‘নো উইমেন, নো ড্রাইভ’ এখন ভাইরাল

টেক শহর ডেস্ক : সৌদির এক রসিক অ্যাক্টিভিস্টের কীর্তিতে নতুন করে আলোচনায় বব মারলি। কিংবদন্তি এই গায়কের জগতখ্যাত ‘নো উইমেন, নো ক্রাই’ গানটি ভিন্ন ঢংয়ে গাইলেন হিসাম ফাগেহ।

আলা উয়ার্লী নামের একজন ভিডিওটি ইউটিউবে পোস্ট করে ২৬ অক্টোবর। এরপরই সোশ্যাল মিডিয়ার কল্যাণে ভার্চুয়াল দুনিয়ায় দ্রুত ছড়িয়ে পড়ে ‘নো উইমেন, নো ড্রাইভ’ শিরোনামের গানটি  ।

গানটি শুধু মূল গানের সুরের আদলেই নয়, সৌদি আরবে নারীদের গাড়ি চালনা নিয়ে চলমান বিতর্কের বিষয়ও জুড়ে দেয়া হয়েছে গানে। গানের কথায় নারীদের গাড়ি চালনার ব্যাপারে নিরুৱসাহিত করা হয়েছে।

এএফপি’র খবরে বলা হয়, ৪.১৫ মিনিটের ভিডিওটি গতকাল পর্যন্ত দেখা হয়েছে প্রায় ৩.৫ মিলিয়ন বার। আজ এ সংখ্যা গিয়ে দাঁড়ায় ৫.৫ মিলিয়ন। ভাইরাল গানটির একটি লাইনে মহিলাদের উদ্দেশ্য করে বলা হয়, “তুমি যখন পরিবারের সদস্যদের সঙ্গে গাড়িতে বসতে, তোমার জায়গা হতো পেছনের সিটে।”

উল্লেখ্য, সৌদি আরবে মহিলাদের গাড়ি চালনা নিয়ে নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। সম্প্রতি বিষয়টি নিয়ে সৌদিসহ আরব বিশ্বে নতুন করে বিতর্ক শুরু হয়। গত শনিবারই ১৬জন মহিলাকে গাড়ি চালানোর দায়ে জরিমানা করা হয়েছে।

এএফপি অবলম্বনে তারেক হাবিব

Comments are closed.

Top