দেশের অর্ধেকই গিগাবাইট মাদারবোর্ড : খাজা আনাস

তুহিন মাহমুদ, টেক শহর প্রতিবেদক : কম্পিউটিং ডিভাইসের মধ্যে অন্যতম হলো মাদারবোর্ড। বাংলাদেশে মাদারবোর্ড আমদানি ও বিক্রিতে অনেকাংশে এগিয়ে রয়েছে বিশ্বের শীর্ষস্থানীয় মাদারবোর্ড নির্মাতা প্রতিষ্ঠান গিগাবাইট। কম্পিউটার মাদারবোর্ডে গিগাবাইটের মার্কেট শেয়ার সম্পর্কে কথা হয় গিগাবাইট বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার খাজা মোহাম্মদ আনাস খানের সাথে।

খাজা মোহাম্মদ আনাস খান বলেন, চীনের তাইওয়ান নির্ভর কম্পিউটিং ডিভাইস নির্মাতা প্রতিষ্ঠান গিগাবাইট টেকনোলজি মাদারবোর্ড নির্মানের জন্যই বিশ্বব্যাপি সুপরিচিত। প্রতিষ্ঠানটির পণ্যের মান এবং সেবা অন্য যেকোনো ব্রান্ডের তুলনায় বেশ ভালো। গিগাবাইট মাদারবোর্ডে বিশেষ কিছু ইউনিক ফিচার রয়েছে, যেমন- এনাজি সেভিং, সলিড ক্যাপাসিটর, ইউএসবি ৩.০, হাইএন্ড গ্রাফিক্স ইত্যাদি। এ ছাড়া বিক্রয়োত্তর সেবার প্রতি গিগাবাইটের পলিসি অনেক শক্তিশালি। তাই বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও গিগাবাইট মাদারবোর্ড শীর্ষস্থানীয় অবস্থানে রয়েছে।

Khaja Anas 4_Gigabyte Bangladesh_ Tech Shohor

তিনি বলেন, দেশের বাজার বর্তমানে অনেক কমদামি ব্র্যান্ডের মাদারবোর্ডে সয়লাব হয়ে গেছে। সেই হিসেবে বাংলাদেশে গিগাবাইটের মার্কেট শেয়ার প্রায় ৩৫ থেকে ৪০ শতাংশ। তবে ভালোমানের মাদারবোর্ডের হিসাবে গিগাবাইটের মার্কেট শেয়ার ৫০ থেকে ৫৫ শতাংশের মতো। দেশের বিভিন্ন মার্কেট অ্যানালাইসিসের মাধ্যমে এই তথ্য পাওয়া গেছে।

বাংলাদেশে বিভিন্ন চ্যানেল পার্টনারদের মাধ্যমে অনেক আগে থেকেই মাদারবোর্ড সরবরাহ করতে গিগাবাইট। এরপর ২০০৬ সালে স্মার্ট টেকনোলজিসের মাধ্যমে কার্যক্রম শুরু করে থাকে। গত জানুয়ারিতে কান্ট্রি ম্যানেজার নিয়োগের মাধ্যমে বাংলাদেশে প্রত্যক্ষভাবে যাত্রা শুরু করে গিগাবাইট। খাজা মোহাম্মদ আনাস বলেন, বাংলাদেশে তথ্যপ্রযুক্তি ব্যবসায় একটি সম্ভাবনাময় ক্ষেত্র। এই বিষয়টি মাথায় রেখে গিগাবাইট বাংলাদেশে তাদের ব্যবসায় সম্প্রসারণের জন্য কাজ করে যাচ্ছে। দেশের অর্থনৈতিক, রাজনৈতিক পরিস্থিতি বিবেচনায় রেখে গিগাবাইট বিভিন্ন কার্যক্রম চালাচ্ছে। গিগাবাইট দেশে গেমারদের নিয়ে নিয়মিত বিভিন্ন গেমিং প্রতিযোগিতার আয়োজন করে আসছে। কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সর্বাধুনিক মডেলের মাদারবোর্ড ও গ্রাফিক্স কার্ড সম্পর্কে অবহিত করতে রোড শো এর আয়োজন করা হচ্ছে। এছাড়া কুইজ প্রতিযোগিতা, শিক্ষার্থীদের জন্য ডিসকাউন্ট কার্ড দেওয়া হয়।

সাধারণ কম্পিউটার থেকে শুরু করে গেমার ও গ্রাফিক্স কাজের জন্য উপযোগি প্রায় সব ধরণের মাদারবোর্ড সরবরাহ করে যাচ্ছে প্রতিষ্ঠানটি। অন্যান্য মাদারবোর্ডের তুলনায় গিগাবাইট মাদারবোর্ডের দাম কম। বর্তমানে বাজারে ৫ হাজার টাকা থেকে শুরু করে ৩৬ হাজার টাকার গিগাবাইট মাদারবোর্ড রয়েছে। ফলে বাজেট অনুযায়ী যে কেউ তার অতীব প্রয়োজনীয় কম্পিউটারের জন্য গিগাবাইট মাদারবোর্ড কিনতে পারছেন।

বাংলাদেশে গিগাবাইট মাদারবোর্ডের শীর্ষস্থানীয় অবস্থানের কারণ হিসেবে পণ্যের মান ও সেবার পাশাপাশি ডিলারদের সহযোগিতাকে গুরুত্ব দেওয়া হয়। খাজা মোহাম্মদ আনাস খান বলেন, কম্পিউটার কেনার সময় ক্রেতারা যাতে সহজেই তার প্রয়োজন অনুযায়ী মাদারবোর্ডটি বেছে নিতে পারে তার জন্য ডিলার ও পার্টনারদের নিয়ে নিয়মিত কর্মশালার আয়োজন করা হয়। আগামীতে এই ধারা অব্যহত থাকবে বলে জানান তিনি।

– টেক শহর

Related posts

*

*

Top