মিশন তারানকো : ফেইসবুকে জটিল সব হিসাব নিকাশ

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এতদিনের রাজনৈতিক অস্থিরতা এখন অচলাবস্থায় রূপ নিতে চলেছে। বিচার মানি তালগাছ আমার- প্রধান দুই রাজনৈতিক দলের এমন অবস্থানের কারণে অবরোধের খপ্পড়ে পুরো দেশ। সর্বশেষ খবর অবরোধের সময় আরও বাড়ানো হয়েছে। এ অবস্থায় দেশে একজন সম্মানিত মেহমান থাকলেও নাছোড়বান্দা সবাই। বিশ্ব মোড়লদের সংগঠনটির উঁচু পদমর্যাদার এ ব্যক্তির হাজারো দৌঁড়ঝাপেও কাজ হচ্ছে না। এরপরও আশাবাদী সবাই, যদি কিছু হয়। তবে নিরাশাবাদীর সংখ্যাও কম নয়।

রাজনীতিবিদদের একজনের দরবার থেকে অন্য একজনের দরবারে ছুটে বেড়ানো এ অতিথির নাম অস্কার ফার্নান্দেজ- তারানকো। জাতিসংঘের দূত তিনি। দেশের রাজনৈতিক দলগুলোর মধ্যে সমঝোতা প্রতিষ্ঠার আশা নিয়ে গত শুক্রবার ঢাকা এসেছেন তিনি। ইতোমধ্যে প্রধানমন্ত্রী, বিরোধীদলীয় নেত্রী, জাতীয় পার্টির চেয়ারম্যান, প্রধান নির্বাচন কমিশনার, নাগরিক সমাজ ও কূটনীতিকদের সঙ্গে দফায় দফায় বৈঠক করেছেন। আরও দু’দিন থাকার কর্মসূচি রয়েছে তারা। এ মিশনের প্রতি তাকিয়ে আছেন দেশবাশী।

তারানকোর এ ঝটিকা মিশন নিয়ে অনলাইনে ব্রেকিং নিউজ যেমন তৈরি হচ্ছে, তেমনি সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতেও চলছে নানা আলোচনা। কেউবা বাহবা দিচ্ছেন, আবার কেউবা ব্যঙ্গ বিদ্রুপ করছেন বিদেশি মোড়লের সমঝোতার উদ্যোগ নিয়ে। এ সফর বাংলাদেশের জন্য বিদেশিদের হস্তক্ষেপ বলেও মনে করছেন কেউ কেউ। ফেইসবুকে তারানকো মিশনের হাল-হকিকতের খণ্ড চিত্র তুলে এমনটিই।

TARANKO_techshohor

Rajash Karmakar : আমাদের বাংলাদেশ আয়তনে বিশ্বের অনেক দেশের চাইতে ছোট কিন্তু এর প্রভাব কিংবা প্রয়োজনীয়তা বিশ্ব মোড়লদের কাছে খুবই গুরুত্ত্বপুর্ণ। নইলে তারানকো সাহেব না খেয়ে না দেয়ে যেভাবে ছোটাছুটি করছেন তাতে একটা ব্যাপার পরিষ্কার, আমাদের ভ্যালু আমরা না বুঝলে কি হবে বাইরের মানুষ কিন্তু ঠিকই বোঝে !

আমি নিশ্চিত, এই দেশের মানুষ যেদিন অন্ততঃ জাতীয় স্বার্থে এক জায়গায় এসে দাঁড়াবে সেদিন পুরা বিশ্ব মাথা নোয়াতে বাধ্য হবে। জানি এই আশা করাটা হয়তো বোকামী তারপর ও বিশ্বাস করি অপার সম্ভাবনার দেশ আমাদের এই বাংলাদেশ।

Mohammad Mojibur Rahman লিখেছেন : ইয়ে রাজনীতি ঝুটা হ্যায়-শত ইনসান পোড়া/মৃত হ্যায়…

Goutam Roy লিখেছেন : আপনি তো দেখা যাচ্ছে পুরনো দিনের মানুষ! মানুষের চেয়ে রাজনীতি অবশ্যই বড়- সম্ভবত এ বিষয়ে আপনার কোনো আইডিয়াই নেই। শুনেন নাই, ব্যক্তির চেয়ে দল বড়? এইটাকে ঠিকঠাকভাবে লিখলে লেখা যায় এভাবে- মানুষের লাশের চেয়ে রাজনীতি বড়। রাজনীতির চেয়ে ক্ষমতার গড়ি বড়।

Jahangir Shah Kajol লিখেছেন : অবরোধে অবরুদ্ধ প্রেমিক-প্রেমিকারা…….প্রেম ভেঙ্গে যাত্তয়ার উপক্রম!……

Suman Chowdhury Mony লিখেছেন : কাদের অনুসরণ করছি আমরা! কোন পথে দেশ!

Soumen Dhar লিখেছেন : তারানকো…………., মানে তারা তিনি ননকো আমরাতো ভাবি তারা প্রয়োজনে তাই করে আনি ভাড়া…।

Kamal Parvez লিখেছেন : বাংলাদেশ জাতিসংঘের সদস্য দেশ। যতদূর জানি সদস্য দেশগুলোর চাঁদায় চলে জাতিসংঘ। সেই চাঁদার টাকা থেকে বেতন পান বান কি মুন, তারনকোরা। কি আশ্চর্য, সেই তারানকো এসেছে আমাদের ঝগড়া মিটাতে। ঘরের কর্মচারি মালিকদের বিবাদ মিটাচ্ছে। কি দেউলিয়া, দৈন্যদশা আমাদের রাজনীতির, রাজনীতিবিদদের।

Ekramul Huq Bulbul লিখেছেন : আফগানিস্তান, ইরাক ও সিরিয়ার পর বাংলাদেশের দিকে জাতিসংঘের চোখ—————-ফলাফল কী হবে????????????

Gazi Maeenuddin লিছেছেন : Joruri asbe………

Omi Rahman Pial লিখেছেন : ম্যারাডোনার দেশের অস্কার ফার্নান্দেজ তারানকো যেন আরিয়েল ওর্তেগার মতো না খেলেন… এত প্যাচাইলে গোল হবে না

Rtr Siful Islam feeling meh  : বাংলাদেশের আজকের এই পরিস্তিতির জন্য নিশ্চয়ই আমি দায়ী না …
তাহলে আমি কেন গাড়ি নিয়া বের হতে পারব না …

بالله مأمون Billah Mamun : পদত্যাগ করা এত কষ্ট !!!!!!!!!! বার বার চেষ্টা করেও প্রধানমন্ত্রীর সময় না পাওয়ায় জাতীয় পার্টি ডাক যোগে পদত্যাগপত্র পাঠালো প্রধানমন্ত্রীর কার্যালয়ে ….!!!!!!!!!!!!!!!!

সংকলনে : তুহিন মাহমুদ

Related posts

*

*

Top