মোবাইলে অর্থ পরিশোধের সুবিধা ফেইসবুকে

মোবাইলে অর্থ পরিশোধের সুবিধা চালু করতে যাচ্ছে ফেইসবুক। এজন্য ব্যবহারকারীদের জন্য চালু করা হবে মোবাইল পেমেন্ট নামের নতুন সুবিধা। প্রাথমিকভাবে পরিক্ষামূলক এ সুবিধা চালুর পরিকল্পনাও করেছে সামাজিক যোগাযোগের সাইটটি। এর ফলে ফেইসবুক ব্যবহারকারীরা সরাসরি বিভিন্ন অ্যাপি্লকেশন কেনার সুযোগ পাবেন।

বিষয়টি স্বীকারও করেছেন ফেইসবুকের মুখপাত্র টেরা র্যান্ডাল । জানা গেছে, বর্তমানে সারাবিশ্বে ফেইসবুক ব্যবহারকারীর সংখ্যা শতকোটিরও বেশি। এর মধ্যে অর্ধেকই প্রতিদিন সাইটটি ব্যবহার করে থাকেন। ফলে বিজ্ঞাপন বাবদ আয়ের পরিমানও বাড়ছে। কেবলমাত্র এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত বিজঞপন প্রচার করে সাইটটির আয় হয়েছে প্রায় ১৬০ কোটি ডলার। বিশে্লষকদের ধারণা, নতুন এ সুবিধা চালু হলে ঠিক কতজন ব্যবহারকারী ফেইসবুকে বিজ্ঞাপন প্রচারের পর অ্যাপি্লকেশন কিনছেন তা জানা যাবে।

এ বিষয়ে পরামর্শক প্রতিষ্ঠান ফ্রস্ট অ্যান্ড সুলিভানের ব্যবস্থাপনা পরিচালক মনোজ মেনন  জানান, শুধুমাত্র পণ্য প্রচারের মাধ্যম হিসেবে পরিচিতি পেতে আগ্রহী নয় ফেইসবুক, বরং সত্যিকার অর্থে বানিজ্যিক মাধ্যম হিসেবে কাজ করতে চায়। নতুন এ সুবিধা বিজ্ঞাপনদাতাদের আয়ের পরিমান বাড়াতে ফেইসবুকের গুরুত্ব প্রমান করতে সাহায্য করবে।

সূত্র : বিবিসি

*

*

Top