অভিজ্ঞতা ছাড়াই ফ্রিল্যান্সিং!

টেকশহর ডেস্ক : অভিজ্ঞতা নেই? তাই বলে কী ফ্রিল্যান্সার হিসেবে নাম লেখানো হবে না! আসলে বাস্তবতা হচ্ছে, কাজ শুরু না করলে অভিজ্ঞতাই বা হবে কী করে। তাই অন্তত কাজটা চালিয়ে নেয়াই হচ্ছে বুদ্ধিমানের কাজ। ফ্রিল্যান্সিং সাইটগুলোতে কাজ বাড়ছে, বাড়ছে ফ্রিল্যান্সারের সংখ্যাও। নিয়মিতদের পাশাপাশি অনিয়মিত কিংবা নতুনরাও লুফে নিচ্ছে কাজ। অনেক ক্ষেত্রে দক্ষ কিন্তু ফ্রিল্যান্সিংয়ে নতুন বা অনভিজ্ঞ, এমন ফ্রিল্যান্সাররাও প্রথম কাজে মনজয় করে নিচ্ছে কাজ দাতাদের। এর প্রভাব ইতিবাচক প্রভাব পড়ছে ফ্রিল্যান্সিংয়ে নবাগতদের ওপর।

freelance

যুক্তরাজ্যের ফিন্যান্সিয়াল টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, প্রনপ্রিয় ফ্রিল্যান্স সাইট ‘ইল্যান্স’-এর দেয়া তথ্য অনুযায়ী ২০১৩ সালের প্রথম প্রান্তিকে সাইটটিতে কাজদাতারা ৩ লাখ পোস্ট দিয়েছে। ঠিক এক বছর আগে এই সংখ্যা ছিল ২ লাখ। প্রতিবেদনে আরো বলা হয়, যেভাবে কাজের সংখ্যা বাড়ছে, তাতে অভিজ্ঞদের পাশাপাশি দক্ষ কিন্তু অনভিজ্ঞদের চাহিদাও বাড়বে। তাই এখন নতুনদেরই সময় সুযোগ কাজে লাগাবার।

তবে নতুনদের ক্ষেত্রে যে বিষয়টি গুরুত্বপূর্ণ, তা হলো তার কাজের ধরণ নির্ধারণ। অর্থাৱ, ফ্রিল্যান্সার হিসেবে যে কাজটি তিনি ভালো পারেন, বা যা তিনি ভবিষ্যতেও চালিয়ে নিতে পারবেন, তা চূড়ান্ত করেই কাজ শুরু করতে হবে।

*

*

Top