নকিয়া লুমিয়া ৮০০ ফোনে বাংলা সার্পোট

প্রশ্ন: আমি প্রায় ২মাস আগে একটি নকিয়া লুমিয়া ৮০০ ফোন কিনেছি। বাংলা সার্পোট করব কিভাবে, পরামর্শ চাই?

টেক শহর সমাধান : নকিয়া লুমিয়া ৮০০ ফোনটি উইন্ডোজ ফোনের অপারেটিং সিস্টেমে চালিত। এই ফোনটি উইন্ডোজ ৭.৫ সংস্করণে বাজারে আসে এবং এটি উইন্ডো ৭.৮ সংস্করণ পর্যন্ত সাপোর্ট করবে। উইন্ডোর এই সংস্করণে বাংলা ফন্ট সাপোর্ট নেই। তাই অ্যান্ড্রয়েড ডিভাইসের মতো বাংলা লেখা বা দেখা যায় না।

আপনি ওয়েবে বাংলা দেখার জন্য অপেরা মিনি ব্রাউজারটি ব্যবহার করতে পারেন। জনপ্রিয় এই ব্রাউজারটি আপনার ফোনে না থাকলে মোবাইল থেকে http://m.opera.com ভিজিট করুন। আপনার মোবাইলের প্রয়োজন অনুযায়ী সঠিক সংস্করণটি ইনস্টল করা হয়ে গেলে অপেরা মিনি ওপেন করুন। এবার অপেরা মিনির অ্যাড্রেস বারে (যেখানে ওয়েবসাইটের ঠিকানা লেখা হয়) লিখুন opera:config এবং OK বাটন প্রেস করুন (অর্থাৎ, আমরা মূলত opera:config ঠিকানায় ভিজিট করতে যাচ্ছি)। এবার অপেরা পাওয়ার ইউজার কনফিগারেশন পেজ আসবে। এই পেজের একটু নিচের দিকে খেয়াল করে দেখবেন ‘Use bitmap fonts for complex scripts’ লেখা একটি অপশন আছে। সেখানে ‘Yes’ সিলেক্ট করে ‘Save’ অপশনে ক্লিক করুন। এটা সেভ করা হয়ে গেলে আপনার অপেরা মিনিতে ঝকঝকে বাংলা পড়তে পারবেন।

আর বাংলা লিখতে হলে http://banglatype.com সাইটে যেতে পারেন। আপনি যে বাংলা বাক্যটি লিখতে চান, এই ওয়েবসাইটে উপরের দিকে বক্সে তা ইংরেজি অক্ষরে (প্রচলিত কথায় বাংলিশে) লিখুন। এরপর ‘Convert’ বাটনে ক্লিক করলেই নতুন একটি বক্সে বাংলা ফন্টে আপনার লেখা বাক্যটি চলে আসবে। এখান থেকে বাক্যটি কপি করে নিয়ে প্রয়োজনমত স্থানে পেস্ট করে কাজ চালিয়ে নিতে পারবেন।

আশাকরি আপনার সমস্যাটি কিছুটা হলেও সমাধান হবে। ধন্যবাদ প্রশ্ন করার জন্য। থাকুন সব সময় টেকশহরের সাথে।

প্রশ্নটি পাঠিয়েছেন আকবর।

Related posts

*

*

Top