Maintance

সব ধরনের সেবা নিয়ে জিপির ডিজিটাল মিশন

প্রকাশঃ ৬:১৪ অপরাহ্ন, জুন ২৮, ২০১৬ - সর্বশেষ সম্পাদনাঃ ৮:৪১ পূর্বাহ্ন, জুন ২৯, ২০১৬

দেশে ১০ হাজার বিটিএস থ্রিজিতে রূপান্তর করেছে গ্রামীণফোন। এছাড়াও নতুন ক্যাম্পেইন ‘মিশন ডিজিটাল’ ঘোষণা দিয়েছে জিপি। এগুলো নিয়ে কথা বলেছেন গ্রামীণফোনের চিফ মার্কেটিং অফিসার ইয়াসির আজমান। সাক্ষাতকার নিয়েছেন ইমরান হেসেন মিলন।

টেক শহর : বর্তমানে গ্রামীণফোনের বিটিএস সংখ্যা কতো?

ইয়াসির আজমান : এখন গ্রামীণফোনের বিটিএস রয়েছে ১০ হাজার ৭০০টি। তবে চলতি বছরের শেষ নাগাদ এর সংখ্যা দাঁড়াবে ১২ হাজার ছাড়িয়ে যাবে।

টেক শহর : এই বিটিএসগুলোর মধ্যে কতোগুলো থ্রিজি?

ইয়াসির আজমান : এখন আমাদের যতোগুলো বিটিএস রয়েছে তার সবগুলোই থ্রিজি। আমরা যখন চলতি বছরের শুরুতে মানে, জানুয়ারিতে ঘোষণা দিয়েছিলাম জুনের মধ্যে ১০ হাজার সাইট থ্রিজি করবো। সেই ঘোষণা দেওয়ার পর থেকে আমাদের যে সাইট ছিল, এ পর্যন্ত যতোগুলো সাইট আছে তার সবগুলোই থ্রিজি করা হচ্ছে।

gp-yaser-azman-techshohor
তবে হ্যাঁ, এর মধ্যে এখন সম্পূর্ণরূপে থ্রিজি হয়েছে ১০ হাজার সাইট। বাকি ৭০০ সাইটে থ্রিজির কাজ করা হচ্ছে। অল্পদিনে সেগুলোও থ্রিজির আওতায় আসবে। আসলে বলতে গেলে  ৯৯ শতাংশ আমরা থ্রিজিতে রূপান্তর করে ফেলেছি।

টেক শহর : থ্রিজিতে দেশের কতটুকু এলাকা কাভার করা গেছে?

ইয়াসির আজমান : দেশের সব এলাকা, মানে ৬৪ জেলাতেই এখন গ্রামীণফোনের থ্রিজি নেটওয়ার্ক রয়েছে বা কাভার করা গেছে।

টেক শহর : ফোরজি নিয়ে কোনো পরিকল্পনা হয়েছে কী?

ইয়াসির আজমান : আমাদের ফোরজিতে যাওয়ার যে পরিকল্পনা রয়েছে সেটি নির্ভর করবে আমাদের থ্রিজির ভূমিকার উপরে। একইসঙ্গে স্পেকট্রাম ও অন্যান্য বিষয়ের উপরে। তবে এখন পর্যন্ত ফোরজি সেবা চালু করার কোনো তারিখ নির্ধারণ হয়নি। সেটা নির্ভর করছে এসব কিছুর উপরে। তবে আমাদের এটা নিয়ে একটা সুদূর পরিকল্পনা রয়েছে।

টেক শহর : আপনারা নতুন একটি মিশন ‘মিশন ডিজিটাল’ ঘোষণা করতে যাচ্ছেন। কী থাকছে সেই মিশনে?

ইয়াসির আজমান : গ্রামীণফোন যেটা চায় তা হলো আমাদের গ্রাহকদের ডিজিটাল জীবন-যাপনের সহযোগী হতে। তাই গ্রাহকদের ডিজিটাল জীবন-যাপনে তাদেরকে সহায়তা করতে প্রথম পদক্ষেপ হিসেবে কানেক্টিভিটি পৌঁছে দেওয়া এখন আমাদের প্রধান কাজ। এটা সম্পূর্ণভাবে একটা ইকো সিস্টেম। আর কানেক্টিভিটি ইকো সিস্টেমের একটা পার্ট।

এরপর গ্রাহকদের ডিজিটাল লাইফকে সঠিকভাবে ব্যবহার করার জন্য ডিজিটাল সার্ভিস নিয়ে আসবো। আমরা কয়েকটি এরিয়াতে কাজ করছি। একটি মোবাইল ফোন ডেভেলপমেন্ট, আমরা হেলথ সেক্টর, এডুকেশন সেক্টর এবং কৃষি সেক্টরে কাজ করছি।

এর বাইরে আমরা বিনোদনেও কাজ করছি। আমাদের মিউজিক আছে, জিপি মিউজিক। লাইফস্টাইলে আমাদের আছে ওয়াও বক্স। এগুলো ছাড়াও সম্প্রতি আমরা কাজ শুরু করেছি ই-কমার্স নিয়ে।

যেহেতু সারাদেশে আমাদের থ্রিজি কাভারেজ হয়ে গেছে, তাই আমরা এই মিশন নিয়ে এগোনোর ঘোষণা দিচ্ছি। মূলত আমাদের গ্রাহকদের ডিজিটাল লাইফটাকে আরও সহজ করতে তাদের যে যে ধরনের সার্ভিসগুলো দরকার সেগুলো ‘মিশন ডিজিটাল’ এর মাধ্যমে পৌঁছে দিতে চাই।

আরও পড়ুন: 

*

*

Related posts/