Maintance

ফ্রিল্যান্সারদের স্বাস্থ্য সুরক্ষায় ৮ অ্যাপস

প্রকাশঃ ১:৫৪ অপরাহ্ন, ফেব্রুয়ারি ১৮, ২০১৪ - সর্বশেষ সম্পাদনাঃ ১:৫৪ অপরাহ্ন, ফেব্রুয়ারি ১৮, ২০১৪

তুহিন মাহমুদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফ্রিল্যান্সিংয়ে সফল হতে হলে প্রচুর কাজ করতে হয়। ঘন্টার পর ঘন্টা এই কাজ করতে গিয়ে অনেকেই নিজের শরীরের খেয়াল রাখতে পারেন না। একটি ব্যবসায় মূলধন যেমন সম্পদ, তেমনিভাবে একজন ফ্রিল্যান্সারের ক্ষেত্রে তার স্বাস্থ্যও গুরুত্বপূর্ণ সম্পদ হিসেবে বিবেচ্য। কারণ স্বাস্থ্য ভালো থাকলেই একজন ফ্রিল্যান্সার তার কাজে মন বসাতে পারেন।

যথাসময়ে না খেলে, হাটা-চলাফেরা না করলে, শারিরিক সমস্যার মুখোমুখি হতে হয়। ঠিকভাবে ঘুমও হয়না অনেক ক্ষেত্রে। একজন সাধারণ মানুষের ক্ষেত্রে স্বাস্থ্য সুরক্ষা যতটা কঠিন, তার চেয়েও বেশি কঠিন একজন ফ্রিল্যান্সারের ক্ষেত্রে।

Health-Apps-TechShohor

সৌভাগ্যক্রমে, স্বাস্থ্য সুরক্ষার জন্য বেশ কিছু স্মার্টফোন অ্যাপস রয়েছে। ফ্রিল্যান্সারদের স্বাস্থ্য সুরক্ষার এমনই ৮ অ্যাপস নিয়ে এই প্রতিবেদন।

বাইকব্রেইন
অনেকেই স্বাস্থ্য সুরক্ষার জন্য সাইকেল চালিয়ে থাকেন। শুধুমাত্র আইফোনে ব্যবহার উপযোগি এই অ্যাপটি যারা সাইক্লিং করেন তাদের জন্য দারুন কার্যকরী। আপনার ফোনের জিপিএস ব্যবহার করে এটি পথের ম্যাপ তৈরি করে ও হৃদস্পন্দন পর্যবেক্ষন করে। বিশ্বাসযোগ্যতা ও কার্যকারীতার জন্য এটি জনপ্রিয় হয়ে উঠেছে।

মেন্টাল ডিজিজ
মানসিক রোগের পেছনে অনেক কারণই থাকতে পারে। এসব কারণ জানার পাশাপাশি মানসিক রোগ কী, মানসিক রোগ প্রতিরোধ, মানসিক রোগে প্রতিকার প্রভৃতি নিয়ে বিস্তারিত ধারণা পাওয়া যাবে এই অ্যাপ থেকে।

Symphony 2018

ব্রেথটুরিলাক্স
অ্যাপটির মাধ্যমে বিভিন্নভাবে শ্বাস-প্রশ্বাস নেওয়ার ফলে আপনি ক্লান্তি, ভয়-ভীতি ও রাগমোচন করতে পারবেন। ইউএসএ’র প্রতিরক্ষা বিভাগ এই অ্যাপটি তৈরি করেছে। আইফোন, আইপ্যাড ও অ্যান্ড্রয়েড ডিভাইসে অ্যাপটি চালানো যায়।

ফাস্টএইড
দ্য আমেরিকান রেড ক্রস এই অ্যাপটি তৈরি করেছে। কোনও দুর্ঘটনায় পড়লে বা অসুস্থ হলে প্রাথমিকভাবে কি চিকিৎসা নিতে পারবেন তা জানতে পারবেন। অ্যাপটিতে এ সম্পর্কিত কুইজ এবং ভিডিও রয়েছে। আইফোন ও অ্যান্ড্রয়েড ডিভাইসে অ্যাপটি ব্যবহার করা যাবে।

হেলথিআউট
আপনি খাওয়া দাওয়ায় অনিয়মিত? তাহলে এই অ্যাপটি আপনার জন্য। অ্যাপটির মাধ্যমে আপনি আপনার খাবারের লোকাল মেনু তৈরি ও খাওয়ার পরিমাণ নিয়ন্ত্রণ করতে পারবেন। এটি আইফোন, আইপ্যাড ও আইপডে ব্যবহার করা যাবে।

ম্যাপ মাই রান
স্বাস্থ্য ঠিক রাখার জন্য আপনি যদি নিয়মিত দৌড়ান, তাহলে এই অ্যাপটি আপনার জন্য। এটি আপনার মোবাইল ডিভাইসের জিপিএস ব্যবহার করে আপনার দৌড়ানোর পথ সংরক্ষণ করে ও প্রয়োজনীয় তথ্য দেয়। আইফোন, অ্যান্ড্রয়েড ও ব্ল্যাকবেরি ডিভাইসে এই অ্যাপ ব্যবহার করা যায়।

টেক মেডিসিন রিমাইন্ডার
নিয়ম করে প্রেসক্রিপশন অনুযায়ী ওষুধ খেতে ভুলে যান। এ ঝামেলা অনেকটাই কমিয়ে দেবে অ্যাপ ‘টেক মেডিসিন রিমাইন্ডার’। এতে রোগীর নাম ও রোগের বিস্তারিত রেকর্ড করে রাখা যায়। কোন দিন কোন ওষুধ খেতে হবে তাও রেকর্ড করার সুবিধা আছে এতে। সময় হলে রিংটোন বাজিয়ে মনে করিয়ে দেবে অ্যাপটি। আবার সময় হলে এসব তথ্য স্বয়ংক্রিয়ভাবে মুছেও ফেলবে।

হেলথ অ্যান্ড ফিটনেস নিউজ
শরীরটা ফিট রাখার জন্য যেসব নিয়মকানুন ও খাদ্যাভ্যাসের মধ্যে আপনাকে নিয়মিত জীবন যাপন করতে হবে তার একটি সম্পূর্ণ গাইডলাইন হিসেবে কাজ করবে অ্যাপটি। নিয়মিত এ সম্পর্কিত বিভিন্ন তথ্য পাবেন অ্যাপটির মাধ্যমে।

*

*

Related posts/