কিংবদন্তী ম্যান্ডেলার বিদায়ে শোকের ছায়া

তুহিন মাহমুদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দক্ষিণ আফ্রিকার সাবেক কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলা মারা গেছেন। মিঃ ম্যান্ডেলা ফুসফুসের জটিলতায় ভুগছিলেন দীর্ঘদিন ধরে। ৯৫ বছর বয়সে নিজের বাসভবনেই চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

দক্ষিণ আফ্রিকায় যখন সংখ্যালঘু শেতাঙ্গ সম্প্রদায়ের আধিপত্য, নিপীড়ন ও বৈষম্যমূলক শাসন ব্যাবস্থা চলছিল তখন বর্ণবাদ বিরোধী আন্দোলন নিয়ে রাস্তায় নামেন ম্যান্ডেলা। প্রতিবাদী কর্মকাণ্ডের অপরাধে দীর্ঘ ২৭ বছর তিনি কারাবন্দী জীবন কাটিয়েছেন। তাঁর নেতৃত্বেই গত শতকের নব্বইয়ের দশকে দক্ষিণ আফ্রিকায় ঘটে শেতাঙ্গ শাষনের আধিপত্যের অবসান।

Nelson Mandela-TechShohor

তিনি ছিলেন বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এবং আকর্ষণীয় রাষ্ট্রনায়কদের একজন। আকর্ষণীয় ব্যক্তিত্ব, প্রখর রসবোধ, তিক্ততা ভুলে বৈরি প্রতিপক্ষের দিকে বন্ধুত্বের হাত বাড়িয়ে দেয়ার মত উদারতা এবং তাঁর বর্ণাঢ্য ও নাটকীয় জীবন কাহিনী—এসব মিলিয়ে নেলসন ম্যান্ডেলা ছিলেন এক জীবন্ত কিংবদন্তী।

বর্ণবাদের অবসানের পর ১৯৯৪ সালের ১০ই মে নতুন দক্ষিণ আফ্রিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন নেলসন ম্যান্ডেলা। এর মাত্র এক দশক আগেও সংখ্যালঘু শ্বেতাঙ্গ শাসিত দক্ষিণ আফ্রিকায় এই রাজনৈতিক পটপরিবর্তন ছিল এক অকল্পনীয় ঘটনা।

এই পরিবর্তনের পেছনে সবচেয়ে বড় ভূমিকা রেখেছিলেন নেলসন ম্যান্ডেলা। শুধু দক্ষিণ আফ্রিকায় নয়, বিশ্বের বিভিন্ন দেশে শান্তি প্রতিষ্ঠায়ও তিনি ভূমিকা রাখেন।

১৯৯৩ সালে তাঁকে শান্তির জন্য নোবেল পুরস্কার দেয়া হয়।

বিশ্বজুড়ে শোকের ছায়া
কিংবদন্তী এই নেতার বিদায়ে বিশ্বজুড়ে শোকের ছায়া নেমেছে। সামাজিক যোগাযোগ সাইট ফেইসবুক, টুইটারসহ বিভিন্ন ওয়েবসাইটে এই নেতার প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। কেউবা ফেইসবুকের কাভার ফটো, প্রোফাইল ফটোতে নেলসন ম্যান্ডেলার ছবি দিয়েছেন। কেউবা এই নেতার বিখ্যাত উক্তি তুলে ধরেছেন। তেমনই কিছু ফেইসবুক স্ট্যাটাস এখানে তুলে ধরা হলো।

মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসও ফেইসবুকে এই মহান নেতার প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন।
Bill Gates : It was an honor to meet President Nelson Mandela a number of times. We left each visit inspired and more optimistic about the opportunity to improve the lives of the poor throughout the world.

From prisoner to president, Nelson Mandela was tireless in his pursuit of equality and justice for all people.

President Mandela was a remarkable example to us, to our foundation, and to the whole world thanks to a life imbued with courage, dedication and compassion. Our thoughts and prayers are with Graça Machel and President Mandela’s family. We join with the people of South Africa in grieving the loss of this extraordinary and inspirational leader.

Bill and Melinda Gates

Abed Chaudhury লিখেছেন : Mandela Passed away; but eternally will live his name and spirit of forgiveness and reconciliation

অভিনেত্রী Faria Sabnam লিখেছেন : RIP Nelson Mandela… Respect & Salute sir….

Akramul Hoque Samim লিখেছেন : বিদায় নেলসন ম্যান্ডেলা। আপনি নিশ্চিতভাবে প্রজন্ম থেকে প্রজন্মান্তরে আমাদের পথচলার দিশারি হয়ে থাকবেন। চেতনার মশাল হয়ে এগিয়ে নিয়ে যাবেন আমাদের। ভালো থাকবেন প্রিয় নেলসন ম্যান্ডেলা।

জিনাত জোয়ার্দার রিপা লিখেছেন : R.I.P Nelson Mandela!

Nazmul Islam লিখেছেন : Rest In Peace Nelson Mandela

*

*

Top