রাজনৈতিক অস্থিরতার প্রভাব প্রযুক্তি পণ্যের বাজারে

তুহিন মাহমুদ, টেক শহর স্টাফ কনটেন্ট কাউন্সিলর : হরতাল, অবরোধসহ রাজনৈতিক অস্থিরতার কারণে দেশের প্রযুক্তি পণ্যের বেচাবিক্রি কমে গেছে। রাজধানীর বড় বাজারগুলোতে ক্রেতাদের উপস্থিতি যেমন কমছে, তেমনি চাহিদানুযায়ী পণ্য সরবরাহ না থাকায় দামও বাড়ছে। বিক্রি কমে যাওয়ায় বিক্রেতারা যেমন চাপের মধ্যে পড়ছেন তেমনি দাম বাড়ায় ক্রেতাদের গুণতে হচ্চে বাড়তি টাকা।

কম্পিউটারসহ অন্যান্য প্রযুক্তি পণ্যের আমদানিকারক ও বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, সাম্প্রতিক সময়ে সব ধরনের পণ্যের বিক্রি কমে গেছে। একদম জরুরি না হলে কেউ মার্কেটে আসছেন না। হরতাল ও অবরোধে মাঝেমধ্যে মার্কেট খোলা রাখলেও ক্রেতা নেই বললেই চলে। পাইকারী ও খুচরা উভয় ধরনের পণ্য বিক্রি কমেছে।

computer market_techshohor

অন্যদিকে টানা হরতাল ও অবরোধে পরিবহন ব্যবস্থা ব্যাহত হওয়ায় অনেক নিত্য ব্যবহার্য পণ্যের সংকট তৈরি হয়েছে। আমদানি করা পণ্য বন্দরে আটকে থাকায় ভোগান্তিতে পড়েছেন আমদানিকারকরা।

দেশের অন্যতম প্রযুক্তি পণ্যের বাজার রাজধানীর এলিফ্যান্ট রোডের ইসিএস (মাল্টিপ্লান) কম্পিউটার সিটির বিক্রেতারা বলেন, গত কয়েক মাস ধরে দেশে হরতাল, অবরোধসহ নানা রাজনৈতিক অস্থিরতা চলছে। সহিংসতাও বেড়েছে বেশ। এ কারণে ক্রেতারা বাজারমুখী হচ্ছেন না। একদম না হলেই নয়, শুধু এমন কিছু ক্রেতা কেনাকাটা করছেন।

এতে আগের চেয়ে কম্পিউটার, ল্যাপটপ, কম্পিউটিং ডিভাইসসহ প্রয়োজনীয় পণ্যের বিক্রি অনেক কমে গেছে। টেক ফ্যান্টাসির সেলস অ্যাক্সিকিউটিভ আবদুল কাইয়ুম বলেন, দেশে রাজনৈতিক অস্থিরতার কারণে প্রযুক্তি পণ্যের দাম ওঠানামা করছে। পণ্যভেদে ১০০ থেকে ১ হাজার টাকা দাম বেড়েছে গত কয়েক সপ্তাহে। তিনি বলেন, চাহিদা অনুযায়ী পণ্য সরবরাহ না থাকার কারণে মূলত দাম বাড়ছে।

অপরদিকে পণ্যের চাহিদা বেড়ে যাওয়ায় কিছু কিছু আমদানিকারক, ডিলার স্টকে থাকা পণ্যের দাম বাড়িয়ে দিচ্ছেন বলে অভিযোগ খুচরা বিক্রেতাদের। তাদের দাবি ১০টি পণ্যের দরকার অর্ডার দিলে পাওয়া যাচ্ছে ৫টি। স্টকে পণ্য থাকলেও তারা দিচ্ছেন না।

প্যানোরমা কম্পিউটারের মার্কেটিং অ্যাক্সিকিউটিভ প্রদীপ চৌহান বলেন, হরতালের কারণে বিক্রি হতাশজনক মাত্রায় কমে গেছে। আগে দিনে অন্তত অর্ধশত ক্রেতা আসতেন সেখানে তা ১৫ থেকে ২০ জনে নেমে এসেছে। বিক্রি কমে যাওয়ায় অনেকে লোকসানের মধ্যে পড়েছেন। কেউ কেউ লোকসান ঠেকাতে কর্মী ছাঁটাইও করছে।

প্রদীপ আরও বলেন, ডিলাররা নতুন পণ্য সঠিক সময়ে আনতে পারছেন না। ফলে ক্রেতাদের ওয়ারেন্টিও দেওয়া সম্ভব হচ্ছে না।

ডেমরা থেকে মাদারবোর্ড কিনতে আসা আবু হানিফ বলেন, প্রায় ২ সপ্তাহ আগে তার মাদারবোর্ড নষ্ট হয়ে গেছে। কিন্তু হরতাল ও অবরোধের কারণে এতদিন আসতে পারেননি। তবে বাধ্য হয়ে এবার কিনতে আসতে হয়েছে। তিনি বলেন, বছর দুয়েক আগে যে মাদারবোর্ড সাড়ে ৪ হাজার টাকায় কিনেছি, এখন সেটি ৫ হাজার ২শ টাকায় কিনতে হচ্ছে। প্রযুক্তি পণ্যের দাম কমলেও এখন দেখছি দাম বাড়ছে।

Related posts

*

*

Top