ইল্যান্সে দেশি ফ্রিল্যান্সারদের আয় বাড়ছে

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : জনপ্রিয় অনলাইন মার্কেটপ্লেস ইল্যান্সে আয়ের দিক থেকে এগিয়ে যাচ্ছে বাংলাদেশের ফ্রিল্যান্সাররা। কাজের পরিমাণও আগের বছরের চেয়ে দ্বিগুণ বেড়েছে। এ পর্যন্ত সাইটটি থেকে তারা ৭৬ লাখ ডলার আয় করেছেন।

বিশ্বের ১৭০টি দেশের সকল ফ্রিল্যান্সাররা এ সাইট থেকে ১০৪ কোটি ডলার আয় করেছেন। দেশওয়ারি হিসাবে বাংলাদেশের অবস্থান ১৩তম।

ইল্যান্সের ট্রেন্ড অনুযায়ী, মঙ্গলবার পর্যন্ত সাইটটিতে বাংলাদেশের ৫৭ হাজার ২২৬ জন নিবন্ধিত ফ্রিল্যান্সার রয়েছেন। এসব ফ্রিল্যান্সারদের ঘন্টাপ্রতি গড় আয় ৭ ডলার। আগের বছরের তুলনায় নিবন্ধিত ফ্রিল্যান্সারের সংখ্যা ৮৩ শতাংশ বেড়েছে।

freelancing-TechShohor

অন্যদিকে বিশ্বব্যাপী ইল্যান্স সাইটটিতে ৩১ লাখ ফ্রিল্যান্সার রয়েছেন। এর মধ্যে ভারতের নিবন্ধিত ফ্রিল্যান্সারের সংখ্যা ৫ লাখ ৬৭ হাজার ৬১৮ জন। তাদের মোট আয় ২৩ কোটি ৬৪ লাখ ডলার ও ঘন্টাপ্রতি গড় আয় ১৪ ডলার।

ইল্যান্সের বাংলাদেশ কান্ট্রি ম্যানেজার সাইদুর মামুন খান টেকশহর ডটকমকে বলেন, ২০১৩ সালে বাংলাদেশি ফ্রিল্যান্সাররা ইল্যান্সে ২২ হাজার ৯৭টি কাজ করেছে। আগের বছরে এ সংখ্যা ছিল ১০ হাজার ৯৬১টি।

ইল্যান্সের বাংলাদেশ কার্যালয় থেকে স্থানীয় ফ্রিল্যান্সারদের অনলাইন সহায়তা, সেমিনার, কর্মশালাসহ বিভিন্ন কার্যক্রম নিয়মিত আয়োজন করে  উৎসাহিত করা হচ্ছে। চলতি বছরও এ ধরণের কার্যক্রম অব্যাহত থাকবে বলে মামুন খান জানান।

সম্প্রতি রাজধানীর ধানমণ্ডির মমতাজ প্লাজায় ইল্যান্সের নিজস্ব কার্যালয় চালু করা হয়েছে। ফলে আগ্রহী ফ্রিল্যান্সাররা অনলাইনে সহায়তা নেওয়ার পাশাপাশি এখানে এসে নানা সহায়তা নিতে পারবেন।

Related posts

*

*

Top