ডিজাইনার ও ডেভেলপার খোঁজার ১৫ মার্কেটপ্লেস

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ওয়েব ডিজাইনার অথবা ডেভেলপার খোঁজার জন্য বর্তমানে বেশিরভাগ লোকই অনলাইনে কাজের ক্ষেত্র হিসেবে বিবেচিত মার্কেটপ্লেসের শরানপন্ন হন। এমন মার্কেটপ্লেসের সংখ্যা অনেক হলেও কাজের সুবিধা ও নিরাপত্তার দিক থেকে গুটিকয়েক জনপ্রিয়। কেউ কাজ করাতে চাইলে অথবা কাজ করতে চাইলে এসব জনপ্রিয় সাইটগুলোতেই যাওয়া উচিত।

ডিজাইনার ও ডেভেলপার খোঁজার জন্য কিংবা আপনার এ ধরণের কাজ জমা ও পাওয়ার জন্য জনপ্রিয় ১৫ ওয়েবসাইটের ঠিকানা এখানে দেওয়া হলো। এর মধ্যে পোর্টফোলিও সাইট, প্রফেশনাল প্রতিষ্ঠান, পাবলিকেশন ও ফ্রিল্যান্স মার্কেটপ্লেস রয়েছে, যেখানে প্রজেক্ট জমা দেওয়া যায়। বায়াররা তাদের পছন্দমতো ফ্রিল্যান্সার খুঁজে নিতে পারেন।

website-design-TechShohor

১. ইল্যান্স
ইল্যান্স বর্তমানে শীর্ষ জনপ্রিয় ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস। এখানে ওয়েব ডিজাইনার অথবা ডেভেলপার পেতে চাইলে সাইটের টিপস ও টেমপ্লেট অনুযায়ী জব পোস্ট করতে হবে। এরপর যারা বিড করতে তাদের প্রোপোজাল ও ফ্রিল্যান্সার প্রোফাইল দেখা, পোর্টফোলিও, জব ফিডব্যাক ও অতীতে করা কাজগুলো দেখতে হবে। এরপর পছন্দের ফ্রিল্যান্সারের সঙ্গে যোগাযোগের মাধ্যমে কাজটি করানো ও টাকা পরিশোধ করা যাবে।

২. ৯৯ ডিজাইনস
এটি একটি অনলাইন গ্রাফিক ডিজাইন মার্কেটপ্লেস। এখানে নিয়মিত ডিজাইন কনটেস্টের আয়োজন করা হয়। সেখান ডিজাইনাররা তাদের ডিজাইন জমা দিতে পারেন। এরপর ডিজাইন পছন্দ হলে কাংখিত ডিজাইনারের সঙ্গে যোগাযোগ করে ও ডিজাইন বুঝে নিয়ে প্রজেক্টের মূল্য দিতে হবে। সাইটটিতে ২৯৯ ডলার থেকে প্রজেক্ট শুরু হয়।

৩. ওডেস্ক
এটি জনপ্রিয় ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস। ইল্যান্সের মতোই এখানে প্রজেক্ট সাবমিট করার পর থেকে ফ্রিল্যান্সারের যাবতীয় তথ্য যাচাই-বাছাইয়ের মাধ্যমে উপযুক্ত ডিজাইনার কিংবা ডেভেলপার খুঁজে পেতে পারেন।

৪. ফ্রিল্যান্সার ডটকম
ওডেস্ক ও ইল্যান্সের মতোই এখানে আপনার কাংখিত ডিজাইনার কিংবা ডেভেলপার খুঁজে পেতে পারেন।

৫. ক্রাউডস্প্রিং (http://www.crowdspring.com/)

৬. মাইক্রোবার্স্ট (http://www.mycroburst.com/)

৭. ক্যারোফ্লট (http://www.coroflot.com/)

৮. গুরু (http://www.guru.com/)

৯. বিহ্যান্স (http://www.behance.net/)

১০. স্ম্যাশিং জব (http://jobs.smashingmagazine.com/)

১১. ক্রপ (http://www.krop.com/)

১২. আমেরিকান ইনস্টিটিউট অব গ্রাফিক আর্টিস্ট (http://www.aiga.org/)

১৩. স্ল্যাশডট জব বোর্ড (http://slashdot.org/job_board.pl)

১৪. প্রোগ্রামার মিট ডিজাইনার (http://www.programmermeetdesigner.com/)

১৫. ডেরিবল (http://dribbble.com/)

Related posts

*

*

Top