বিসিএসে নির্বাচনী আমেজ

তুহিন মাহমুদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নতুন নেতা নির্বাচনকে ঘিরে ব্যাপক প্রচারণা শুরু হয়েছে বাংলাদেশ কম্পিউটার সমিতিতে (বিসিএস)। দুই বছর মেয়াদী কমিটিতে নির্বাচিত হতে ভোটারদের সঙ্গে যোগাযোগ শুরু করেছেন প্রার্থীরা। আগামী ১৪ ডিসেম্বর এ নির্বাচব অনুষ্ঠিত হবে।

বিসিএসের ২০১৪-১৫ মেয়াদের কার্যনির্বাহী কমিটির সাত পদে ও ৮টি শাখা কমিটির ভোট গ্রহণ হবে ওই দিন। ইতোমধ্যে নির্বাচন কমিশন কেন্দ্রীয় ও শাখা কমিটির চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করেছে। এবারের নির্বাচনে মোট ভোটার সংখ্যা ৭০৮ জন।

কেন্দ্রীয় কমিটির সাত পদের জন্য ১৫ জন প্রতিদ্বন্দ্বীতা করছে। এর মধ্যে একটি প্যানেল থেকে সাত জন এবং অন্যরা স্বতন্ত্র হিসাবে নির্বাচনে অংশ নিচ্ছেন। এ জন্য ইতোমধ্যে তারা প্রচারণা শুরু করেছেন। প্রচারণার ক্ষেত্রে তেমন ডামাডোল না থাকলেও ভোটারদের সঙ্গে প্রার্থীরা যোগাযোগ শুরু করেছেন। সংগঠনের পক্ষ থেকে শনিবার প্রার্থী পরিচিতি সভার আয়োজন করা হয়েছে বলে জানা গেছে।

সদস্য নির্বাচনের পরের দিন বিজয়ী প্রার্থীদের মধ্য থেকে কার্যনিবাহী কমিটির সভাপতি, সহ-সভাপতি, মহাসচিব, কোষাধক্ষ্য ও তিন পরিচালক নির্বাচন করা হবে।

নির্বাচনে বেটার বাংলাদেশ অ্যান্ট বিসিএস (বিবিএনবি) নামে একটি প্যানেল অংশ নিচ্ছে। এটির নেতৃত্বে রয়েছেন বর্তমান পরিচালক ও ইন্টারন্যাশনাল কম্পিউটার ভিশন লিমিটেডের এ টি শফিক উদ্দিন আহমেদ। অন্য প্রার্থীরা হলেন আরেক বর্তমান পরিচালক হাইটেক প্রফেশনালসের মজিবুর রহমান স্বপন, আরএম সিস্টেমস লিমিটেডের আলী আশফাক, কম্পিউটার সোর্স লিমিটেডের আবু হানিফ মো. মাহফুজুল আরিফ, পিসি মার্ট লিমিটেডের নজরুল ইসলাম মিলন, কম্পিউটার পয়েন্টের ইউসুফ আলী শামীম ও এবিসি কম্পিউটার কর্নারের কাজী সামসুদ্দিন আহমেদ লাভলু।

প্যানেলের বাইরের অন্য প্রার্থীরা হলেন বর্তমান সহ-সভাপতি ও টেক ভ্যালি কম্পিউটারস লিমিটেডের মো. মইনুল ইসলাম, সি অ্যান্ড সি ট্রেড ইন্টারন্যাশনালের ইঞ্জিনিয়ার সুব্রত সরকার, সাইবার কমিউনিকেশনের নাজমুল আলম ভুইয়া জুয়েল, ডাটা সল্যুশনসের আবদুল মমিন খান, জয়েন্ট অ্যাসোসিয়েশন অব অ্যাডভান্স নেটওয়ার্কের (জান) সঞ্জয় কুমার সাহা, মাইক্রো সান সিস্টেমসের এস.এম ওয়াহিদুজ্জামান, বর্তমান কোষাধক্ষ্য ও অরিয়েন্ট কম্পিউটারের জাবেদুর রহমান শাহীন ও এস.এন. টেকনোলজির আবদুল মালিক খান।

নির্বাচন প্রসঙ্গে শফিক উদ্দিন টেক শহরকে বলেন, আগামীতে বিসিএসকে নানা কার্যক্রমের মাধ্যমে এগিয়ে নিতে চান তারা। এ জন্য প্যানেল গঠন করে নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছেন তারা।

প্যানেলের বাইরের প্রার্থী এবং বর্তমান ভাইস প্রেসিডেন্ট মো. মইনুল ইসলাম টেক শহরকে বলেন, প্যানেলের মাধ্যমে নির্বাচনে অংশ নেওয়ার কোনো যোক্তিকতা নেই। বিগত সময়ে প্যানেলের মাধ্যমে নির্বাচনে অংশ নিয়ে কোনো ভালো ফল আসেনি। তাই এবারের নির্বাচনে তিনি প্যানেল ছাড়াই নির্বাচনে অংশ নিচ্ছেন। তিনি বলেন, প্যানেল নয় সম্মিলিতভাবে কাজের মাধ্যমেই উন্নয়ন সম্ভব।

এর আগে বিসিএস নির্বাচনের লক্ষ্যে গত ১০ সেপ্টেম্বর নির্বাচন বোর্ড এবং আপিল বোর্ড গঠন ও তফশিল ঘোষণা করা হয়। এবার নির্বাচন বোর্ডের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন সেটকম কম্পিউটার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক স্বদেশ রঞ্জন সাহা। সদস্য হিসেবে রয়েছেন দ্য কম্পিউটার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক খন্দকার আতিক-ই-রব্বানী এবং মাসনুনস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কামরুল ইসলাম। এ ছাড়া তিন সদস্যের নির্বাচনী আপিল বোর্ডের চেয়ারম্যান হিসাবে রয়েছেন সিপ্রোকো কম্পিউটারসের ব্যবস্থাপনা পরিচালক শাফকাত হায়দার।

জেলাওয়ারী অন্যান্য শাখা কমিটির প্রার্থীদের তালিকা নিচে দেওয়া হলো।

BCS election-TechShohor

Related posts

*

*

Top