্থানীদের এমন বক্তব্যতে তারা নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেছেন। এমনই কিছু স্ট্যাটাস এখানে তুলে ধরা হলো।

Polash Datta : পাকিস্তান যা শুরু করছে, জামায়াতরে রক্ষা করবো কে?

Musa Ibrahim : কয়েকদিন আগে বলেছিলাম: পাকিস্তান হাইকমিশনার/রাষ্ট্রদূতকে বহিষ্কার করা হোক…
গতকাল ইইউ দেশভুক্ত রাষ্ট্রদূত/হাইকমিশনাররা বিজয় দিবসের অনুষ্ঠানে যোগ দিলেন না। এটা তাদের পররাষ্ট্রনীতির কোন ধারায় পড়ে?
এখন শিরদাড়া সোজা করে কথা বলার সময়, নতজানু হয়ে নয়….

Saidur Rahman Shammim : আজ আমার প্রিয় বন্ধুর বড়ই দু:খের আর শারমিন্দার দিন। বোধকরি তার দিল আঘাতে আঘাতে কিমা হইয়া গেছে। এতদিন যাদের দেবতার আসনে বসিয়ে তাদের গুনকীর্তনে দিন গুজরান করতেন, আজ সেই দেবতা কিং খানের কণ্ঠ দিয়ে …কেয়া নিকলা হুয়া। কেয়া বাত..কেয়া বাত !!!! বন্ধু, আপনার স্বপ্নের ঘোর কেটেছে কি ????? আপনাকে সবসময় চেস্টা করেও বোঝাতে পারিনি,সারমেয়’র গর্ভ থেকে কখোনো ইনসান পয়দা হয়না,বাহ্যিক রূপ যতই সুন্দর হোকনা কেন ????

N Alam Milton : দিন শেষে ইমরান খানও ছাগু

Sheikh Rokon : ধন্যবাদ পাকিস্তান! জনৈক গো.ম.র’র গল্প, মিলিয়ন মিলিয়ন ডলারের বিদেশী লবিস্ট, দেশীয় প্রপাগান্ডা মেশিন মিলে কাদের মোল্লার যুদ্ধাপরাধ নিয়ে কনশিউশনের যে হাড়ি তৈরি করেছিল, পাকিস্তান তা হাটের মধ্যে ভেঙে দিয়েছে। চুরির সাক্ষী দিতে গাঁটকাটা হিসেবে হাজির হওয়ার জন্য ধন্যবাদ, পাকিস্তান!

Shahed Alam : -‘মা, তোমার সত্বীত নিয়ে টানাটানি করছে দুই কুকুর’- নি:সন্দেহে বাংলাদেশে এখন ২টি বিষয় সবচে আলোচিত অভ্যন্তরীন এবং আর্ন্তুজাতিক ভাবে। ১ কাদের মোল্লার ফাসি ও যুদ্ধাপরাধের বিচার । ২. ভোট বিহীন কলঙ্কিত নির্বাচন, যার নেতৃত্বে স্বাধীনতার নেতৃত্ব দেয়া দলটি।
মোল্লা সাহবের ফাসির পর ফাকিস্থানের দরদ উথলে উঠছে। সেদেশের সংসদে নিন্দা জানিয়ে সতর্ক করা হইয়াছে বাংলাদেশ কে। অন্যদিকে ইতিহাসের অন্যতম কলঙ্কিত নির্বাচনের মাধ্যেম সরকারকে টিকিয়ে রাখতে দিল্লীস্থান,যারপরনাই ব্যতিব্যস্থ। আম্রিকা কে চাপ প্রয়োগ করছে দিল্লী। সুজাতাকে এরশাদের বাসায় পাঠাচ্ছে দূতিয়ালী করতে।
ফাকিস্থানী দরদের সমালোচনা করছে যারা তারা ততটাই নিরব, দিল্লীস্থানের কর্মকান্ডে। সাধারন মানুষের নয়,আমাদের মত শিক্ষিত অর্বাচীন রাই এটি করছি প্রতিনিয়ত। ৪৩ বছরে আমার স্বদেশ। এই পরিণত বয়সে দিল্লীস্থান আর ফাকিস্থানের যাতাকলে আমার স্বকীয়তা আটকে গেছে।
ফাকিস্থান আর দিল্লীস্থানের দিল লইয়া যারা এই দেশে ম্যাৎকার করছে,তারা বাংলাদেশের সন্তান নয়,জারজ সন্তান। তরুন প্রজন্মের উচিৎ এই দুই দিলের মুখ ও মুখোশ গুলিরে চিনে রাখা। ভবিষ্যতে কাজে লাগবে। কেননা, অমানুষ চিনলেই কেবল মানুষ্যের তফাৎ বিচার সম্ভব।

Ehsan Ali Chowdhury : আমরা কি কোনও দিন পুরাপুরি স্বাধীন হতে পারব না?ফাকিস্তান আর হিন্দুস্তান কি আমাদের কে আজীবন শোষণ করে যাবে? কোথায় আজ বিজয় কোথায় আজ স্বাধীনতা? কেন আমরা বিজয় দিবস পালন করি? একটা পরাধীন জাতি কি বিজয় দিবস পালন করতে পারে??????

Tusin Ahmed via তুসিনের জল-জোছনা : “… কাদের মোল্লা “নির্দোষ” তার বিরুদ্ধে আনা সব অপরাধ মিথ্যা…….” ইমরান খান বললেন। ইমরান খান একটা সময় আমার অনেক পছন্দের খেলোয়ার ছিল। কিন্তু আজ সে আর সেই পছন্দের তালিকায় নেই। ঘৃণা হচ্ছে ইমরান খানকে। ফাকিস্থান জাতটা আসলে খারাপ।

– সংকলনে তুহিন মাহমুদ

Related posts

*

*

Top