গুগলের হৃদয়স্পর্শী বিজ্ঞাপন

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ছোটবেলার হারিয়ে যাওয়া বন্ধুকে ফিরে পাওয়ার এক হৃদয়স্পর্শী ঘটনা নিয়ে বিজ্ঞাপন তৈরি করেছে গুগল ইন্ডিয়া। বুধবার ইউটিউবে গুগল ইন্ডিয়া চ্যানেল থেকে বিজ্ঞাপনটি প্রচার করা হয়। এর পরপরই বিজ্ঞাপনটি সবার নজরে কাড়ে। মাত্র এক দিনে বিজ্ঞাপনটি প্রায় ৪ লাখ ৮৯ হাজার বার দেখা হয়েছে

ফেইসবুক, টুইটার, ইউটিউবসহ অনলাইন মাধ্যমগুলোতে ইতোমধ্যে তুমুল আলোচনা হয় এ বিজ্ঞাপন নিয়ে। ১৩ হাজারের অধিক মানুষ বিজ্ঞাপনটি পছন্দ করেছে। কমেন্ট পড়েছে প্রায় ৪ হাজার।

কোনো পণ্য নয় নিজেদের ব্র্যান্ডিংয়ের জন্য বিজ্ঞাপনটি তৈরি করেছে গুগল। এতে বিশ্বের শীর্ষ সার্চ ইঞ্জিনকে ব্যবহার করে কিভাবে ভালো কিছু করা যায় তা ফুটে উঠেছে। একবার দেখার পরই এ বিজ্ঞাপন মনকে নাড়া দেবে।

বিজ্ঞাপনে দেখা যায়, বালদেভ নামে এক বৃদ্ধ তার নাতিকে ছোটবেলার বন্ধু ইউসুফের ছবি দেখিয়ে সেই সময়কার গল্প শোনাচ্ছেন। তারা দুজনে ঘুড়ি উড়াতেন, পাশের দোকান থেকে ঝাঁজরিয়া চুরি করতেন এবং লাহোর শহরের পুরাতন একটি গেট সম্বলিত পার্কে ঘুরে বেড়াতেন।

৩ মিনিট ৩৩ সেকেন্ডের বিজ্ঞাপনটির কাহিনী এগিয়ে চলে। এরপর ১৯৪৭ সাথে ভারত এবং পাকিস্থান বিভক্ত হওয়ার পর তারা আলাদা হয়ে যান। এই গল্প শোনার পর নাতনি কিছুটা আবেগতাড়িত হয়ে গুগলে দাদার দেওয়া তথ্য অনুযায়ী সার্চ করেন। অবশেষে খোঁজ মেলে ইউসুফের। এ কাহিনীর ওপর ভিত্তি করে বিজ্ঞাপনটি বানিয়েছে গুগল ইন্ডিয়া।

বিজ্ঞাপনটি নিয়ে বাংলাদেশেও সরব আলোচনা হচ্ছে। ফেইসুবকে শেয়ারও হচ্ছে খুব। এটি নিয়ে বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান ফেইসবুক স্ট্যাটাসে নিজের অনুভূতি জানান এভাবে, “কাল প্রথমআলোতে বসে গুগলের এই বিজ্ঞাপনের কথা শুনেছি, খোদ গুগল কান্ট্রি ম্যানেজারের কাছে। ইউএসএ-র বাইরে কোন দেশের জন্য গুগল ব্র্যান্ডের (প্রোডাক্টের নয়) এটিই প্রথম কোন বিজ্ঞাপন। নির্মান আর গল্পটি এত অসাধারণ যে, চোখে পানি ধরে রাখা কস্টকর! তবে এই গল্পটি এখানেই শেষ নয়।

আমরা যারা বাংলাভাষাতে কথা বলি, লিখি তাদের জন্য একটা খবর হচ্ছে এখন গুগলে বাংলা সার্চের সংখ্যা হিন্দি সার্চের প্রায় কাছাকাছি। গুগল এখন বাংলাকেও তার হোয়াইট লিস্টে রাখতে শুরু করেছে। আগামীতে নাটোরের কালিবাড়ির মন্ডা নিয়েও আমরা এমন ভিডিও হয়তো দেখবো।”

হাসান যোবায়ের একজন  লিখেছেন -গুগলের সাহায্য নিয়ে কি করা যায় তার নমুনা এই অসাধারণ বিজ্ঞাপন থেকে ধারণা পাওয়া যায়। অসাধারণ!!

– ওয়েবসাইট অবলম্বনে তুসিন আহমেদ

Related posts

টি মতামত

  1. লাকি এফএম said:

    আমরা দেশ ছোট হলেও আমাদের অহংকারের অনেক ব্যপার আছে, যা নিয়েও হয়তো আমরা বিজ্ঞাপন দেখতে পারি,
    যেমনঃ …………………………….

*

*

Top