ভারতে অনলাইন আলোচনার শীর্ষে মোদি

তুহিন মাহমুদ, টেক শহর স্টাফ কনটেন্ট কাউন্সিলর : চা বিক্রেতা থেকে ভারতের প্রধানমন্ত্রী পদপ্রার্থী। অনেকটা বিষ্ময়ের বিষয়! নির্বাচন যতই ঘনিয়ে আসছে আলোচনার কেন্দ্রবিন্দু হয়ে উঠছেন এই নেতা। শুধু চায়ের কাপে ঝড় তোলা নয়, ভারতে অনলাইনে ২০ রাজনৈতিক নেতার মধ্যে আলোচনার শীর্ষে রয়েছেন মোদি।

ভারতের গুজরাট রাজ্যের এক রেলস্টেশনে চা বিক্রি করতেন বালক নরেন্দ্র মোদি। তারপর একসময় রাজনীতিতে নাম লেখান। থেমে থাকতে হয়নি। গুজরাটের তিনবারের মুখ্যমন্ত্রী নির্বাচিত হন। ২০১৪ সালে ভারতের লোকসভা নির্বাচনে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) প্রধানমন্ত্রী পদপ্রার্থী করা হয়েছে।

Narendra-Modi-TechShohor

সম্প্রতি এক জরিপে দেখা গেছে, ভারতে অনলাইন আলোচনায় ২০ রাজনৈতিক নেতার মধ্যে শীর্ষে রয়েছেন মোদি। সোশ্যাল মিডিয়া কনসাল্টিং প্রতিষ্ঠান ব্লগওয়ার্কসের ‘ভারতের সবচেয়ে আলোচিত রাজনৈতিক নেতা’ শীর্ষক প্রতিবেদনের সপ্তম সংস্করণে এই তথ্য প্রকাশ করা হয়েছে। মোট ২০ জন রাজনৈতিক নেতার উপর জরিপ চালিয়ে এই তথ্য প্রতিবেদন প্রকাশ করা হয়। মোদির পর আলোচনার শীর্ষে রয়েছেন কংগ্রেসের ভাইস প্রসিডেন্ট রাহুল গান্ধী, প্রধানমন্ত্রী মনমোহন সিং, আম আদমী দলের নেতা অরবিন্দ কেজরীওয়াল ও কংগ্রেসের প্রেসিডেন্ট সোনিয়া গান্ধী।

ব্লগওয়ার্কসের প্রতিষ্ঠাতা রাজেশ লালওয়ানি বলেন, সামাজিক মাধ্যমে আলোচনার বিষয়টি খোঁজাই ছিল এই জরিপের মূল লক্ষ্য। আমরা পুরাতন আলোচনাকে মানুষের সামনে তুলে ধরি। সাধারণ জনগন এতে সায় দেয়। তাদের মন্তব্য থেকেই এসব তথ্য বের হয়ে আসে। তবে সেপ্টেম্বরের তুলনায় অক্টোবরে ভারতে অনলাইনে রাজনৈতিক আলোচনা ২৩ শতাংশ কমে গেছে।
– টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে

Related posts

*

*

Top