কাজের গতি বাড়াতে ৫ ওয়ার্ডপ্রেস প্লাগইন

তুহিন মাহমুদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : কম সময়ে বেশি কাজ করার চেষ্টা থাকে সকলের। তবে ব্লগার, ফ্রিল্যান্সার তথা যারা অনলাইনে কাজ করেন তাদের জন্য অল্প পরিশ্রমে ও স্বল্প সময়ে ভালো করার বিষয়টি জরুরি। কিভাবে কার্যক্ষমতা বাড়িয়ে বেশি কাজ করা যায় সে ভাবনা কাজ করে সকলের মধ্যে।

কার্যক্ষমতা বাড়ানোর জন্য অনেক অ্যাপস ও সফটওয়্যার রয়েছে। যেমন বিভিন্ন বিষয়ে নোট রাখার জন্য এভারনোট, একাধিক কম্পিউটারে কাজ করার ক্ষেত্রে সময় বাঁচানোর জন্য ড্রপবক্স ইত্যাদি।

Increasing-Productivity-plugin-TechShohor

ঠিক তেমনি, যারা ওয়ার্ডপ্রেস নিয়ে কাজ করেন তাদের কার্যক্ষমতা বাড়ানোর জন্য ওয়ার্ডপ্রেসের অনেক প্লাগইন রয়েছে। যা আপনার কাজকে দ্রুত ও সহজে করতে সহায়তা করবে।

ওয়ার্ডপ্রেসের তেমন ৫ প্লাগইন নিয়ে এ প্রতিবেদন।

ফটোড্রপার
ব্লগকে সাজাতে নান্দনিক ছবি দিতে হয়। কিন্তু সার্চ ইঞ্জিন থেকে ছবি খুঁজে পাওয়া, ডাউনলোড করা, রিসাইজ করা, সেটি আপলোড ও পোস্টে বসানো অনেক সময়ের বিষয়। অনেক সময় ভোগান্তিও পোহাতে হয়। এ ক্ষেত্রে দারুণ কার্যকরী ফটোড্রপার। ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড থেকেই এসব কাজ সহজে করা যায়।

photodropper-TechShohor

এ প্লাগইনের মাধ্যমে কিওয়ার্ড দিয়ে সার্চ করলে ফ্লিকার থেকে বিনামূল্যের ছবি (ক্রিয়েটিভ কমনস) খুঁজে বের করা যাবে। সেটি সরাসরি পোস্টে বসানো ও প্রয়োজনে ক্যাপশন দেওয়া যাবে।

প্রিমিয়াম ছবি ব্যবহার করতে এটির প্রিমিয়াম অপশনও রয়েছে, যা স্টক ইমেজ থেকে ছবি ব্যবহারের সুযোগ দেবে।

গুগল অ্যানালাইটিক্স ড্যাশবোর্ড
ব্লগের ট্রাফিক দেখতে অনেকেই দিনে কয়েকবার গুগল অ্যানালাইটিক্স অ্যাকাউন্টে লগইন করেন। এটি ব্লগের ট্রাফিক বাড়তে কোনো সহায়তা করে না বরং এটি আপনার কাজের সময় নষ্ট করে। তবে ব্লগের ট্রাফিক দেখতে আপনি গুগল অ্যানালাইটিক্স ড্যাশবোর্ড প্লাগইন ব্যবহার করতে পারেন, যেক্ষেত্রে আপনি ওয়ার্ডপ্রেসের ড্যাশবোর্ড থেকেই গুগল অ্যানালাইটিক্স অ্যাকাউন্ট ব্যবহার করতে পারবেন।

ইজি অ্যাটাচমেন্টস
আপনার সাইট কিংবা পোস্টটি যদি অনেক ডাউনলোডের কনটেন্ট থাকে তাহলে সাধারণত এগুলো ম্যানুয়ারি আপলোড, প্রতিটি ফাইলের নাম দেওয়া, এগুলো আবার সার্ভারের সঙ্গে লিংক করা ইত্যাদি অনেক কাজ করতে হয়। এক্ষেত্রে দারুন সহায়ক ইজি অ্যাটাচমেন্ট প্লাগইন।

প্লাগইনটি পোস্টের জন্য আপলোড করা ফাইলের শর্টকোড তৈরি করে। পোস্টে এই শর্টকোড বসালেই ফাইলের নাম, সাইজ, আইকনসহ বিভিন্ন প্রয়োজনীয় তথ্য প্রকাশ করে।

আইডিয়াস
অনেক সময় পরবর্তীতে পাবলিশ করার জন্য আংশিক কিংবা সম্পূর্ণ পোস্ট ড্রাফট করে রাখা হয়। তবে ভুলবশত এই পোস্ট পাবলিশ হয়ে গেলে ভোগান্তিতে পড়তে হতে পারে। ধরুন আপনি একটা পোস্ট লিখছেন, তখন আরেকটি পোস্টের আইডিয়া আসলো। এটা যদি লিখে না রাখেন তাহলে ভুলে যাওয়ার সম্ভাবনা থাকে। কিন্তু এই ভোগান্তি থেকে রেহাই দিতে পারে ওয়ার্ডপ্রেস প্লাগইন ‘আইডিয়াস’।

অর্গানাইজ সিরিজ
ব্লগের জন্য সিরিজ পোস্ট একদিকে যেমন পাঠকদের সুবিধা দেয় তেমনইভাবে ব্লগের ইন্টারন্যাল লিংকের কারণে এসইওর ক্ষেত্রেও কাজে লাগে। আপনি যদি কয়েকটি পর্বে সিরিজ পোস্ট লেখেন তাহলে এগুলোর লিংক করা অনেকটা সময়ের ব্যাপার।

অর্গানাইজ সিরিজ ওয়ার্ডপ্রেসে ক্যাটাগরি ও ট্যাগের মাধ্যমে নতুন ট্যাক্সোনোমি যুক্ত করে। এতে নতুন সিরিজ শুরু করা বা একটা সিরিজে পুরাতন কিংবা নতুন পোস্ট যুক্ত করার সুবিধা দেয় ও স্বয়ংক্রিয়ভাবে লিংক যুক্ত করে।

Related posts

টি মতামত

*

*

Top