গুগল অ্যাডসেন্স অ্যাকাউন্ট খোলার ধাপগুলো

তুহিন মাহমুদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ওয়েবসাইট থেকে সহজে আয়ের মাধ্যম হলো গুগল অ্যাডসেন্স। বিশ্বব্যাপী ব্লগার এবং ওয়েবসাইটের মালিকেরা এ মাধ্যম ব্যবহার করে হাজার হাজার ডলার আয় করছেন। সাধারণত যেসব সাইটে যত বেশি ভিজিটর, সেসব সাইট থেকে অ্যাডসেন্সের আয় বেশি হওয়ার সম্ভাবনা থাকে।

গুগল অ্যাডসেন্স হলো প্রযুক্তি জায়ান্ট গুগলের একটি ওয়েব অ্যাপ্লিকেশন। এর মাধ্যমে গুগল ও অ্যাডসেন্স ব্যবহারকারী উভয়েই বিজ্ঞাপন প্রচারের মাধ্যমে আয় করে থাকে। একটি ওয়েবসাইট বা ব্লগের মালিক কিছু শর্তসাপেক্ষে তার ওয়েবসাইটে গুগল অ্যাডসেন্স ব্যবহার করতে পারেন।

Google-Adsense-tips-TechShohor

সরাসরি বিভিন্ন কোম্পানির কাছ থেকে বিজ্ঞাপন পাওয়া অনেক ভোগান্তির বিষয়। তাই অধিকাংশ ওয়েবসাইট মালিক গুগল অ্যাডসেন্স ব্যবহার করতে আগ্রহী হয়ে থাকেন।

এ ক্ষেত্রে কোম্পানির কাছ থেকে বিজ্ঞাপন সংগ্রহের কাজটি করে গুগল এবং বিজ্ঞাপনগুলো বিশ্বের বিভিন্ন দেশের অ্যাডসেন্স ব্যবহারকারীর ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

গুগল বিজ্ঞাপনদাতাদের কাছ থেকে যে পরিমান অর্থ পায় তার ৫০ থেকে ৬০ শতাংশ বিজ্ঞাপন প্রদর্শনকারী ওয়েবসাইটের মালিককে দিয়ে থাকে। তবে বিজ্ঞাপন প্রদর্শনকারী ঠিক কত শতাংশ আয় পাবে তার আনুষ্ঠানিক কোনো ঘোষণা গুগল দেয়না।

গুগল অ্যাডসেন্স ব্যবহার করতে চাইলে অবশ্যই একটি ওয়েবসাইট থাকা প্রয়োজন। তবে নতুন অনেকেই গুগল অ্যাডসেন্স অ্যাকাউন্ট খুলতে দ্বিধায় থাকেন।

এর কারণ ভালোভাবে না জেনে অ্যাকাউন্ট খুলতে গেলে ভুল হতে পারে। ফলে অ্যাকাউন্ট অনুমোদন নাও হতে পারে।

এখানে কিভাবে গুগল অ্যাডসেন্স অ্যাকাউন্ট খোলা যায় তা বিস্তারিত জানানো হলো। অ্যাকাউন্ট খোলার আগে https://support.google.com/adsense/ লিংক থেকে সবকিছু জেনে নেওয়া ভালো।

গুগল অ্যাডসেন্স অ্যাকাউন্ট খুলতে ব্যবহারকারীকে অবশ্যই একটি ওয়েবসাইট এবং একটি গুগল অ্যাকাউন্ট থাকতে হবে। গুগলে যদি অ্যাকাউন্ট না থাকে তাহলে বিনামূল্যে খুলে নিতে পারেন।

এরপর www.google.com/adsense এ গিয়ে sing up বাটনে ক্লিক করতে হবে। নতুন একটি পেইজ ওপেন হবে। সেখানে ‘Get Started Now’ বাটনে ক্লিক করতে হবে।

এরপর যে মেইল দিয়ে লগ-ইন করা হয়েছে সেটা ব্যবহার করা হবে নাকি অন্য ই-মেইল ব্যবহার করা হবে সেটি নিশ্চিত করতে হবে।

তারপর একটি ফরম আসবে। সেখানে ওয়েবসাইটের নাম, কোন ভাষার ওয়েবসাইট, অ্যাকাউন্ট টাইপ, দেশ, ব্যবহারকারীর নাম (এক্ষেত্রে ব্যাংক অ্যাকাউন্ট যে নামে আছে সেটি দিতে হবে।) এরপর ঠিকানা দিয়ে ফরমটি সঠিকভাবে পূরণ করতে হবে।

সবশেষে অ্যাডসেন্স অ্যাপ্লিকেশন সাবমিট বাটনে ক্লিক করতে হবে।

সাবমিট করার পর গুগল থেকে ব্যবহারকারীর দেওয়া ওয়েবসাইটটি ভেরিফাই করবে। সব কিছু ঠিক থাকলে অ্যাকাউন্ট অনুমোদন হবে। এরপর সাইটে অ্যাডসেন্স কোড ব্যবহারের মাধ্যমে বিজ্ঞাপনের মাধ্যমে আয় করা যাবে।

Related posts

*

*

Top