টাঙ্গাইলে হল মেয়েদের প্রোগ্রামিং ক্যাম্প

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : হাইস্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ৪২ মেয়েকে নিয়ে টাঙ্গাইলের ‘গ্রেস হপার গার্লস ক্যাম্প ফর প্রোগ্রামিং কনটেস্ট’ শেষ হয়েছে।

গতকাল শনিবার বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক(বিডিওএসএন) আয়োজিত এই ক্যাম্পের ব্যবস্থাপনায় ছিল টাঙ্গাইল মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার কৌশল বিভাগ (সিএসই)।

তিন দিনব্যাপী এই প্রোগ্রামিং ক্যাম্প উদ্বোধন করেন সিএসই বিভাগের প্রধান ড. মতিউর রহমান। তিন দিনের ক্যাম্পে প্রোগ্রামিংয়ের মূল বিষয়ের পাশাপাশি ডাইনামিক প্রোগ্রামিং, প্রোগ্রামিংয়ের জন্য প্রয়োজনীয় গণিত এবং প্রোগ্রামিং প্রতিযোগিতার বিভিন্ন সমস্যা সম্পর্কে আলোচনা ও হাতে কলমে প্রশিক্ষণ দেওয়া হয়।

GrassHoper Progremimn _Techshohor

প্রশিক্ষণ পরিচালনা করেন মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগের শিক্ষক দেলওয়ার হোসেন ও মোহাম্মদ আশরাফুল ইসলাম। আর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাহিদুল ইসলাম ক্যাম্প পরিচালনায় সহযোগিতা করেন।

উল্লেখ্য যে, মেয়েদের মধ্যে প্রোগ্রামিংকে জনপ্রিয় করা ও তাদের প্রোগ্রামিং দক্ষতার উন্নয়নে বিডিওএসএনের #মিসিংডটার কার্যক্রমের আওতায় দেশের বিভিন্ন স্থানে মেয়েদের জন্য এ প্রোগ্রামিং ক্যাম্পের আয়োজন করছে।

আগামী ২৭ থেকে ২৯ ডিসেম্বর নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পরবর্তী ক্যাম্প অনুষ্ঠিত হবে।

ইমরান হোসেন মিলন

Related posts

*

*

Top